মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ নভেম্বর ২০১৪, ১০ অগ্রহায়ন ১৪২১
যুদ্ধেই লিপ্ত থাকবে মার্কিন সৈন্যরা
আফগানিস্তানে কম্ব্যাট অপারেশন চালানোর ক্ষমতা পেলেন মার্কিন কমান্ডার
যুক্তরাষ্ট্র চলতি বছর শেষ হওয়ার পর আফগানিস্তানে এক সশস্ত্র সংঘর্ষে মূলত যুদ্ধে লিপ্ত থাকবে। চলতি মাসের প্রথমদিকে পেন্টাগনের অনুরোধমতো প্রেসিডেন্ট বারাক ওবামার অনুমোদিত বিধিমালা থেকে এটা জানা যায়। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইনের। ওবামা স্থলবাহিনী, মনুষ্য চালিত বিমান ও ড্রোন ব্যবহার করে কম্ব্যাট অপারেশন অনুমোদনের ক্ষমতা মার্কিন সামরিক নেতাদের দিতে রাজি হয়েছেন। তিন ধরনের পরিস্থিতিতে এ ক্ষমতা প্রয়োগ করা যাবে। প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা এ কথা জানান। এ সব পরিস্থিতির মধ্যে রয়েছে আল কায়েদা ও অন্যান্য ‘বহুজাতিক’ . . .
রাশিয়ায় শাসক বদলের পশ্চিমা চেষ্টার বিরুদ্ধে লাভরভের হুঁশিয়ারি
ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ভূমিকার জন্য নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়ার শাসক পরিবর্তনের পশ্চিমা চেষ্টার সমালোচনা করেছেন সেদেশের পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। এদিকে, দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও সম্ভাব্য বিপ্লবের বিরুদ্ধে সতর্ক থাকার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। খবর বিবিসি অনলাইনের। মস্কোতে শনিবার ফরেন এ্যান্ড ডিফেন্স পলিসি কাউন্সিলে পররাষ্ট্রনীতিবিষয়ক উপদেষ্টাদের সঙ্গে আলোচনাকালে লাভরভ বলেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার লক্ষ্য হলো রাশিয়ার অর্থনীতিকে ধ্বংস করা ও জনগণকে বিক্ষুব্ধ করে তোলা। ইউক্রেনের . . .
হংকংয়ে দুই গৃহকর্মীর মৃত্যুর নেপথ্যে শ্রেণীবৈষম্য
বাড়তি অর্থের জন্য জড়িয়ে পড়ছে পতিতাবৃত্তিতে
ব্যাংকার রুরিক জর্জ ক্যাটন জুটিং একজন ক্যামব্রিজ স্নাতকোত্তর। তিনি ২০১৩ সালে লন্ডন থেকে হংকং যান। তিনি কয়েক হাজার বিশেষজ্ঞের একজন, যারা প্রতিবছর ব্যাংকিং খাতে চাকরি নিয়ে হংকং আসেন। তাদের বেশিরভাগই পুরুষ। তাদের জন্য রয়েছে বিলাসবহুল সুউচ্চ এ্যাপার্টমেন্ট, অভিজাত সুহো এলাকার পশ্চিমা ধাঁচের বার এবং সপ্তাহান্তে ছুটি কাটানোর বিশেষ ব্যবস্থা। ইন্দোনেশিয়ার সেনেং মুজিয়াসি ও সুমার্তি নিংসির মতো অনেক নারীই হংকংয়ে এসেছেন আরেকটু ভালভাবে বেঁচে থাকার জন্য। শহরে তিন লাখের বেশি নারী বিদেশি গৃহকর্মী আছেন, যাদের বেশিরভাগই . . .
প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের প্রভাব বৃদ্ধির উদ্যোগ
শি জিনপিংকে সাদর অভ্যর্থনা তাসমানিয়ায়
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত সপ্তাহে জি-২০ সম্মেলন উপলক্ষে অস্ট্রেলিয়া সফরে বেশ ভাল একটি সময় কাটিয়েছেন। সম্মেলনস্থল ব্রিসবেন শহর ছাড়াও তিনি সফর করেছেন তাসমানিয়া অঙ্গ রাজ্য। সেখানে তিনি যথেষ্ট উষ্ণ সংবর্ধনা পান। প্রতিদ্বন্দ্বী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার চেয়ে জিনপিংয়ের সফরটি ছিল তুলনামূলকভাবে দীর্ঘ এবং কয়েকটি কারণে তাৎপর্যপূর্ণ। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। তাসমানিয়া সফরকালে জিনপিং ওই দ্বীপের স্যামন মাছ খান। এই মাছ শীঘ্রই চীনের বাজারে পাওয়া যাবে। এছাড়া তাসমানিয়ান ডেভিল নামে পরিচিত এক ধরনের . . .
মুসলিম-অমুসলিম সংঘাতই মূল অভিসন্ধি
কেনিয়ার উত্তরাঞ্চলে শনিবার ২৮ বাসযাত্রীকে হত্যার ঘটনা একটি ধর্মীয় যুদ্ধ শুরুর চেষ্টা। দেশটির প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার এক উর্ধতন উপদেষ্টা আবদিকাদির মোহাম্মদ এমন মন্তব্য করেছেন। কেনিয়ার সব ধর্ম ও বিশ্বাসের লোকদের একত্র হয়ে এই জঘন্য অপরাধের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান। খবর বিবিসির। শনিবার ভোরে দেশটির উত্তরাঞ্চলে একটি বাসে হামলা চালিয়ে অমুসলিম যাত্রীদের হত্যা করে অস্ত্রধারী সন্ত্রাসী গোষ্ঠী আল-শাবাব। সোমালিভিত্তিক ইসলামী জঙ্গী সংগঠন আল-শাবাব ২০১১ সাল থেকে কেনিয়ায় বহুবার হামলা চালিয়ে আসছে। . . .