মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২০ অক্টোবর ২০১৪, ৫ কার্তিক ১৪২১
সরকার ও গণতন্ত্রপন্থীরা ॥ আলোচনায় বসছে কাল
হংকংয়ে ফের সংঘর্ষ ॥ আহত ২০
হংকংয়ের উত্তরাঞ্চলীয় মংকক এলাকায় গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা রবিবার ব্যারিকেড ভেঙ্গে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশের সঙ্গে তাদের ফের সংঘর্ষ হয়েছে। এতে ২০ জন আহত হয়। তবে উভয়পক্ষের নেতারা সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। বিক্ষোভকারী নেতৃবৃন্দ ও সরকারী প্রতিনিধিদলের মধ্যে আগামীকাল মঙ্গলবার বৈঠক হবে বলে উভয়পক্ষ নিশ্চিত করেছে। ফেডারেশন অব স্টুডেন্টসের এ্যালেক্স চৌ বলেন, তাঁর দল ও সরকার মঙ্গলবার বৈঠকে মিলিত হতে রাজি হয়েছে। মংকক বিক্ষোভকারীদের পুনর্দখলে যাওয়া সত্ত্বেও সরকার ছাত্রদের সঙ্গে বৈঠকে বসার . . .
ইবোলা মহামারীর জন্য বুশমিট দায়ী?
ধারণা করা হচ্ছে প্রাণঘাতী ভাইরাস ইবোলার সাম্প্রতিক মহামারীর উৎপত্তি বুশমিট বা বন্যপ্রাণীর মাংস থেকে। ইবোলায় আক্রান্ত প্রথম পরিবার বাদুড় শিকার করেছিল এবং বাদুড় এই ভাইরাস বহন করে। পুরো আফ্রিকাজুড়ে বুশমিট খুবই জনপ্রিয়। এখন প্রশ্ন উঠছে বুশমিট খাওয়ার অভ্যাসই কি এই সাম্প্রতিক সঙ্কটের জন্য দায়ী? দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গিনির গুয়েকেডৌ গ্রামের দুই বছর বয়সী শিশুর দেহে এই প্রজাতির ইবোলা প্রথম শনাক্ত করা হয়। ওই এলাকায় মানুষ নিয়মিত বাদুড় শিকার করে ও এর মাংস খায়। ওই শিশুর নাম দেয়া হয় চাইল্ড জিরো। সে ২০১৩ সালের . . .
সন্ত্রাসীদের অর্থ যোগানদাতা অবশেষে ব্রিটেনে নিষিদ্ধ
কুয়েতী আল-নুয়াইমি ইরাকী জিহাদীদের মাসে লাখ লাখ পাউন্ড দিতেন
বিশ্বে সন্ত্রাসীদের অন্যতম বড় অর্থ যোগানদাতার জন্য ব্রিটেনে ব্যবসা করা অবশেষে নিষিদ্ধ করা হয়েছে। ১০ মাস আগে যুক্তরাষ্ট্র তাঁর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। ওই কাতারী নাগরিক আবদাল রহমান বিন উমাউর আল-নুয়াইমির নাম ব্রিটেনের আর্থিক নিষেধজ্ঞা আরোপিত সন্দেহভাজন সন্ত্রাসী ব্যক্তি ও দলের তালিকায় যুক্ত করা হয়েছে। তিনি ইরাকের আল কায়েদা জিহাদীদের কাছে মাসে ১০ লাখ পাউন্ডেরও বেশি অর্থ পাঠাতেন বলে অভিযোগ রয়েছে। ব্রিটিশ মন্ত্রণালয়ের ওই নিষেধাজ্ঞা আরোপের ফলে যুক্তরাজ্যের তাঁর যে কোন সম্পদ আটক করা হবে এবং ব্রিটেনে . . .
সীমান্তে গুলি পাকিস্তানে ইরানী রাষ্ট্রদূতকে তলব
ইসলামাবাদ তেহরানের প্রতি একটি তীব্র ক্ষোভ প্রকাশ করেছে। বৃহস্পতিবার ও শুক্রবার ইরানের সীমান্তরক্ষী বাহিনী পাকিস্তান ভূখণ্ডের ভেতরে দেশটির আধাসামরিক বাহিনী ফ্রন্টিয়ার কোরের একটি গাড়িতে হামলা চালায়। এ হামলায় এক আধাসামরিক সৈন্য নিহত এবং তিনজন গুরুতর আহত হয়। এছাড়া ইরানী সীমান্তরক্ষীরা শনিবার বেলুচিস্তানের সীমান্ত শহরে ফের মর্টার হামলা চালায়। এ সব ঘটনায় পাকিস্তান সরকার দেশটির ইরানী রাষ্ট্রদূতকে তলব করে ঘটনার প্রতিবাদ জানায়। খবর এক্সপ্রেস ট্রিবিউন। গোয়াদার জেলার মান্দ তেহসিলে ইরানী সীমান্তরক্ষী বাহিনী . . .
