মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৩ জুলাই ২০১৪, ৮ শ্রাবণ ১৪২১
বিভক্ত বিশ্ব সম্প্রদায়
ধ্বংসস্থল পরিদর্শনের পক্ষে নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস
০ রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা চায় ব্রিটেন
একটি মালয়েশীয় বিমান গুলি করে ভূপাতিত করার ঘটনার ৫দিন পরও ঐ বিষয়ে কি ব্যবস্থা নিতে হবে, তা নিয়ে বিশ্ব সম্প্রদায় অনিশ্চিত ও বিভক্ত রয়ে গেছে। বিমান ধ্বংস করার ঘটনার জন্য পূর্ব ইউক্রেনে তৎপর বিচ্চিন্নতাবাদীরা এবং তাদের রুশ মদদদাতারাই দায়ী এমন অভিযোগের পক্ষে চূড়ান্ত প্রমাণের জন্য অপেক্ষা করছে আন্তর্জাতিক মহল। ইউক্রেনে বৃহস্পতিবার মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ ১৭ বিমানটি ভূপাতিত হওয়ায় এর ২৯৮ আরোহীর সবাই নিহত হন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সোমবার সর্বসম্মতিক্রমে গৃহীত এক প্রস্তাবে আন্তর্জাতিক পরিদর্শকদেরকে . . .
অব্যাহত আক্রমণের মুখে কঠিন হয়ে পড়েছে মৃতদেহ দাফন
গাজায় ইসরাইলের সামরিক হামলা
ফিলিস্তিনী ভূখণ্ড গাজা লক্ষ্য করে ইসরাইলের অব্যাহত আক্রমণের ১৪তম দিনে নিহতের সংখ্যা ৫৮৫তে পৌঁছেছে। পরিস্থিতি এতটা ভয়াবহ আকার ধারণ করেছে যে, মৃতদেহগুলো সমাধিস্থ করা কার্যত অসম্ভব হয়ে পড়ছে। প্রয়োজনীয় যানবাহন না থাকায় এ কাজে পেডেলচালিত ভ্যান ব্যবহার করতে হচ্ছে। খবর এএফপি ও ওয়াশিংটন পোস্ট অনলাইনের। গাজায় ইসরাইলী আক্রমণ অব্যাহত থাকায় নিহত ব্যক্তিদের দাফন করতে সমস্যা হচ্ছে। এ্যাম্বুলেন্স পাওয়া যাচ্ছে না। ভ্যানগাড়িতে করে মৃতদেহ সমাধিক্ষেত্রে নিয়ে যেতে হচ্ছে। গাজার কেন্দ্রীয় মর্গটি লাশে ভরে গেছে। রেফ্রিজারেটরগুলো . . .
বিরোধী চার বিধায়ক তৃণমূল কংগ্রেসে
কানাঘুষা শোনাই যাচ্ছিল। সোমবার ধর্মতলায় সেটা সত্যি হলো। শহীদ দিবসের মঞ্চে শাসকদলে যোগ দিলেন বিরোধী দলের চার বিধায়ক। তিনজন কংগ্রেসের ও একজন সিপিএমের। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের। শাসকদলে যোগ দেয়া বিধায়কদের মধ্যে রয়েছেন কংগ্রেস পরিষদীয় দলের হুইপ তথা বীরভূমের হাসনের বিধায়ক অসিত মাল। তাঁর সঙ্গে এদিন তৃণমূলে যোগ দিয়েছেন উত্তর দিনাজপুরের গোয়াল পোখরের কংগ্রেস বিধায়ক মোহাম্মদ গোলাম রব্বানি, পুরুলিয়ার পারার বিধায়ক উমাপদ বাউড়ি এবং পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোণার সিপিএম বিধায়ক ছায়া দোলুই। এখানেই শেষ নয়। . . .
মালয়েশীয় বিমানের ব্ল্যাকবক্স হস্তান্তর করল বিদ্রোহীরা
ইউক্রেনের পূর্বাঞ্চলে বিধ্বস্ত মালয়েশীয় বিমানের অক্ষত দুটি ব্ল্যাকবক্স বিদ্রোহীরা হস্তান্তর করলো। একই সঙ্গে তারা বিমান বিধ্বস্ত এলাকার সর্বত্র আন্তর্জাতিক বিশেষজ্ঞদের প্রবেশ নিশ্চিত করতে স্থানীয়ভাবে অস্ত্রবিরতি ঘোষণা করেছে। খবর এএফপির। এদিকে তদন্তের নেতৃত্বে থাকা ডাচ তদন্ত দল ২৮০টি লাশের দায়িত্ব নেয়ার প্রস্তুতি নিচ্ছে। ঘটনাস্থল থেকে এসব লাশ ট্রেনে করে সরকার নিয়ন্ত্রিত খারকিভ শহরে এসে পৌঁছার কথা। এরপর এসব লাশ নেদারল্যান্ডসে নিয়ে যাওয়া হবে। কারণ বিমানটির ১৯৩ যাত্রীই ছিল নেদারল্যান্ডসের। দনেৎস্ক পিপলস . . .
‘আমাদের কারও মনে শান্তি নেই, মর্মপীড়া আরও বাড়ল’
২৯৮ আরোহী নিয়ে মালয়েশিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী জেটটি ভূপাতিত হওয়ার ঘটনা দেশটির জন্য এক নতুন দুর্দশা ডেকে এনেছে। চার মাস আগে এমএইচ-৩৭০ বিমান নিখোঁজ হওয়ার কারণে দেশবাসী এখনও যন্ত্রণা ভোগ করে চলেছে। মালয়েশীয়রা শুক্রবার ঘুম থেকে জেগে পত্রিকার কালো হরফে লেখা আরও একটি ভয়াবহ বিমান দুর্ঘটনার খবর দেখতে পান। এতে কিছু স্বদেশবাসী নিহত বা নিখোঁজ হন এবং দেশটি আরও একবার এক গভীর দুঃখজনক ঘটনার শিকারে পরিণত হয়। জি. সুব্রামনিয়াম বলেন, আমাদের দেশে কারও মনে শান্তি নেই কেন? আমাদের জীবনে একটির পর একটি শোকাবহ ঘটনা ঘটছে। . . .
প্রতিরোধ ভেঙ্গে বাগদাদ অভিমুখে ইসলামী জিহাদীরা
সুন্নী চরমপন্থী দল ইসলামিক স্টেট (আইএস) ইরাকের উত্তরাঞ্চলজুড়ে প্রতিরোধ নির্মূল করতে এতই সফল হচ্ছে যে, এর রাজধানী বাগদাদে পৌঁছানোর অবাস্তব স্বপ্ন নাও হতে পারে। খবর ইয়াহু নিউজের। যেক্ষেত্রে সাধারণ রাষ্ট্রগুলো সামরিক শক্তি প্রয়োগের আগে বিদেশীদের মন জয়ের চেষ্টা করে, সেক্ষেত্রে জিহাদী দলটি মনস্তাত্ত্বিক উপায়েও এর লক্ষ্য অর্জন করছে এবং এর চরম হিংস্র হওয়ার পরিচয় এতে সমর্থন যোগাচ্ছে। যখন আইএস যোদ্ধারা পর পর ১৩ দিনের মতো আল আলম শহরবাসীর কাছ থেকে সশস্ত্র প্রতিরোধের সম্মুখীন হয়, তখন দলটি ওই কৌশল অবলম্বন করে। . . .