মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ আগষ্ট ২০১৪, ৭ ভাদ্র ১৪২১
মার্কিন উদ্ধার অভিযান ব্যর্থ
সাংবাদিক জেমস ফলি হত্যাকাণ্ডে ক্ষুব্ধ ওবামা ॥ আইসিস জঙ্গীদের নির্মূূল করার অঙ্গীকার
যুক্তরাষ্ট্র সে দেশের সাংবাদিক জেমস ফলি ও তাঁর সঙ্গীদের উদ্ধারের চেষ্টা করে ব্যর্থ হয়েছিল। জিহাদী গ্রুপ ইসলামিক স্টেট অব ইরাক এ্যান্ড সিরিয়া (আইসিস) বলেছে, ইরাকে চলমান মার্কিন হামলার প্রতিশোধ নিতেই ওই সাংবাদিককে হত্যা করা হয়েছে। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। জেমস ফলিসহ সিরিয়ায় অপহৃত অন্য মার্কিনীদের উদ্ধারের জন্য যুক্তরাষ্ট্র গোপনে সামরিক অভিযান চালিয়েছিল। তবে তাদের সে অভিযান ব্যর্থ হয়েছে। পেন্টাগন থেকে প্রকাশিত তথ্যে এটি জানা গেছে। ৪০ বছর বয়সী ফলি ২০১২ সালের নবেম্বরে সিরিয়া ভ্রমণ করার সময়ে আটক করা . . .
মার্কিন পরমাণু প্রশিক্ষণ কেন্দ্রে চাকরি পরীক্ষায় জালিয়াতি, বহিষ্কার ৩৪
যুক্তরাষ্ট্রের একটি পরমাণু প্রশিক্ষণ কেন্দ্রে চাকরির মানোন্নয়নের পরীক্ষায় জালিয়াতি চক্রের সঙ্গে জড়িত থাকার দায়ে দেশটির নৌবাহিনীর অন্তত ৩৪ নাবিককে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া ১০ জনের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত চলছে বলে জানিয়েছেন মার্কিন নৌবাহিনীর পরমাণু চুল্লী কর্মসূচীর পরিচালক এ্যাডমিরাল জন এম রিচার্ডসন। দক্ষিণ ক্যারোলিনার চার্লসটনে অবস্থিত এ পরমাণু প্রশিক্ষণ কেন্দ্রে মানোন্নয়নের পরীক্ষায় জালিয়াতির সঙ্গে জড়িত এ চক্র মার্কিন কর্তৃপক্ষের অগোচরে কমপক্ষে সাত বছর ধরে তৎপর ছিল বলে স্বীকার করেছেন তিনি। খবর ওয়েবসাইট। পরীক্ষায় . . .
ইসরাইলী বিমান হামলায় ৩ হামাস কমান্ডার নিহত
গাজা উপত্যকায় ইসরাইলী বিমান হামলায় হামাসের ৩ জ্যেষ্ঠ কমান্ডার নিহত হয়েছেন। বৃহস্পতিবারের হামলায় তাঁরা নিহত হন। গাজা নিয়ন্ত্রণকারী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হামাস দাবি করেছে, এটা স্পষ্ট যে, ফিলিস্তিনের অংশ গাজা থেকে যারা সশস্ত্র লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছেন, ইসরাইল তাদের লক্ষ্য করেই হামলা পরিচালনা করছে। -বিবিসি অনলাইন তবে এ সম্পর্কে ইসরাইলের সেনাবাহিনীর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোন মন্তব্য পাওয়া যায়নি। হামাস জানিয়েছে, মোহাম্মদ আবু শাহমালা, রায়েদ আল-আত্তার এবং মোহাম্মদ বারহউম দক্ষিণাঞ্চলীয় রাফা শহরের একটি . . .
চীনা উন্নয়নের রূপকার দেংয়ের ১১০তম জন্মবার্ষিকী আজ
চীনের প্রয়াত নেতা দেং জিয়াওপিংয়ের ১১০ তম জন্মবার্ষিকী শুক্রবার পালিত হচ্ছে। রাষ্ট্রীয় প্রচারযন্ত্র ইতোমধ্যেই বর্তমান প্রেসিডেন্ট জি জিনপিংকে দেংয়ের সঙ্গে তুলনা করা শুরু করেছে। চীনা অর্থনৈতিক সংস্কারের প্রধান রূপকার গণ্য করা হয় দেংকে। অর্থনীতিতে গতি সঞ্চালনের পাশাপাশি ভিন্নমত কঠোর হাতে দমনের জন্য ইতিহাসে দেংয়ের নাম স্মরণীয় হয়ে আছে। খবর এএফপির। চলতি সপ্তাহে দেংয়ের একটি বিস্তারিত জীবনী প্রকাশ করা হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনের দর্শকরা ইতোমধ্যেই তাঁর জীবন নিয়ে নাট্যধর্মী ৪৮ পর্বের এপিসোড প্রচার করেছে। . . .
ইস্টবেঙ্গল ক্লাবের কর্মকর্তা গ্রেফতার
সারদা কেলেঙ্কারি
সারদা কেলেঙ্কারিতে পশ্চিমবঙ্গে ধরপাকড় শুরু করল সিবিআই। তাদের প্রথম শিকার ইস্টবেঙ্গল ক্লাবের কর্মকর্তা দেবব্রত সরকার ওরফে নিতু। ১৪ আগস্ট তাঁর পূর্ব সিঁথি রোডের বাড়িতে তল্লাশি করে কিছু নথি আটক করে সিবিআই। নথির সঙ্গে নিতুর বয়ান না-মেলায় বুধবার তাঁকে তলব করা হয়। দীর্ঘ সময় জিজ্ঞাসাবাদের পরেও নিতুর বয়ানে অসঙ্গতি না কাটায় সন্ধ্যায় তাঁকে গ্রেফতার করা হয়। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের। বৃহস্পতিবার দেবব্রত সরকারকে আলিপুর আদালতে হাজির করানো হয়। সুপ্রীমকোর্টের নির্দেশে সারদা কেলেঙ্কারির তদন্তভার হাতে নেয়ার . . .