২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

খর্বাকৃতির শিশু বেশি জন্ম নিচ্ছে দরিদ্র্য পরিবারে


অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের ৫ বছরের কম বয়সী শিশুদের ৪২ শতাংশ যেখানে খর্বাকৃতির সেখানে এই শিশুদের অর্ধেকেরও বেশি (৫২ দশমিক ৮ শতাংশ) দরিদ্র পরিবার থেকে আসা।সবচেয়ে ধনী সম্প্রদায়ের শিশুদের মাত্র ২৭ শতাংশ খর্বাকৃতির। পূর্বাঞ্চলীয় জেলাগুলোয় খর্বাকৃতির হার বেশী,যার মধ্যে মেহেরপুরে সবচেয়ে কম এবং নেত্রকোনায় সবচেয়ে বেশি। মাল্টিপল ইন্ডিকেটর ক্লাষ্টার সার্ভে (মিকস) ২০১২ থেকে ১৩ প্রগতির পথে নামক জড়িপের প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

রবিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা ও ইউনিসেফের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াজেদ।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশের ৪ শতাংশ মানুষ এখনো খোলা আকাশের নিচে মল ত্যাগ করে এবং ৭৭ শতাংশ মানুষ উন্নত পয়:নিস্কাশন সুবিধা ব্যবহার করছে। তবে সবচেয়ে ধনী (৯৫ দশমিক ৫ শতাংশ) এবং সবচেয়ে দরিদ্র (৪৫ দশমিক ৬ শতাংশ) পরিবারের মধ্যে উন্নত পয়:নিস্কাশন ব্যবস্থার যথেষ্ট পার্থক্য রয়েছে। দেশের জেলাগুলোর মধ্যে এ ব্যাপারে সবচেয়ে ভালো এবং সবচেয়ে খারাপ জেলা দুটো হলো ঢাকা বিভাগের মাদারীপুর এবং চট্রগ্রাম বিভাগের বান্দরবন।

হামিদ-উজ-জামান মামুন