মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৬ অক্টোবর ২০১৪, ১১ কার্তিক ১৪২১
ভারসাম্য নষ্ট করছে যুক্তরাষ্ট্র
অভিযোগ পুতিনের ॥ সাবেক মিত্র ইয়ানুকোভচকে সহায়তা করার কথা প্রথমবারের মতো স্বীকার
যুক্তরাষ্ট্র বৈশ্বিক ভারসাম্য নষ্ট করছে বলে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন অভিযোগ করেছেন। শুক্রবার কৃষ্ণ সাগরের তীরবর্তী অবকাশ শহর সোচিতে বক্তৃতার সময় তিনি এই অভিযোগ করেন। শীতল যুদ্ধ যুগ পরবর্তীকালে রাশিয়া ও পশ্চিমের মধ্যে এখন যে সম্পর্কের অবনতি ঘটেছে এর জন্য যুক্তরাষ্ট্র দায়ী বলে পুতিন দৃঢ়কণ্ঠে দাবি করেন। খবর বিবিসি ও ওয়াশিংটন পোস্ট অনলাইনের। পুতিন বলেন, যুক্তরাষ্ট্র নিজের স্বার্থে ‘পুরো বিশ্বকে বদলে দেয়ার’ চেষ্টা করছে। রাশিয়ার নেতৃত্বে থাকা ১৫ বছরের মধ্যে এবারই পুতিন যুক্তরাষ্ট্রকে . . .
গান্ধী পরিবারের বাইরের কেউ একদিন কংগ্রেস সভাপতি হবেন ॥ চিদম্বরম
ভারতে গান্ধী পরিবারের বাইরের কেউ একদিন কংগ্রেস সভাপতি হবেন বলে মন্তব্য করলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। তিনি এও বললেন, নতুন প্রজন্মের মধ্যে রাহুল গান্ধীর গ্রহণযোগ্যতা রয়েছে ঠিকই, তবে তার মানে এই নয় যে, ভবিষ্যতে আর কোন নেতার উত্থান ঘটবে না। একটি টিভি চ্যানেলে দেয়া সাক্ষাতকারে এমন একাধিক বিস্ফোরক মন্তব্য করে দলের ভেতরে-বাইরে যথেষ্ট বিতর্ক উস্কে দিলেন বর্ষীয়ান দক্ষিণী নেতা। -আনন্দবাজার পত্রিকা। কংগ্রেস সভানেত্রী পদে সোনিয়া গান্ধীর মেয়াদ শেষ হচ্ছে আগামী বছর। তার আগে দলের সাংগঠনিক নির্বাচনের . . .
চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে আশা বিশেষজ্ঞদের
পূর্বাভাস সঠিকতা নিয়ে একমত নন গবেষকরা
চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার নিম্নমুখী হচ্ছে বলে সম্প্রতি বিভিন্ন গবেষণা ও আর্থিক প্রতিবেদনে পূর্বাভাষ করা হচ্ছে। আবাসন শিল্পের অস্বাভাবিক সম্প্রসারণ এবং অনাদায়ী ঋণের পরিমাণ বেড়ে যাওয়া এসব অনুমানের ভিত্তি। তবে বিশেষজ্ঞদের এসব হিসাব-নিকাশ পাস কাটিয়ে সর্বশেষ আর্থিক জরিপে আভাস যাচ্ছে যে চলতি কোয়ার্টার এবং আগামী বছর চীনের প্রবৃদ্ধির হার উর্ধমুখী থাকবে। এ থেকে ধারণা চীনের অর্থনীতি এখন শক্ত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে। বিশ্ব অর্থনীতির টালমাটাল অবস্থার প্রভাব কাটাতে অনেকটাই সামর্থ্য রাখে চীন। ইন্টারন্যাশনাল . . .
