মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২০ সেপ্টেম্বর ২০১৪, ৫ আশ্বিন ১৪২১
রায় মেনে নিলেন স্যামন্ড
স্কটল্যান্ডকে আরও ক্ষমতা দেয়ার তাগিদ ॥ প্রতিশ্রুতি রক্ষার অঙ্গীকার ক্যামেরনের
যুক্তরাজ্যের উত্তরাঞ্চলীয় অংশ স্কটল্যান্ডের স্বাধীনতা প্রশ্নে অনুষ্ঠিত গণভোটে পরাজয় মেনে নিয়েছে স্বাধীনতাপন্থী পক্ষের নেতা আলেক্স স্যামন্ড। স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার স্যামন্ড স্কটিশ পার্লামেন্টের হাতে দ্রুত নতুন নতুন ক্ষমতা ছেড়ে দেয়া হবে বলেও আশা ব্যক্ত করেছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ঐ গণভোটের আগে তার দেয়া প্রতিশ্রুতি পূরণের অঙ্গীকার ব্যক্ত করেছেন। স্কটল্যান্ডের কাছে কর সরকারী অর্থ ব্যয় এবং জনকল্যাণ সাধনের নতুন নতুন ক্ষমতা হস্তান্তর করার পরিকল্পনাও ঐ প্রতিশ্রুতির অন্তর্ভুক্ত ছিল। . . .
লাদাখে চীনা অনুপ্রবেশ নিয়ে কঠোর অবস্থানে মোদি
সীমান্ত নির্ধারিত না থাকায় কিছু ঘটনা ঘটছে ॥ শি জিনপিং
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সফররত চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দু’দেশের সীমান্ত সমস্যা সমাধানের প্রক্রিয়া জোরদার করার আহ্বান জানিয়েছেন। নয়াদিল্লীতে বৃহস্পতিবার শি’র সঙ্গে মোদির বৈঠকে তাদের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করার চেষ্টার ওপর অতীতের সীমান্ত বিরোধ ছায়াপাত করে। মোদি হিমালয় পর্বতমালার পাদদেশের লাদাখ অঞ্চলে চীনের উত্তেজনা বৃদ্ধির চেষ্টার প্রতিবাদ করেন। ভারতীয় প্রধানমন্ত্রী ঐ অঞ্চলের তার দেশের ভূখণ্ডে অনুপ্রবেশকারী চীনা সৈন্যদের ফিরিয়ে নিতে শি’র প্রতি আহ্বান জানান। মোদি . . .
রিচার্ড রাহুল ভার্মা ভারতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মনোনীত
ভারতীয় বংশোদ্ভূত রিচার্ড রাহুল ভার্মাকে ভারতে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মনোনীত করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। বৃহস্পতিবার হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে। খবর ওয়েবসাইটের। ভার্মার নিয়োগ চূড়ান্ত হলে দ্বিতীয় ভারতীয়-আমেরিকান হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে গুরুত্বপূর্ণ দায়িত্বে আসবেন তিনি। ভারতীয় বংশোদ্ভূত নিশা দেশাই বিসওয়াল বর্তমানে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে রয়েছেন। ভারতে মার্কিন কূটনীতিকদের সুবিধা ও প্রটোকল প্রত্যাহার নিয়ে কূটনৈতিক টানাপোড়েনের . . .
সিরীয় বিদ্রোহীদের সহায়তা পরিকল্পনা কংগ্রেসে পাস
জঙ্গী মোকাবেলায় আমেরিকানরা ঐক্যবদ্ধ ॥ ওবামা
মার্কিন সিনেট বৃহস্পতিবার জঙ্গী মোকাবেলায় সিরীয় বিদ্রোহীদের অস্ত্র ও প্রশিক্ষণ দিয়ে সহায়তার বিষয়টি অনুমোদন করেছে। ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধাদের টার্গেট করে ইরাকের মতো সিরিয়াতেও সামরিক ব্যবস্থা গ্রহণ করা হবে কি-না সে ব্যাপারটি মধ্যবর্তী নির্বাচনের আগে চলতি বছর আরও পরের দিকে প্রতিনিধি পরিষদের শেষ অধিবেশনের জন্য রেখে দেয়া হয়েছে। খবর বিবিসি ও নিউইয়র্ক টাইমস অনলাইনের। সিনেটে সিরীয় বিদ্রোহীদের সহায়তার বিষয় অনুমোদনের পর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সন্তোষ প্রকাশ করেছেন। ৫০ কোটি ডলারের পরিকল্পনাটি . . .
