ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

পদ্মা সেতুতে জুনে রেল চালু করতে চলছে কর্মযজ্ঞ

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ

প্রকাশিত: ০০:৪১, ২০ ডিসেম্বর ২০২২

পদ্মা সেতুতে জুনে রেল চালু করতে চলছে কর্মযজ্ঞ

পদ্মা সেতুতে আগামী জুনে রেল চালু করতে অবিরাম কাজ চলছে

পদ্মা সেতুতে আগামী জুনে রেল চালু করতে চলছে কর্মযজ্ঞ। সেতুতে বসছে পাথরবিহীন রেললাইন। আর দুই প্রান্তে বসে যাওয়া রেললাইনের ফিনিশিং, রেলস্টেশন ও জংশন নির্মাণও চলছে পুরোদমে। এদিকে পদ্মা সেতুর রেলপথ দিয়ে চলাচলের জন্য ১০০ ব্রডগেজ কোচের চালানও দেশে আসতে শুরু করেছে।  ঢাকা-যশোর ১৭২ কিলোমিটার দীর্ঘ লেভেল ক্রসিংবিহীন রেলপথ নির্মাণে  চলছে বিশাল কর্মযজ্ঞ।

মাওয়া-ভাঙ্গা অংশের ২৯ কিলোমিটার পাথরসহ রেললাইন নির্মাণ স¤পন্ন করে সফলভাবে পরীক্ষামূলক ‘ট্র্যাক কার’ চালানো হয়েছে। আর ১৩ কিলোমিটার পাথরবিহীন রেললাইনের বাকি মাত্র সাড়ে ৬ কিলোমিটার। ৩২ রেল কালভার্ট, ৩৭ আন্ডারপাস এবং ১৩ রেল সেতুর কাজ শতভাগ স¤পন্ন।
মাওয়া রেলস্টেশন চূড়ান্ত পর্যায়ে এখন। স্টেশন এরিয়ায় বসছে চার লেনের রেলপথ। নির্মাণ হয়ে গেছে। দেশের প্রথম সাসপেনডেন্ট প্লাটফর্ম। কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। আর সেতুর জাজিরা প্রান্তের পদ্মা রেলস্টেশনের অগ্রগতি ৭৮ শতাংশ। শিবচর স্টেশনের অগ্রগতি ৫৮ ভাগ। ভাঙ্গা পুরনো স্টেশন আধুনিকায়নের অগ্রগতি ৫৬ শতাংশ। দেশের অত্যাধুনিক ভাঙ্গা রেল জংশনে ভবন নির্মাণ ও জংশনের রেললাইন নেটওয়ার্ক স্থাপন চলছে একযোগে। যার অগ্রগতি ৪১ ভাগ।
এসব তথ্য দিয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকৌশলী শাদমান শাহরিয়ার বলেন, রেলপথটি শত বছর টেকসই করতে কাজের গুণগত মানকে গুরুত্ব দেওয়া হচ্ছে। পদ্মা সেতুর ৬ দশমিক ৬শ ৬৮ কিলোমিটারের মধ্যে আধা কিলোমিটারের বেশি পাথরবিহীন রেললাইন স¤পন্ন হয়েছে। স্বপ্ন জয়ের এই পদ্মা সেতুতে আগামী জুনে রেলপথ চালু করতে  চলছে দিনরাত কাজ। ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪২ কিলোমিটার অংশে কাজের অগ্রগতি ৮৮ শতাংশ।

×