ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বগুড়া অঞ্চলে এবার আলুর দাম ভালো, কৃষক খুশি 

সমুদ্র হক

প্রকাশিত: ০১:০৭, ২৭ জানুয়ারি ২০২৩

বগুড়া অঞ্চলে এবার আলুর দাম ভালো, কৃষক খুশি 

আলুর দাম ভালো, কৃষক খুশি 

উত্তরাঞ্চলের আলু চাষের অন্যতম এলাকা বৃহত্তর বগুড়ার (বগুড়া ও জয়পুরহাট) কৃষক এবার আলুর ভালো দাম পাচ্ছেন। গত মৌসুমে আলুর বাজারে দাম পড়ে গিয়েছিল। এবার সেই অবস্থা নেই। চলতি মৌসুমে  আগের বছরের তুলনায় আবাদ কমেছে। এই সময়টায় কৃষক মাঠে আগাম জাতের আলু তুলছেন। পাইকাররা মাঠ গিয়ে বস্তায় আলু ভরে সরাসরি হাটে নিয়ে যাচ্ছেন। গত বছর এ অবস্থা ছিল না। কৃষক হাটে আলু নিয়ে যাচ্ছিলেন।

এবার চিত্র পাল্টেছে। কৃষক মাঠেই ভালো দামে আলু বিক্রি করতে পারছেন। প্রতিমণ ক্যাবেজ আলু বিক্রি হচ্ছে ৭২০ টাকা থেকে ৭৪০ টাকা। লাল স্টিক প্রতিমণ ৬৫০ থেকে ৬৭০ টাকা। রোমানা পাকড়ি ও দেশী আলু বিক্রি হচ্ছে প্রতিমণ এক হাজার ১শ’ ৫০ টাকা থেকে এক হাজার ৩শ’ টাকা। মহাজনরা বলছেন, দাম আড়ও বাড়বে। বর্তমানে বাজারে যে আলু আসছে তা আগাম জাতের। জানুয়ারির প্রথম সপ্তাহে যে বীজ বপন করা হয়েছে, তা বাজারে আসতে সময় লাগবে।

মাঠের কৃষক বলছেন, গত বছর খেতের আলু হিমাগারে সংরক্ষণ করে লোকসান গুনতে হয়েছে। সময়মতো আলু সরবরাহ নিয়েও লাভ হয়নি। এ বছর আলু চাষে খরচ বেড়েছে। তারপরও বাজারে আলুর দাম বেশি পাওয়ায় কৃষক খরচ পুষিয়ে নিতে পারছেন।  
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এনামুল হক জানান, বগুড়া অঞ্চলে আলুর চাহিদা সাত লাখ টন। উৎপাদন হয় ১২ লাখ টন। আলু উদ্বৃত্ত থাকায় অনেক সময় দাম কমে যায়। এবার সেই অবস্থাটি নেই। কৃষক আলু আবাদ করে লাভবান হয়েছেন। 

×