মুক্তিপণ দিয়ে উদ্ধার করুন ॥ ক্যামেরনের প্রতি ব্রিটিশ বন্দীর আবেদন
আইএস জঙ্গীদের হাতে আটক তৃতীয় ব্রিটিশ জিম্মি জন ক্যান্টলির একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। ভিডিওটিতে আটক ব্যক্তিকে ব্রিটিশ সরকারকে অপহরণকারীদের সঙ্গে আলোচনায় বসায় আবেদন জানাতে দেখা গেছে। এ থেকে ধারণা পাওয়া যায়, জঙ্গীরা এবার তাদের কৌশল বদলেছে। খবর টেলিগ্রাফ অনলাইনের। বৃহস্পতিবার রাতে অনলাইনে ভিডিওটি পোস্ট করা হয়। এর আগের পোস্ট করা ভিডিওগুলোতে যেমন শিরচ্ছেদের হুমকি বাস্তবায়নের আগে বন্দীর শেষ কথাগুলো নিয়ে ভিডিও করে তা প্রচার করা হয়, সর্বশেষ ভিডিওটি অবশ্য এরকম ছিল না। উল্লেখ্য, ক্যান্টলি পেশায় একজন ফটো . . .
লক্ষ্য ইবোলা প্রতিরোধ সিয়েরালিওনে তিন দিনের শাটডাউন কর্মসূচী শুরু
সিয়েরালিওনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ঘোষিত তিনদিনের শাটডাউন (দরজা-জানালা বন্ধ করে ঘরের ভেতর থাকা) কার্যক্রম শুক্রবার থেকে শুরু হয়েছে। ইবোলা ভাইরাস নিশ্চিহ্ন করতেই এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বলেছে, ইবোলা এখন সারা বিশ্বের জন্য হুমকি। খবর এএফপির। সিয়েরালিওনের ৬০ লাখ মানুষের সিংহভাগই মধ্যরাত থেকে তিনদিনের জন্য ঘরের দরজা-জানালা বন্ধ রাখবে। বাইরে থাকবে কেবল এ কার্যক্রমের সঙ্গে জড়িত স্বাস্থ্য ও নিরাপত্তাকর্মীরা। প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবী ইতোমধ্যে সাধারণ মানুষের দরজায় . . .
মেক্সিকোর হারিকেন কবলিত অঞ্চলে লুটেরাদের ঠেকাতে সশস্ত্র প্রহরা
মেক্সিকোর লস কাবোস পর্যটন কেন্দ্রের হারিকেনের আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর বাসিন্দা লুটপাটের আশঙ্কায় বৃহস্পতিবার বন্দুক ও ছুরি হাতে তাদের বাড়িঘর পাহারা দিচ্ছে। এলাকাগুলোর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সৈন্য মোতায়েন করা হয়েছে। চলতি সপ্তাহের গোড়ার দিকে বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপে হারিকেন ওডিলের আঘাতে বাড়িঘরগুলোর ব্যাপক ক্ষতি হবার পর ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ব্যাপক লুটপাট শুরু হয়। সরকার লুটপাট ঠেকাতে অতিরিক্ত পুলিশ ও সৈন্য পাঠিয়েছে। খবর এএফপি’র। এদিকে কর্মকর্তারা সামুদ্রিক ঝড়ের আঘাতে প্রথম . . .
