২৩ জানুয়ারী ২০২০, ১০ মাঘ ১৪২৬, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

রাধারমণ সঙ্গীত উৎসব শুরু হচ্ছে আজ

প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৯
 রাধারমণ সঙ্গীত উৎসব  শুরু হচ্ছে আজ
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ জনপ্রিয় ধামাইল গান ‘জলে গিয়াছিলাম সই কালা কাজলের পাখি দেইখ্যা আইলাম ওই’ কিংবা ‘ভ্রমর কইও গিয়া শ্রীকৃষ্ণ বিচ্ছেদের অনলে’র মতো অনেক বিচ্ছেদি গানের জনক সিলেটের জনপ্রিয় লোককবি রাধারমণ দত্ত। দেহতত্ত্ব, ভক্তিমূলক, অনুরাগ, প্রেম, ভজন, ধামাইলসহ নানান ধরনের কয়েক হাজার গান রচনা করেছেন। তবে তার পরিচিতি বিস্তৃত পরিসরে ছড়িয়ে পড়ে ধামাইল গানে। তিনি নিজের মেধা ও দর্শনকে কাজে লাগিয়ে মানুষের মনে চিরস্থায়ী আসন করে নিয়েছেন।

রাজধানীর সেগুনবাগিচা শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে মরমী এই শিল্পীর গান নিয়ে ‘রাধারমণ সঙ্গীত উৎসব’। এই বৈষ্ণব সাধকের এক শ’ চারতম প্রয়াণ দিবস উপলক্ষে নবমবারের মতো তিন দিনব্যাপী এ উৎসবের আয়োজন করেছে রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্র। উৎসব সহযোগিতায় রয়েছে সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি। উৎসবে অংশ নেবেন ঢাকা, ময়মনসিংহ, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জের শতাধিক শিল্পী।

অনুষ্ঠানে আর্থিক সম্মাননা প্রদান করা হবে সিলেটের আঞ্চলিক গানের বরপুত্র হিসেবে খ্যাত বিদিতলাল দাস (মরণোত্তর) ও অধ্যাপক মৃদুলকান্তি চক্রবর্তী (মরণোত্তর)। অতিথি সম্মাননা প্রদান করা হবে শিলচর সাংস্কৃতিক অঙ্গনের সংগঠক সন্তোষ চন্দকে।

বিকেল ৫ টায় প্রদীপ প্রজ্বালন ও স্পন্দনের শিল্পীদের নৃত্য পরিবেশনার মধ্যদিয়ে শুরু হবে উদ্বোধনী পর্ব। উৎসব উদ্বোধন করবেন লোকগবেষক শামসুজ্জামান খান। বিশেষ অতিথি থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাট্যজন সৈয়দ হাসান ইমাম, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির চেয়ারম্যান বাংলাদেশ ব্যাংকের সাবেক গবর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন এবং পিএসসি’র চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি শিল্পী মাহমুদ সেলিম। এছাড়া আলোচনায় অংশ নেবেন সিলেটের লিডিং ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমদ দীন, লোকসঙ্গীত শিল্পী আকরামুল ইসলাম ও জালালাবাদ এ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক জগলুল পাশা। স্বাগত বক্তব্য দেবেন রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্রের সদস্য নৃপেন্দ্র দেবনাথ। শুভেচ্ছা বক্তব্য রাখবেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. বিশ্বজিৎ রায়।

আলোচনানুষ্ঠানের পর সন্ধ্যা ৬টায় শুরু হবে রাধারমণের গান। দলীয় গানে অংশ নেবেন রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্র ও নির্ঝরিনী একাডেমির শিল্পীরা। নৃত্যাক্ষ সংগঠনের শিল্পীদের পরিবেশনায় থাকবে দলীয় নৃত্য। উদ্বোধনী সন্ধ্যায় একক সঙ্গীত পরিবেশন করবেন শিল্পী চন্দনা মজুমদার, শাহনাজ বেলী, নারায়ণচন্দ্র শীল, আবুবকর সিদ্দিক, অণিমা মুক্তি গমেজ, সন্দীপন, নওশিন লায়লা, বিমানচন্দ্র বিশ্বাস, লাভলী দেব, সুতপা রায়, বাউল মনির, খায়রুল ইসলাম, কানিজ খোন্দকার মিতু, দীপ বিশ্বাস, সুমনা দাশ ও সৃজ্যোতি রায়।

প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৯

১৪/১১/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: