মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১ নভেম্বর ২০১৪, ১৭ কার্তিক ১৪২১
সাইবার হামলায় সন্ত্রস্ত ন্যাটো
রাশিয়ার গতিবিধির ওপর বিশেষ নজর
গত এক সপ্তাহ ধরে ইউরোপের আকাশে টহলদারি করে ব্যস্ত সময় পার করেছে উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটো। রাশিয়ার বোমারু বিমানগুলো এ সময়ে কয়েকবার ন্যাটো জোটভুক্ত দেশগুলোর আকাশসীমায় ঢুঁ মারে। পাশাপাশি জোটটিকে সামাল দিতে হচ্ছে সাইবার আক্রমণ বা সন্ত্রাসের। খবর গার্ডিয়ান অনলাইন। পশ্চিমা সামরিক জোট ন্যাটো রাশিয়ার গতিবিধির ওপর বিশেষভাবে নজর রাখছে। ন্যাটো মনে করে বড় হুমকি তৈরি না করলেও মস্কো ইউরোপ ও তার আশপাশের আকাশ সীমায় অনাবশ্যক উত্তেজনা সৃষ্টি করছে। ন্যাটো জানিয়েছে, মঙ্গল ও বুধবার ২৪ ঘণ্টা সময়ের মধ্যে রাশিয়ার . . .
সংবিধান সংশোধন বিবেচনা করবে পার্লামেন্ট
মিয়ানমার প্রেসিডেন্টের সঙ্গে সুচি ও সেনাপ্রধানের বৈঠকে মতৈক্য
মিয়ানমারের পার্লামেন্ট আগামী বছরের নির্বাচনের আগে দেশটির সংবিধান সংশোধনের বিষয়ে বিবেচনা করবে। বর্তমান এ সংবিধান সরকারবিরোধী নেত্রী আউং সান সুচির প্রেসিডেন্ট হওয়ার ওপর বাধানিষেধ আরোপ করে। শুক্রবার রাজধানী নেপিডোতে প্রেসিডেন্ট থেইন সেইন সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাবৃন্দ এবং সুচিসহ রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে নজিরবিহীন বৈঠক অনুষ্ঠানের পর প্রেসিডেন্টের মুখপাত্র ইয়ে তুত এ কথা জানান। তিনি বলেন, তারা সংবিধান সংশোধনের ইস্যুটি নিয়ে পার্লামেন্টে আইন মোতাবেক আলোচনা করতে সম্মত হয়েছেন। থেইন সেইন আলোচনা . . .
ইরাক-সিরিয়ায় বিদেশী জিহাদীর সংখ্যা নজিরবিহীন
নিরাপত্তা পরিষদের রিপোর্ট
ইরাক ও সিরিয়ায় পাশাপাশি চলমান লড়াইয়ে বিদেশী জিহাদীরা নজিরবিহীন সংখ্যায় যোগ দিচ্ছে বলে জাতিসংঘ এক রিপোর্টে সতর্ক করে দিয়েছে। বিশ্বে সন্ত্রাসী তৎপরতায় অংশ নিতে ইতোপূর্বে যেসব দেশ থেকে যোদ্ধারা আসেনি, সেসব দেশ থেকেও জিহাদীরা ওই দুটি লড়াইয়ে শামিল হচ্ছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের তৈরি করা ওই রিপোর্টে ধারণা ব্যক্ত করা হয় যে, আল-কায়েদার শক্তি হ্রাসের আরও শক্তিশালী উত্তরসূরি সংগঠনগুলোর প্রধানত ইসলামিক স্টেটের (আইএস) পক্ষে লড়াই করতে জিহাদীদের জোশের বিস্ফোরণ ঘটিয়েছে। খবর গার্ডিয়ান অনলাইনের। ওই রিপোর্টে . . .
ভিয়েনায় হামলার পরিকল্পনা ॥ এক কিশোরকে ২৫ হাজার ডলার দিতে চেয়েছে আইএস
ভিয়েনায় সিরিজ বোমা হামলার জন্য ১৪ বছর বয়সী এক কিশোরকে ২৫ হাজার ডলার (১৬ হাজার পাউন্ড) প্রদানের প্রস্তাব দিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। ছেলেটির ওই বোমা হামলার পরিকল্পনা ছিল বলে সন্দেহ করা হচ্ছে। মঙ্গলবার ছেলেটিকে গ্রেফতার করা হয়েছে। রিপোর্টে আরও বলা হয়, একই ধরনের হামলা চালানোর জন্য আরও ২ কিশোরকে একই পদ্ধতিতে সংগ্রহ করা হয়। কিন্তু তারা পালিয়ে গেছে। খবর টেলিগ্রাফ অনলাইনের। ছেলেটির নাম প্রকাশ করেনি কর্তৃপক্ষ। কিন্তু অস্ট্রীয় মিডিয়া জানিয়েছে, তার নাম মের্টকান জি এবং যে তুর্কি অভিবাসী মা-বাবার সন্তান। সে . . .
পার্লামেন্ট ও প্রিন্ট মিডিয়ার সঙ্গে দ্বন্দ্বে ব্রিটিশ পুলিশ
মিডিয়ার স্বাধীনতার সীমা নিয়ে বিতর্ক
ব্রিটেনের নিরাপত্তা বিভাগ এখন পার্লামেন্ট এবং দেশটির শক্তিশালী প্রিন্ট মিডিয়ার সঙ্গে দ্বন্দ্বে জড়াতে চলেছে। সংবাদের সূত্র অনুসন্ধানে পুলিশ গোপনে একটি বিতর্কিত আইন প্রয়োগ করেছিল বিষয়টি প্রকাশিত হওয়ার পর দ্বন্দ্বের শুরু। এর ফলে ডিজিটাল যুগে মিডিয়ার স্বাধীনতার সীমারেখা কোন পর্যন্ত হওয়া উচিত সেই বিতর্কটিও সামনে চলে এসেছে। সান ও মেইল সংবাদপত্রে রবিবার প্রকাশিত একটি সংবাদের উৎস খুঁজতে পুলিশ এমন একটি আইন ব্যবহার করেছে যে আইনটি সাধারণত সন্দেহভাজন সন্ত্রাসীদের ক্ষেত্রে প্রয়োগ করা হয়। ওই সংবাদের জের ধরে . . .