একুশ শতকের শেষে
বিশ্বের জনসংখ্যা হবে এক হাজার এক শ’ কোটি
বিশ্বের জনসংখ্যা আগে যেমন ধারণা করা হতো তার চেয়ে বেশি বৃদ্ধি পেতে পারে। একুশ শতকের শেষে জনসংখ্যা ১১শ’ কোটি হবে। বৃহস্পতিবার প্রকাশিত জাতিসংঘের উদ্যোগে পরিচালিত এক গবেষণায় এ তথ্য জানান হয়েছে। পৃথিবীর বর্তমান জনসংখ্যা ৭শ’ কোটি। যুক্তরাষ্ট্রের বিজ্ঞান সাময়িকীতে প্রকাশিত গবেষণার ফলে বলা হয়েছে, আফ্রিকায় উচ্চ জন্মহার জনসংখ্যা বৃদ্ধিতে প্রধান ভূমিকা রাখতে পারে। খবর এএফপির। বিশ্বের জনসংখ্যা গত ২০ বছরের বেশি সময় ধরে বৃদ্ধি পাচ্ছে। যা বর্তমানে প্রায় ৭শ’ কোটি। এভাবে বাড়তে থাকলে জনসংখ্যা ৯শ’ . . .
গুলি করে মেয়ে ও ৬ নাতি-নাতনিকে হত্যার পর আত্মহত্যা
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বৃহস্পতিবার এক লোক গুলি করে তার মেয়ে ও ছয় নাতি-নাতনিকে হত্যার পর আত্মহত্যা করেছে। গিলক্রিস্ট কাউন্টির শেরিফ রবার্ট স্টাল্ট জানান, বেল শহরে এই ঘটনা ঘটে। হত্যাকারীর নাম ডন চার্লিস স্পিরিট (৫১)। খবর এএফপির। নাতি-নাতনিদের মধ্যে সবচেয়ে ছোটজনের বয়স তিন মাস এবং সবচেয়ে বড় জন ছিল ১০ বছর বয়সী। শেরিফ বলেন, আমি আমার দীর্ঘ পেশাগত জীবনে এ ধরনের ঘটনা দেখিনি। তিনি আরও বলেন, আমরা এই পরিবার ও সম্প্রদায়ের জন্য সবাইকে প্রার্থনা করার জন্য অনুরোধ করছি। . . .
ইরাক ও সিরিয়ায় তৎপর নতুন জঙ্গী গোষ্ঠী
মার্কিন গোয়েন্দা প্রধান সতর্কতা উচ্চারণ করে বলেছেন, আফগানিস্তান ও পাকিস্তানে প্রশিক্ষিত যোদ্ধাদের একটি গ্রুপ মারাত্মক নিরাপত্তা হুমকি হিসেবে আবির্ভূত হচ্ছে। খবর ডন অনলাইনের। মার্কিন ন্যাশনাল ইনটেলিজেন্সের পরিচালক জেমস ক্ল্যাপার বৃহস্পতিবার বলেছেন, খোরাসান গ্রুপ হিসেবে পরিচিত এ নেটওয়ার্ক এতটাই শক্তিশালী যে তারা ইসলামিক স্টেট ইন ইরাক এ্যান্ড সিরিয়ার (আইসিস) মতোই বিপজ্জনক। ফক্স সংবাদ সংস্থা জানায়, যুক্তরাষ্ট্র এই প্রথমবারের মতো এ ধরনের একটি গ্রুপের অস্তিত্ব স্বীকার করেছে। ক্ল্যাপার প্রত্যয়ের সঙ্গে . . .
ফের ‘পোর্শে ডিজাইনে’ ব্ল্যাকবেরি
জার্মান স্পোর্টস কার নির্মাতা পোর্শের অঙ্গপ্রতিষ্ঠান ‘পোর্শে ডিজাইন গ্রুপ’-এর সঙ্গে জোটবেঁধে নতুন স্মার্টফোন ডিজাইন করছে কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরি লিমিটেড। ব্ল্যাকবেরির নতুন এই স্মার্টফোনে থাকবে প্রতিষ্ঠানটির জনপ্রিয় কোয়ার্টি কিপ্যাড, চলবে ‘ব্ল্যাকবেরি ১০’ অপারেটিং সিস্টেমে। ‘পোর্শে ডিজাইন’ শ্রেণীর ব্ল্যাকবেরি মডেলগুলো সাধারণত দামী হয়ে থাকে। তবে এখন দামের ব্যাপারে মুখ না খুললেও অক্টোবর মাসেই বাজারে নতুন স্মার্টফোনের অভিষেক হবে বলে জানিয়েছে ব্ল্যাকবেরি। . . .