সমকামীদের নিয়ে পোপ ফ্রান্সিসের নীতি বিপর্যয়ের মুখে
সমকাম প্রশ্নে পোপ ফ্রান্সিসের নীতি বিপর্যয়ের মুখে পড়েছে। কারণ, সমকামী লোকজনকে বরণ করে নেয়ার প্রস্তাব ভ্যাটিকানে অনুষ্ঠিত ক্যাথলিক গির্জার এক সিনডে দুই-তৃতীয়াংশ সংখ্যা গরিষ্ঠতা লাভে ব্যর্থ হয়। দু’সপ্তাহের ঐ বৈঠকের মাঝামাঝি পর্যায়ে প্রকাশিত এক খসড়া রিপোর্টে সমকামী লোকজন ও ডিভোর্সপ্রাপ্ত হয়ে পুনরায় বিয়ে করেছে এমন ক্যাথলিকদের প্রতি আরও বন্ধুত্বপূর্ণ মনোভাব গ্রহণের আহ্বান জানানো হয়েছিল। কিন্তু ঐসব অনুচ্ছেদ অনুমোদিত হয়নি এবং সেগুলো চূড়ান্ত রিপোর্ট থেকে বাদ দেয়া হয়। এ রিপোর্টটি এক বছরের মধ্যে বৃহত্তর . . .
সৌদি ধর্মীয় নেতার ফাঁসি কার্যকর হলে চড়া মূল্য দিতে হবে ॥ ইরাক
সৌদি আরবের শিয়া আলেম শেখ নিমর আল নিমরের বিরুদ্ধে ফাঁসির রায় কার্যকর না করার আহ্বান জানিয়েছে ইরাক। দেশটির ডেপুটি স্পীকার হাম্মাম হামুদি শনিবার এক বিবৃতিতে বলেছেন, সৌদি সরকারকে ভিন্ন মতাবলম্বীদের অধিকার মেনে নিতে হবে এবং শেখ নিমরের মৃত্যুদণ্ডাদেশ পাল্টাতে হবে। খবর ওয়েবসাইটের। সৌদি আদালত দেশটির সরকারবিরোধী জনপ্রিয় শিয়া আলেম শেখ নিমর আল নিমরের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখায় ইরাকের জনগণ ক্ষুব্ধ হয়েছে এবং তারা বলছে-মৃত্যুদণ্ড কার্যকর করা হলে সৌদি আরবকে এ জন্য চড়া মূল্য দিতে হবে। . . .
ইভো মোরালেস তৃতীয় মেয়াদে বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত
টানা তৃতীয়বারের মতো বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বামপন্থী নেতা ইভো মোরালেস। তিনি ৬১ শতাংশ বেশি ভোট পেয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধনী সিমেন্ট ব্যবসায়ী স্যামুয়েল দোরিয়া মেদিনাকে পরাজিত করেছেন। খবর এএফপির। গত ১২ অক্টোবর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ইভো মোরালেস হলেন দেশটির প্রথম আদিবাসী প্রেসিডেন্ট। তিনি শূন্য থেকে নিজ গুণে শীর্ষে পৌঁছানোর অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি দেশে ‘এল ইভো’ নামে পরিচিত। কিউবা, ভেনিজুয়েলা ও ইরানের সঙ্গে তার বন্ধুত্বপূর্ণ এবং যুক্তরাষ্ট্রের . . .
রাজপথের কাছে নয়...
ব্যস্ত রাজপথের ধারে বসবাস করলে হৃদরোগের ঝুঁকি মারাত্মকভাবে বেড়ে যেতে পারে। নতুন এক গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। স্থুলকায় ও ধূমপানে আসক্ত ব্যক্তিদের তুলনায় যারা একেবারে রাস্তার ধারে বাস করেন তাঁদের বিপদের মাত্রা চারগুণ এবং এক্ষেত্রে সব থেকে ক্ষতিগ্রস্ত হন মহিলারা। একদল মার্কিন গবেষক জানিয়েছেন, যানবাহনভর্তি রাস্তার দূষিত বায়ুকণাই এর কারণ। ৬০ বছরে ১০ লাখ মহিলাদের নিয়ে করা একটি সমীক্ষায় দেখা গেছে, যাঁরা রাজপথ থেকে ১৬৪ ফুটের মধ্যে থাকেন তাদের হৃদরোগের সম্ভাবনা ৩৮ শতাংশ বেড়ে যায়। ৩২৮ ফুট দূরত্বে বসবাস . . .