ঢাকা, বাংলাদেশ   শনিবার ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

রিয়ালের জয়ের নায়ক তরুণ গুলার

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:২৫, ২৭ এপ্রিল ২০২৪

রিয়ালের জয়ের নায়ক তরুণ গুলার

.

স্প্যানিশ লা লিগার শিরোপা পুনরুদ্ধারের পথে আরও একধাপ এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ। শুক্রবার তারা - গোলে পরাজয়ের স্বাদ উপহার দিয়েছে রিয়াল সোসিয়েদাদকে।

সেইসঙ্গে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। এদিন স্প্যানিশ জায়ান্টদের জয়ের নায়ক ছিলেন আর্দা গুলার। তুরস্কেরমেসিখ্যাত ১৯ বছর বয়সী গুলারের নৈপুণ্যেই রিয়াল সোসিয়েদাদের মাঠ থেকে জয় নিয়ে বাড়ি ফিরে রিয়াল মাদ্রিদ।

স্প্যানিশ লা লিগায় এখনো পাঁচ ম্যাচ বাকি রয়েছে রিয়াল মাদ্রিদের। শিরোপা নিশ্চিত করতে বাকি থাকা পাঁচ ম্যাচ থেকে লস ব্ল্যাঙ্কোসদের প্রয়োজন আর মাত্র পয়েন্ট। অর্থাৎ ট্রফি উৎসব করাটা এখন স্প্যানিশ জায়ান্টদের জন্য কেবলই সময়ের ব্যাপার। মৌসুমের প্রথম ৩৩ ম্যাচ থেকে ৮৪ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে লিগ টেবিলের শীর্ষে অবস্থান করছে রিয়াল মাদ্রিদ। যেখানে এক ম্যাচ কম খেলা বার্সিলোনার সংগ্রহে ৭০ পয়েন্ট। বর্তমান চ্যাম্পিয়ন কাতালান ক্লাবটির সঙ্গে এখন রিয়ালের পয়েন্ট ব্যবধান ১৪! অন্যদিকে তিনে থাকা জিরোনার সংগ্রহে ৩২ ম্যাচ থেকে ৬৮ পয়েন্ট।

আগামী মঙ্গলবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। গুরুত্বপূর্ণ ম্যাচের কথা মাথায় রেখেই বার্সিলোনার বিপক্ষে এল ক্লাসিকোর ম্যাচের স্কোয়াড থেকে ৮টি পরিবর্তন নিয়ে শুক্রবার রাতে আনোয়েতায় খেলতে নামে লস ব্ল্যাঙ্কোসরা। নিয়মিত গোলরক্ষক লুনিন, তরুণ প্রতিভাবান তারকা বেলিংহ্যামরা ছিলেন দর্শকের ভূমিকায়। প্রথম একাদশে ছিলেন না ভিনিসিয়াস জুনিয়রও। তবুও জয় পেতে এদিন কোনো সমস্যা হয়নি সফরকারী রিয়াল মাদ্রিদের। রিয়ালের হয়ে এদিন একমাত্র গোলটি করেন তরুণ ফুটবলার আর্দা গুলার। এই মিডফিল্ডার খুব বেশি ম্যাচটাইম পাচ্ছিলেন না সাম্প্রতিক সময়ে। তবে এই ম্যাচে যে তাকে খেলানো হবে সেটি আগেই জানিয়ে দিয়েছিলেন রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ কোচ আনচেলত্তি। গোল পাওয়া ছাড়া কার্যত সোসিয়েদাদকে তেমন সেভাবে চাপে রাখতে পারেনি রিয়াল। পুরো শক্তি যেন তারা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের ম্যাচের জন্যই জমিয়ে রেখেছে। ৪৪ শতাংশ বল দখলের পাশাপাশি শটের মধ্যে কেবল ৩টি লক্ষ্যে রাখতে সক্ষম হয় সফরকারী দল। অন্যদিকে স্বাগতিক রিয়াল সোসিয়েদাদ শটের মধ্যে ৩টিকেই লক্ষ্যে রাখতে সক্ষম হয়। প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই বল দখলে অনেক পিছিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। ম্যাচের প্রথম ২০ মিনিটে একটি শটও নিতে পারেনি তারা।

বরং তাদের রক্ষণে স্বাগতিকরা মাঝেমধ্যে ভীতি ছড়িয়ে যাচ্ছিল। এমন ম্যাচে ২৯ মিনিটে গোলে প্রথম শট নিতে পারে রিয়াল। আর তাতেই এগিয়ে যায় আনচেলত্তির শিষ্যরা। মাঝমাঠ থেকে সতীর্থের উঁচু করে বাড়ানো বল বক্সের ডান দিকে পেয়ে প্রথম স্পর্শে ভেতরে পাস দেন দানি কারভাহাল। ছুটে গিয়ে ছয় গজ বক্সের বাইরে থেকে প্রথম স্পর্শে বাঁ পায়ের শটে জালে পাঠান আর্দা গুলার। ১৯ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডার গত বছরের জুলাইয়ে রিয়াল মাদ্রিদে যোগ দেন। এদিন রিয়ালের জার্সিতে আট ম্যাচে দ্বিতীয় গোলের দেখা পেলেন। দুর্দান্ত ড্রিবলিংয়ের জন্যই তিনিতুরস্কের মেসিনামে পরিচিত। তবে সফরকারীদের আনন্দ ম্লান করে মিনিট পরই গোল উৎসবে মাতে স্বাগতিক শিবির। কিন্তু জাপানের মিডফিল্ডার তাকেফুসা কুবোর করা গোলটি বাতিল করে দেন রেফারি। কারণ আক্রমণের শুরুতে তারই আরেক সতীর্থ বক্সের বাইরে অহেলিয়া চুয়ামেনিকে ফাউল করার ঘটনা রেকর্ড হয় মনিটরে, সেই রিপ্লে দেখেই গোল বাতিলের সিদ্ধান্ত নেন রেফারি।

বিরতির পরও ম্যাচে ফেরার জন্য চেষ্টা করে সোসিয়েদাদ। এই সময়ে কয়েকটি সুযোগও তৈরি করে তারা। কিন্তু সেগুলোকে গোলে পরিণত করতে পারেনি স্বাগতিক দল। এই সময়ে রিয়াল মাদ্রিদও গোল ব্যবধান বাড়ানোর চেষ্টা করে। কিন্তু শেষ পর্যন্ত তারাও ব্যর্থ হলে - গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ।

×