ইবোলা টিকা পরীক্ষা ॥ বছরের পর বছর থেকে যায় হিমাগারে
কানাডা ও যুক্তরাষ্ট্রের বিদেশীরা বলেছেন, তারা প্রায় এক দশক আগে একটি টিকা আবিষ্কার করেছিলেন যা ইবোলা ভাইরাসের সংক্রমণ থেকে ইঁদুরকে রক্ষা করতে সক্ষম ১শ’ শতাংশ। এর ফল বহুল প্রচারিত একটি সাময়িকীতে প্রকাশিত হয় এবং স্বাস্থ্য কর্মকর্তারা এগুলোকে বিস্ময়কর বলে অভিহিত করেন। গবেষকরা বলেন, মানুষের দেহে এর পরীক্ষা দু’বছরের মধ্যে শুরু হতে পারত এবং ২০১০ বা ২০১১-এর আগেই ওষুধটি অনুমোদনের জন্য প্রস্তুত রাখার সম্ভাবনা ছিল। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। কিন্তু তা হয়নি। এ টিকা হিমাগারে তুলে রাখা হয়। মানবদেহে . . .
দক্ষিণ কোরিয়ায় সামরিক কমান্ড হস্তান্তরে বিলম্ব
উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ বেঁধে গেলে দক্ষিণ কোরীয় সৈন্যদের নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্রের হাতেই বজায় থাকবে। মার্কিন ও দক্ষিণ কোরীয় কর্মকর্তারা এ ব্যাপারে একমত হয়েছেন। এতে যুদ্ধকালে দক্ষিণ কোরিয়ায় উভয় দেশের সামরিক বাহিনীর কমান্ড সিউলের কাছে হস্তান্তর করার দীর্ঘদিনের পরিকল্পনা বাস্তবায়নে আবারও বিলম্ব করা হলো। এ থেকে উত্তর কোরিয়া এর দক্ষিণ দিকের প্রতিবেশীর প্রতি যে হুমকির সৃষ্টি করেছে, তা নিয়ে উদ্বেগ চলার আভাসই পাওয়া গেল। ওয়াশিংটন ও সিউল উভয়েই বিলম্বের কারণ হিসেবে ‘পরিবর্তনশীল নিরাপত্তা পরিবেশ’ . . .
আইএসের আক্রমণ প্রতিহত করেছে ইরাকী বাহিনী
ইরাকী সরকারী বাহিনী ও সহযোগী সুন্নি উপজাতীয় যোদ্ধারা শুক্রবার আনবার প্রদেশের গুরুত্বপূর্ণ একটি শহরে ইসলামিক স্টেট (আইএস) সঙ্গীদের তীব্র আক্রমণ তৃতীয় দিনেও প্রতিহত করে দিয়েছে। অন্যদিকে সিরীয় সীমান্তবর্তী কোবানি শহর নিয়ন্ত্রণের জন্য আইএস জঙ্গীদের বিরুদ্ধে লড়াইরত কুর্দিরা আশঙ্কা করছে। চরমপন্থী গ্রুপটি হয়ত কোন রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে। তবে সেই রাসায়নিক পদার্থ শনাক্ত করা যায়নি। নিউইয়র্ক টাইমস ও গার্ডিয়ান অনলাইনের। কর্মকর্তারা বলেছেন, আনবারের লড়াই তীব্র লড়াইগুলোর মধ্যে একটি মাত্র এবং এ লড়াই শুক্রবার . . .
জিহাদীদের প্রভাব নিয়ে নয়া শঙ্কায় পাশ্চাত্য
ফরাসী পুলিশ প্যারিসের উপকণ্ঠে বোমা তৈরির এক চক্রের আস্তানায় অভিযান চালিয়ে বন্দুকযুদ্ধে এক সন্দেহভাজন চরমপন্থীকে হত্যা করে। ছয় বছর আগে মুম্বাইয়ের এক হোটেলে চালানো হামলার মতো বড় ধরনের বোমা হামলা চালানোর অভিযোগে চার ব্যক্তিকে গ্রেফতার করে ব্রিটিশ পুলিশ। অস্ট্রেলীয় কর্তৃৃপক্ষ প্রকাশ্যে কোন ব্যক্তির শিরচ্ছেদ করাসহ কয়েকটি দুঃসাহসিক হত্যাকা- সংঘটনের ষড়যন্ত্র করার দায়ে ১২ ব্যক্তির এক চক্রকে গ্রেফতার করে। কানাডাতে এক বন্দুকধারী পার্লামেন্ট ভবনে হামলা চালায় এবং যুদ্ধ স্মৃতিসৌধ পাহারায় নিয়োজিত এক সৈন্যকে . . .