ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ-ভারত লড়াইয়ে পুরনো বিতর্কের রেশ

সিলেটে প্রথম নারী টি২০ আজ

মো. মামুন রশীদ

প্রকাশিত: ২৩:২১, ২৭ এপ্রিল ২০২৪

সিলেটে প্রথম নারী টি২০ আজ

.

গত বছর জুলাইয়ে ঘটনাবহুল এক দ্বিপক্ষীয় সিরিজ খেলে বাংলাদেশ ছাড়ে ভারত নারী ক্রিকেট দল। স্বাগতিক বাংলাদেশ নারী ক্রিকেট দল দুর্দান্ত পারফর্ম্যান্স করে সবার নজর কাড়তে সক্ষম হয় এবং ভারতীয় নারী দলের অধিনায়ক হারমানপ্রিত কর আম্পায়ারসহ স্বাগতিক ক্রিকেটারদের সঙ্গে অসদাচরণ করে নিষেধাজ্ঞা পান। সেই বিতর্কিত সিরিজের প্রায় ১০ মাস পর আবার দুই দল মুখোমুখি হচ্ছে। এবারও বাংলাদেশে খেলতে এসেছে ভারতের মেয়েরা। হারমানপ্রিতের নেতৃত্বেই আবার খেলবে তারা। আসন্ন এশিয়া কাপ বিশ্বকাপ টি২০ সামনে রেখেই মূলত এবার ম্যাচের টি২০ সিরিজে মুখোমুখি হচ্ছে দুই দল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সব ম্যাচ অনুষ্ঠিত হবে।

আজ প্রথম টি২০ বিকেল ৪টায় শুরু হবে। আর এই ম্যাচকে ঘিরেই দুই দলের মধ্যে হওয়া সর্বশেষ সিরিজের ঘটনা ফিরে আসছে। যদিও উভয় দল থেকে দাবি করা হয়েছে, তারা পুরনো এসব ঘটনায় নিয়ে ভাবছেন না। কিন্তু চারদিকে এখন সেই আলোচনাই ঘুরপাক খাচ্ছে। সাম্প্রতিক বছরগুলোয় বাংলাদেশ-ভারত লড়াইয়ে টানটান উত্তেজনা থাকে এবং স্নায়ুচাপে ম্যাচ হয়ে থাকে। সেটি অবশ্য পুরুষদের ক্রিকেটেই দেখা গেছে। কিন্তু নারীদের ক্রিকেটেও গত বছর দুই দলের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে। রেশটা এখনো আছে। আম্পায়ারের সিদ্ধান্তে নাখোশ হয়ে মাঠেই বিতর্কে জড়িয়েছেন ভারত নারী দলের অধিনায়ক হারমানপ্রিত। বাংলাদেশ দলের সঙ্গে ম্যাচশেষে হাত মেলাননি এবং পুরস্কার বিতরণী মঞ্চেও ঔদ্ধত্য দেখিয়েছেন। এর ফলে ব্যাপক সমালোচিত বিতর্কিত হয়েছেন হারমানপ্রিত। আইসিসি থেকে অসদাচরণ এবং শৃঙ্খলা ভঙ্গের জন্য ম্যাচ নিষিদ্ধও হন তিনি। আবার সেই স্বাগতিক বাংলাদেশের বিপক্ষেই খেলতে হবে তাদের। গত কয়েকদিন তীব্র গরমে সিলেট অনুশীলন করেছে দুই দল। তাই প্রস্তুতি বেশ পর্যাপ্তই হয়েছে। ভারতের বিপক্ষে গত বছর জুলাইয়ে ম্যাচের টি২০ সিরিজ - ব্যবধানে হেরেছে বাংলাদেশ। কিন্তু সব ম্যাচেই হাড্ডাহাড্ডি লড়াই করেছে। তারপর এশিয়ান গেমসে তেমন ভালো কাটেনি নিগার সুলতানা জ্যোতিদের। কিন্তু ঘরের মাটিতে পাকিস্তানের বিপক্ষে - ব্যবধানে সিরিজ জিতেছে এবং দক্ষিণ আফ্রিকা সফরে ঐতিহাসিক সাফল্য পেয়েছে - সমতায় সিরিজ ড্র করে। তবে বিশ্বচ্যাম্পিয়ন বতর্মান বিশে^ ্যাঙ্কিংয়ের শীর্ষ দল অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে ঘরের মাটিতে দাঁড়াতেই পারেননি জ্যোতিরা। চলতি মাসের শুরুতে শেষ হওয়া সিরিজের ম্যাচেই বড় ব্যবধানে অস্ট্রেলিয়ার নারীদের কাছে পর্যুদস্ত হয়েছে বাংলাদেশের মেয়েরা।

অজি নারীদের কাছে হারলেও ভারতের বিপক্ষে বেশ আত্মবিশ^াসী বাংলাদেশ। কারণ ভারত, পাকিস্তান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত খেলা দলটির হঠাৎই খুব খারাপ কেটেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। তাই এখন আবার ভারতকে পেয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশের মেয়েরা। তবে ভারত বেশ শক্তিশালী দল। সর্বশেষবার বাংলাদেশে এসে নাকানি-চুবানি খেলেও এবার তারা ভালোভাবে জিততে মরিয়া। তাছাড়া বিতর্ক ঝেরে ফেলার সুযোগ তাদের এই সিরিজে দারুণ কিছু করার পাশাপাশি সদাচরণ দেখিয়ে। জুলাইয়ে শ্রীলঙ্কার মাটিতে এশিয়া কাপ সেপ্টেম্বর-অক্টোবরে বাংলাদেশে টি২০ বিশ্বাকাপ খেলার আগে এটাই বড় প্রস্তুতি ভারতীয় দলের। দুই দলের মধ্যে লড়াইয়ে অবশ্য ভারতের নারীরা অনেক এগিয়ে। ১৭ বার মুখোমুখি হয়ে মাত্র বার জিততে পেরেছে বাংলাদেশ, বাকি ১৪টি জয় ভারতের। তাই শক্তিমত্তায় নিঃসন্দেহে এগিয়ে ্যাঙ্কিংয়ে নম্বরে থাকা ভারত, বাংলাদেশ আছে নম্বরে। এখানেও ব্যবধানটা স্পষ্ট। কিন্তু স্বাগতিক হওয়ায় আবার দুর্দান্ত কিছু করতে মুখিয়ে আছে বাংলাদেশ নারী দল।

×