মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ সেপ্টেম্বর ২০১৪, ১৭ ভাদ্র ১৪২১
ইউক্রেন সঙ্কট থেকে ॥ ফেরার পথ থাকবে না
ইউক্রেনীয় ভূখণ্ডে রুশ সৈন্যদের দৃশ্যত অনুপ্রবেশ সংঘাতকে প্রায় এমন পর্যায়ে নিয়ে যাবে, যা থেকে ফিরে আসার আর কোন সুযোগ থাকবে না। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষ থেকে এ হুঁশিয়ারি দেয়া হয়েছে। ইইউ মস্কোকে এর অবস্থান বদলের কথা বিবেচনা করতে বাধ্য করতে এর ওপর নতুন নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ছক তৈরি করছে। সংস্থাটি ইউক্রেনে রুশ পদক্ষেপ পাল্টাতে রবিবার এক সপ্তাহ সময় দিয়েছে। খবর গার্ডিয়ান ও বিবিসি অনলাইনের। মস্কো এতে ব্যর্থ হলে একে ঐসব নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হবে। ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট হারম্যান . . .
বিবিসি ট্রাস্টের প্রথম নারী চেয়ারম্যান হচ্ছেন রোনা ফেয়ারহেড
বিবিসি ট্রাস্টের প্রথম নারী চেয়ারম্যান হচ্ছেন ব্রিটেনের শীর্ষসারির এক নারী ব্যবসায়ী রোনা ফেয়ারহেড। তিনি ব্রিটিশ সরকারের পছন্দের প্রার্থী। তিনি এইচএসবিসি ও পেপসিকোর নন-এক্সিকিউটিভ ডিরেক্টর এবং ফিন্যান্সিয়াল টাইমস গ্রুপের সাবেক প্রধান নির্বাহী। খবর টেলিগ্রাফ ও বিবিসি অনলাইনের। রোনা ফেয়ারহেড ৯ সেপ্টেম্বর মিডিয়া সিলেক্ট কমিটির এমপিদের কাছে সাক্ষাতকার দেবেন। যদি তিনি নির্বাচিত হন এবং রানী তাকে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেন তাহলে তিনিই হবেন ট্রাস্টের প্রথম মহিলা চেয়ারম্যান। বিবিসির সাবেক চেয়ারম্যান লর্ড . . .
তিন শ’ ইয়াজিদী নারী অপহৃত, অনেককে স্ত্রী হিসেবে জঙ্গীদের কাছে বিক্রি
ইরাকে ইসলামিক স্টেট (আইএস) জিহাদীদের অপহৃত কয়েক ডজন ইয়াজিদী নারীকে সিরিয়ায় নিয়ে ধর্মান্তরিত করা হয়েছে এবং জঙ্গীদের সঙ্গে বিয়ে দেয়ার জন্য বিক্রি করে দেয়া হয়েছে। এক মানবাধিকার গ্রুপ শনিবার এ কথা জানিয়েছে। খবর এএফপির। ব্রিটেনভিত্তিক বেসরকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, সংস্থা নিশ্চিত যে, অন্তত ২৭ ইয়াজিদী নারীকে আইএস যোদ্ধাদের কাছে প্রায় ১ হাজার মার্কিন ডলার করে বিক্রি করা হয়েছে। মানবাধিকার গ্রুপ বলেছে, সংস্থা অবহিত রয়েছে যে, জিহাদীরা প্রায় ৩শ’ ইয়াজিদী নারীকে অপহরণ করে . . .
অবরুদ্ধ ইরাকী শহরে মার্কিন বিমান হামলা, ত্রাণ সরবরাহ
ইরাকের উত্তরাঞ্চলীয় শহর আমেরলিতে জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট অব ইরাক এ্যান্ড সিরিয়ার (আইসিস) বিভিন্ন অবস্থান লক্ষ্য করে শনিবার বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র্র। আমেরলির সংখ্যালঘু শিয়া তুর্কমেনের প্রায় ১৫ হাজার অধিবাসীদের দুই মাস ধরে অবরুদ্ধ করে রেখেছে আইসিস জঙ্গীরা। ইরাকী কর্মকর্তারা ও পেন্টাগন এ কথা জানিয়েছে। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইনের। পেন্টাগনের প্রেস সেক্রেটারি রিয়ার এ্যাডমিরাল জন কিরবি এক বিজ্ঞপ্তি বলেছেন, ইরাকী সরকারের অনুরোধে আমেরলিতে মার্কিন, অস্ট্রেলীয়, ব্রিটিশ ও ফরাসী বিমান থেকে শনিবার . . .
তালেবান হামলায় আফগানিস্তানে নিহত ৩
আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে আফগান গোয়েন্দা সংস্থার এক দফতরে শনিবার তালেবান জঙ্গীদের বোমা ও গুলি হামলায় অন্তত ৩ জন নিহত হয়েছে। ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটির (এনডিসি) দফতরে একটি গাড়ি ঢুকে পড়ে ও তারপর কয়েক জঙ্গী হামলা চালাতে শুরু করে বলে নানগারহার প্রদেশের গবর্নরের মুখপাত্র আহমাদ জিয়া আব্দুলজাই জানান। খবর এএফপির। শনিবার সকালে তালেবান জঙ্গীদের সঙ্গে দেশটির এনডিসির সরাসরি যুদ্ধ হয়। নানগারহার হাসপাতালের প্রধান সংবাদসংস্থা এএফপিকে জানান, এ পর্যন্ত ৬টি মৃতদেহ ও ৪৬ জন আহত ব্যক্তিকে হাসপাতালে . . .