ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কুমারী পূজায় ভক্তের ঢল

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস

প্রকাশিত: ২৩:৫৫, ৩ অক্টোবর ২০২২

কুমারী পূজায় ভক্তের ঢল

গ্ল্যাক্সোর মোড়ে নব তরুণ সংঘ পূজা উদ্যাপন কমিটির মণ্ডপে ভক্তের ঢল

শারদীয় দুর্গোৎসবের সোমবার ছিল মহাষ্টমী পূজা। পূজার তিথি সকাল থেকে শুরু হওয়ায় দুপুরের আগেই মন্দিরগুলোতে পূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। ঢাক ও ঢোলের বাদ্য, শঙ্খ ও উলুধ্বনি আর পুরোহিতের ঘন্টাধ্বনিতে পূজিত হন দেবী দুর্গা। সকালে নগরীর বিভিন্ন পূজাম-পে বিপুলসংখ্যক পূজারিকে অষ্টমী পূজায় অঞ্জলি দিতে দেখা দেখা যায়। এছাড়া মন্দির ও ম-প প্রাঙ্গণ ভক্ত সমাগমে মুখরিত হয়। নতুন পোশাকে শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সীদের উপস্থিতিতে নগর-গ্রাম উৎসবমুখর হয়ে ওঠে।  দূর-দূরন্ত থেকে দর্শনার্থীরা এসেছেন প্রতিমা দর্শনে।
এছাড়া বেলা ১২টায় কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। আর বিকেল ৪টার পর প্রতিটি মন্দিরে সন্ধ্যিপূজা অনুষ্ঠিত হয়েছে। নগরীর গ্ল্যাক্সোর মোড়ে নব তরুণ সংঘ পূজা উদ্যাপন কমিটির ম-পে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। সাত বছরের এক কন্যা শিশুকে মালিনী নামে দেবী রূপে পূজা করা হয়েছে। পূজা শেষে তাকে মিষ্টি, দুধ ও ফল খাইয়ে সন্তুষ্ট করা হয়। কুমারী পূজা হলো তন্ত্র শাস্ত্রমতে অনধিক ষোলো বছরের কুমারী মেয়ের পূজা। বিশেষত দুর্গাপূজার অঙ্গরূপে এই পূজা অনুষ্ঠিত হয়।
ফরিদপুর ॥ নিজস্ব সংবাদদাতা ফরিদপুর থেকে জানান, ফরিদপুর রামকৃষ্ণ মিশন আশ্রমে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। ঘড়ির কাঁটা তখন সোমবার সকাল সাড়ে দশটা। রামকৃষ্ণ মিশন আশ্রমে একটু পর পর চলছিল উলুধ্বনি, শঙ্খে সুরও তুলছিলেন কেউ কেউ। কিন্তু তখনও পূজা মঞ্চে আসেনি কুমারী মাতা। তবে ভক্তরা সকাল থেকেই এসে জড়ো হতে শুরু করে মন্দিরে। রঙ বেরঙের পোশাকে নব সাজে সেজেছেন তারা। সকালে কয়েক পশলা বৃষ্টিও ভক্তদের আগমন ঠেকাতে পারেনি। পূজাম-পকেও সাজানো হয়েছে বর্ণিল সাজে।

ঘড়ির কাঁটাতে তখন ১০টা ৪৫ মিনিট। সবার মধ্যেই হৈ হুল্লোড়। ব্যস্ততা যেন বেড়ে গেছে সবার। মা এসেছেন। কুমারী মাতা এসেছেন মন্দির আলো করে। নয় বছর বয়সী শিশু শ্রেয়শী চক্রবর্তী শ্রেয়া বসলেন পূজা মঞ্চে। কুমারী শাস্ত্রে তার নাম দেয়া হয়েছে অপরাজিতা। শ্রেয়শীর বাড়ি ফরিদপুরের বোয়ালমারী পৌরসভার দক্ষিণ শিবপুর মহল্লায়।
রাজশাহী ॥ স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমীতে সোমবার রাজশাহীর ত্রি-নয়নী মন্দিরে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। দেবীর সন্ধিপূজা এবং কুমারী পূজার মধ্য দিয়ে দিনটি পালন করেছে হিন্দু ধর্মাবলম্বীরা।
নারায়ণগঞ্জ ॥ স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমীতে উৎসবমুখর পরিবেশে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। সোমবার শহরের রামকৃষ্ণ মিশন আশ্রমে প্রতিবছরের মতো এবারও এ কুমারী পূজার আয়োজন করা হয়। এ সময় উলুধ্বনি ও অঞ্জলী প্রদানের মধ্য দিয়ে দেবীর আসনে বসা কুমারীকে পূজা দেন ভক্তরা।

×