দিল্লী জামে মসজিদ নয়া ইমামের দস্তারবন্দী ॥ মোদি বাদ, নওয়াজ আমন্ত্রিত
দিল্লী জামে মসজিদের নতুন শাহী ইমাম শাবান বুখারির ‘দস্তারবন্দী’ (অভিষেক) অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ পেলেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ওই অনুষ্ঠানে বর্তমান শাহী ইমাম সৈয়দ আহমেদ বুখারির আমন্ত্রণ পেয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের। বিশ্বের প্রায় ৩ হাজার অতিথি উপস্থিত থাকবেন ২২ নবেম্বরের দস্তারবন্দী অনুষ্ঠানে। প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ না জানানোর ব্যাপারে ইমাম বুখারি বলেন, ভারতের মুসলমানরা এখনও মোদির সঙ্গে একাত্ম হতে পারছেন না। . . .
লিবিয়ার মিলিশিয়ারা যুদ্ধাপরাধ করছে ॥ এ্যামনেস্টি
লিবিয়ার পশ্চিমাঞ্চলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সরকারসমর্থিত ও বিদ্রোহী মিলিশিয়ারা বন্দীদের নির্যাতন ও বেসামরিক লোকদের আক্রমণের লক্ষ্যবস্তু করাসহ বিভিন্ন যুদ্ধাপরাধ করে যাচ্ছে। এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। খবর এএফপির। লিবিয়ার পশ্চিমাঞ্চল এবং দ্বিতীয় বৃহত্তম শহর বেনগাজিতে মিলিশিয়াদের মধ্যে লড়াইয়ে প্রকম্পিত হয়ে উঠছে দেশ। দেশটির একনায়ক মোয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করতে ২০১১-এর আন্দোলনের সুতিকাগার ছিল বেনগাজি। এর বেশিরভাগই নিয়ন্ত্রণে রয়েছে ইসলামপন্থীরা এবং এদের উৎখাতের . . .
মেক্সিকোয় ৩ মার্কিন সহোদরের মৃতদেহ উদ্ধার
মেক্সিকোর গোলযোগপূর্ণ তামাউলিপাস-এ ৩ মার্কিন সহোদরের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। দুই সপ্তাহের বেশি সময় আগে সশস্ত্র আক্রমণকারীরা তাদের অপহরণ করে বলে ধারণা করা হচ্ছে। এই সহোদরদের বয়স ২০ এর কোটায়। এদের ২ জন পুরুষ ও ১ জন নারী। তারা পরস্পর ভাইবোন। খবর এএফপির। স্টেট প্রসিকিউটর ঈসমাইল কুইনতানিল্লা বৃহস্পতিবার স্থানীয় বেতারকে জানিয়েছেন, মৃতদেহগুলোতে পচন ধরে গেছে। তবে তাঁদের বাবা মৃতদেহগুলো শনাক্ত করেছেন। তিনি বলেন, ‘আমরা বলতে পারি তারা সকলেই যুববয়সী ছিলেন।’ ধারণা করা হচ্ছে মৃতদেহগুলো এরিকা এলভারাদো . . .
‘ফাইন্ড মাই মোবাইল’
স্মার্টফোনের নিরাপত্তার জন্য ফোনের বিল্ট-ইন ট্র্যাকিং সিস্টেমটিই এখন ফোনের তথ্যের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। স্যামসাং ফোনের ‘ফাইন্ড মাই মোবাইল’ ফিচারটিকে হ্যাকাররা ব্যবহার করতে পারে ফোন হ্যাকিংয়ের মাধ্যম হিসেবে। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের শাখা ন্যাশনাল সাইবার সিকিউরিটি জানিয়েছে, স্মার্টফোনের বিল্ট-ইন এই ট্র্যাকিং সিস্টেমগুলো ফোন ও এর মধ্যে থাকা বিভিন্ন তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার জন্যই ব্যবহৃত হয়ে থাকে। ‘ফাইন্ড মাই মোবাইল’ অ্যাপটি চালু করা হলে . . .
বুরকিনা ফাসোতে অভ্যুত্থান ॥ পদত্যাগ করবেন না প্রেসিডেন্ট ব্লেইস
বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট ব্লেইস কমপাওরে পদত্যাগে অস্বীকৃতি জানিয়েছেন এবং দেশটিতে সহিংস অভ্যুত্থানের পর জারি করা জরুরী অবস্থা প্রত্যাহার করে নিয়েছেন। বৃহস্পতিবার দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা কমপাওরের বিরুদ্ধে আন্দোলনকারীরা পার্লামেন্ট ভবনে আগুন লাগানোর পর সেনাবাহিনী ঘোষণা দেয়, তারা দেশটির পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে, পার্লামেন্ট ভেঙে দিয়েছে এবং একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হবে। ফলে মূলত দেশটি কে চালাচ্ছেন তা এখনও অস্পষ্ট। খবর এএফপির। বিরোধীরা বলেছেন, কমপাওরে তার মেয়াদ বাড়ানোর উদ্যোগ নিলে এর প্রতিবাদে . . .