মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ জুলাই ২০১৪, ১৩ শ্রাবণ ১৪২১
ইউক্রেনকে সহায়তায় নয়া মার্কিন পরিকল্পনা
বিচ্ছিন্নতাবাদীদের ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে কিয়েভকে তথ্য দেবে ওবামা প্রশাসন
মার্কিন প্রতিরক্ষা দফতর (পেন্টাগন) ইউক্রেনীয় লড়াইয়ে বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র ধ্বংস করার কাজে সে দেশের সরকারকে সহায়তা করার পরিকল্পনা করছে। এর আওতায় যুক্তরাষ্ট্র বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রগুলোর সঠিক অবস্থান জানাতে পারবে, যাতে ইউক্রেনীয় সরকার সেগুলোকে আঘাত করতে পারে। কিয়েভের বাহিনী রুশপন্থী বিদ্রোহীদের মূল ঘাঁটি দোনেৎস্ক পুনর্দখলের চেষ্টা চালানোর মতো অবস্থানে রয়েছে। খবর নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট অনলাইনের। পেন্টাগন ও আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলো এমন পরিকল্পনা উদ্ভাবন করছে, যাতে . . .
জাতিসংঘের যুদ্ধাপরাধীর তালিকায় আইসিস
সিরিয়ায় সম্ভাব্য যুদ্ধাপরাধীর তালিকায় সুন্নী জঙ্গীগোষ্ঠী ইসলামিক স্টেট ইন ইরাক এ্যান্ড দ্য সিরিয়া বা আইসিসকে অন্তর্ভুক্ত করা হচ্ছে বলে জাতিসংঘের শীর্ষ এক কর্মকর্তা জানিয়েছেন। সিরিয়ায় তিন বছরের গৃহযুদ্ধে দেড় লাখেরও বেশি মানুষ নিহত হয়েছে। সরকারী সেনাবাহিনীর পাশাপাশি সিরিয়ার বিদ্রোহীরাও ভিন্নমতাবলম্বীদের গণহারে হত্যা করছে বলে গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। সিরিয়ার গণহত্যায় আইসিসের সংশ্লিষ্টতার দিকে ইঙ্গিত করে সিরিয়ায় যুদ্ধাপরাধ পর্যবেক্ষণে গঠিত জাতিসংঘের স্বাধীন কমিশনের প্রধান পাওলো পিনহেয়ারো বলেন, ‘যুদ্ধাপরাধীর . . .
মালয়েশীয় বিমান ধ্বংস পুতিনের বিরুদ্ধে কোটি কোটি পাউন্ডের ক্ষতিপূরণ মামলা দায়ের হবে
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনে মালয়েশিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী এক জেটবিমান গুলি করে ভূপাতিত করার ঘটনায় তার কথিত ভূমিকার জন্য কোটি কোটি পাউন্ডের ক্ষতিপূরণের মামলার সম্মুখীন হতে পারেন। ওই ঘটনায় স্বজনহারা পরিবারগুলোর পক্ষে এক মামলা দায়েরের প্রস্তুতি নিতে একদল ব্রিটিশ আইনজীবী ইউক্রেন গিয়েছেন। খবর টেলিগ্রাফ অনলাইনের। ব্রিটিশ আইনজীবীরা আমেরিকান আদালতগুলোর মাধ্যমে পুতিনের বিরুদ্ধে ওই মামলা দায়েরের জন্য কাগজপত্র প্রস্তুত করছেন। আইনগত দাবির ওই মামলায় পুতিনের ঘনিষ্ঠ রুশ উর্ধতন সামরিক কমান্ডার . . .
তালেবান প্রতিরোধে ব্যর্থ আফগান বাহিনী
কাবুলের আশপাশে গুরুত্বপূর্ণ মহাসড়ক জঙ্গীদের নিয়ন্ত্রণে
আফগানিস্তানের রাজধানী কাবুলের কাছে কয়েকটি সামরিক গুরুত্বপূর্ণ এলাকায় তালেবান জঙ্গীরা এ গ্রীষ্মে সাফল্য অর্জন করেছে। এতে নিহত হয়েছে প্রচুর সংখ্যক লোক এবং বিদ্রোহ নিয়ন্ত্রণে আফগান বাহিনীর সামর্থের ব্যাপারে সন্দেহ দেখা দিয়েছে নতুন করে। অন্যদিকে যুক্তরাষ্ট্র এ দেশ থেকে তাদের সৈন্য প্রত্যাহার সম্পূর্ণ করার উদ্যোগ নিচ্ছে। আফগান কর্মকর্তা ও স্থানীয় নেতারা এ কথা বলেছেন। খবর নিউইয়র্ক টাইমস অনলাইন। তালেবান প্রত্যন্ত দক্ষিণাঞ্চলে তাদের ঐতিহ্যবাহী ঘাঁটিগুলোর বাইরে সাফল্য অর্জন করেছে এবং বাকুলের চার দিকে গুরুত্বপূর্ণ . . .