৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 

দুই বাংলাদেশী ভারতের পদ্ম ভূষণ ও পদ্মশ্রী পদক পেলেন

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০২০

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের দুই অঙ্গনের দুই বিশিষ্ট ব্যক্তিকে পদ্মভূষণ ও পদ্মশ্রী পদকে ভূষিত করল ভারত। দেশটির দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা ‘পদ্ম ভূষণ’র জন্য প্রয়াত বাংলাদেশী কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলীর নাম ঘোষণা করা হয়েছে। তৃতীয় সর্বোচ্চ পদক পদ্মশ্রী পাচ্ছেন বিশিষ্ট জাদুঘরবিদ প্রতœতত্ত্ববিদ ও গবেষক ড. এনামুল হক।

আজ রবিবার ভারতের প্রজাতন্ত্র দিবস। তার আগে শনিবার এ বছরের পদ্ম সম্মান প্রাপকদের নাম ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রতি বছরের মতো এবারও মার্চ-এপ্রিল মাসে রাষ্ট্রপতি ভবনে পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এ বছর মোট ১৪১ জনকে পদ্ম সম্মান দেয়া হচ্ছে। পদ্মবিভূষণ পাচ্ছেন ৭ জন। ১৬ জন পাচ্ছেন পদ্মভূষণ সম্মান। পদ্মশ্রী দেয়া হচ্ছে ১১৮ জনকে।

বাংলাদেশ থেকে পুরস্কারের জন্য মনোনীত হওয়া মোয়াজ্জেম আলী ছিলেন সাবেক পররাষ্ট্র সচিব। বিভিন্ন দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সাল থেকে গত ডিসেম্বর পর্যন্ত দিল্লীতে বাংলাদেশের হাই কমিশনারের দায়িত্বে ছিলেন তিনি। চাকরি শেষে দেশে ফেরার পর গত ৩০ ডিসেম্বর মৃত্যুবরণ করেন এই কূটনীতিক। তাকে মরণোত্তর পদ্ম ভূষণ প্রদান করা হবে।

ড. এনামুল হক বাংলাদেশের বিশিষ্ট জাদুঘরবিদ। জাতীয় জাদুঘরের একেবারে শুরুর দিকে প্রতিষ্ঠানের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। আহসান মঞ্জিলকে জাদুঘরে পরিণত করার মূল উদ্যোক্তাও তিনি। প্রত্নতত্ত্ববিধ হিসেবেও দেশে বিদেশে খ্যাতি আছে তার। বেঙ্গল আর্ট নামে তার গড়ে তোলা প্রতিষ্ঠান এখনও সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে। শিল্প সংস্কৃতির অন্যান্য শাখাতেও বহুকাল ধরে বিচরণ করছেন এনামুল হক। কাজের নানা স্বীকৃতিও পেয়েছেন তিনি। এবার পেলেন পদ্মশ্রী।

শনিবার রাতে এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে জনকণ্ঠকে তিনি বলেন, আমি সারাজীবন কাজ করেছি। এখনও দেশে বিদেশে কাজ করে চলেছি। স্বীকৃতিও পেয়েছি অনেক। এবার পদ্মশ্রী’র জন্য নাম এসেছে। এতে গর্ব হয় বৈকি। আর এ পদকের তো একটা দ্রব্যমূল্যও আছে। সুহৃদরা ফোনে অভিনন্দিত করছেন জানালেও তিনি বলেন, আমার স্ত্রী বেঁচে নেই। অনেক বড় স্কলার ছিলেন তিনি। বেঁচে থাকলে আমার এমন প্রাপ্তিতে ভীষণ খুশি হতেন।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০২০

২৬/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: