মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৯ এপ্রিল ২০১৪, ৬ বৈশাখ ১৪২১
‘জর্দানে সিরীয় শরণার্থী শিবিরে অবস্থানের চেয়ে মৃত্যু শ্রেয়’
চার বছরের গৃহযুদ্ধে বাস্তুচ্যুত হয়েছে এক লাখ মানুষ
জর্দানে সিরীয় শরণার্থীরা বলেছে, তারা এতটাই দুর্দশাগ্রস্ত যে, এ রকম অবস্থায় না থেকে বরং তাদের যুদ্ধবিধ্বস্ত দেশে অনিবার্য মৃত্যুর সম্মুখীন হবে। খবর এএফপির। সিরিয়ায় চার বছরের এ গৃহযুদ্ধে বাস্তুচ্যুত হয়েছে এক লাখ মানুষ। এদের অনেকেই জর্দানের উত্তরাঞ্চলে মরুভূমিতে শরণার্র্থী শিবিরে অবস্থান করছে। তাদের অনুভব বেঁচে থাকার লড়াইয়ের কথা ভুলে গেছে বিশ্ব। এখানে দাঙ্গা বাধে মাঝে-মধ্যেই। শরণার্থী আবু ইসলাম (৫২) এএফপিকে বলেন, এ তিক্ত শরণার্থী জীবনের চেয়ে সিরীয় শরণার্থীরা বরং নিজ দেশে চলে যাবে এবং অনিবার্য মৃত্যুকে . . .
নিখোঁজ মালয়েশীয় বিমানের সন্ধানে মিনি সাবমেরিনের মিশন অব্যাহত
মালয়েশিয়া এয়ার লাইন্সের নিখোঁজ এমএইচ৩৭০ ফ্লাইটের খোঁজে মার্কিন নেভির মিনি সাবমেরিন শুক্রবার ভারত মহাসাগরের তলদেশে পঞ্চম মিশন চালাচ্ছে। খবর এএফপির। সাবমেরিনটির সাগর গর্ভে গভীরে যাওয়ার সীমা পরীক্ষা করে কর্মকর্তারা একথা জানান। গত ৮ মার্চ ২৩৯ যাত্রী নিয়ে মালয়েশীয় এয়ার লাইন্সের বোয়িং ৭৭৭ বিমানটি নিখোঁজ হওয়ার পর অনুসন্ধান অভিযানে এ পর্যন্ত দেখানোর মতো কোন ফল পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, পার্থের পশ্চিমে ভারত মহাসাগরের একটি দূরবর্তী এলাকায় এটি বিধ্বস্ত হয়েছে। এই এলাকার অবস্থান চিহ্নিত করতে এক সপ্তাহের . . .
কাশ্মীরে জঙ্গী হামলায় গ্রামপ্রধান নিহত
ভারতশাসিত কাশ্মীরে গেরিলারা রাজ্যের দক্ষিণাঞ্চলীয় পুুলওয়ামা জেলায় একজন গ্রামপ্রধানকে বৃহস্পতিবার রাতে হত্যা করেছে। শুক্রবার একজন পুলিশ কর্মকর্তা এ খবর দিয়েছেন। খবর হিন্দু ও জি নিউজ অনলাইনের। গ্রামপ্রধান মোহাম্মদ আমিন পান্ডিট অবন্তিপুরের গুলজারপরা (আওয়ান্তিপরা) গ্রামে সন্ধ্যার পর নিজ বাসভবনের বাইরে গুলিবিদ্ধ হন। গুরুতর আহত অবস্থায় তাঁকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে তিনি সেখানে মারা যান। নিহত গ্রামপ্রধান বিরোধী পিপলস ডেমোক্র্যাটিক পার্টির সক্রিয় কর্মী ছিলেন। ৫ মার্চ লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার . . .
আমিরাতে তালেবান নেতা আটক, ব্যাহত হবে আফগান শান্তিপ্রক্রিয়া
আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় জড়িত এক সাবেক তালেবান কমান্ডারকে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) আটক করা হয়েছে। আফগান কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। তাঁরা জানান, এ গ্রেফতারের কারণে প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সরকারের দীর্ঘদিনের সমঝোতা উদ্যোগ বাধাগ্রস্ত হয়ে পড়বে। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইনের। আফগান কর্মকর্তারা বলেন, শান্তি আলোচনায় সফলতা বিষয়ে কারজাই সরকার যখন আশাবাদ পোষণ করে আসছিল, ঠিক এমনি সময় প্রায় এক মাস আগে তালেবানের সাবেক অর্থমন্ত্রী আগাজান মোতাসিমকে তাঁর পারিবারিক বাসস্থান থেকে আটক করে নিয়ে যায় . . .
প্রচার চালাতে বাধা নেই বিজেপি নেতা অমিত শাহের
সমাজবাদী নেতা আজম খানের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকছে
বিজেপির সাধারণ সম্পাদক অমিত শাহের উত্তরপ্রদেশে প্রচারাভিযান চালানোর ওপর থেকে বৃহস্পতিবার নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারতের নির্বাচন কমিশন। তবে সমাজবাদী দলের নেতা আজম খানের নির্বাচনী প্রচারাভিযানের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো ইঙ্গিত দিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। নির্বাচনী প্রচারাভিযানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়ে দুই রাজনীতিক নির্বাচন কমিশনের কাছে যে আর্জি জানিয়েছিলেন সেটি নিয়ে গত দুই দিনে কমিশন একাধিকবার বৈঠকে বসে। সব দিক বিবেচনা করে কমিশন শাহের ওপর নিষেধাজ্ঞা তুলে . . .