মূলত পরিষ্কার, তাপমাত্রা ২২.৮ °C
 
৩০ মে ২০১৭, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

এসএসসির পর উচ্চ শিক্ষা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫

তথ্যপ্রযুক্তির জোয়ারে আজ বৃত্তিমূলক শিক্ষা উন্মুক্ত। একজন ছাত্রের ভাল ফলাফল থাকা সত্ত্বেও চাকরি বাজারে সে সাফল্য অর্জন করতে ব্যর্থ হয় শুধুমাত্র কর্মনির্ভর শিক্ষার অভাবে। অনেক সময় বেকারত্বের অভিশাপ বরণ করতে হয়। অথচ প্রতিযোগিতামূলক চাকরি বাজারে প্রতিনিয়ত প্রতিযোগিতা যেভাবে বাড়ছে, একইভাবে বাড়ছে ক্যারিয়ার গড়ার সুযোগ। বর্তমান সময়ে একজন ছাত্র পড়াশোনা শেষ করে দেশে বা দেশের বাইরে ক্যারিয়ার গড়ার সুযোগ পাচ্ছে। শিক্ষার্থীদের এ পরিকল্পনায় সবচেয়ে বেশি প্রাধান্য পাচ্ছে কর্মমুখী শিক্ষা। আর কর্মমুখী শিক্ষার মধ্যে সবচেয়ে যুগান্তকারী উন্নয়ন ঘটেছে কারিগরি শিক্ষা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের।

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি এবং কারিগরি শিক্ষার এই অপার সম্ভাবনার দিকে লক্ষ্য রেখে ড্যাফোডিল ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই) ২০০৩ সাল থেকে তার যাত্রা শুরু করে। এখানে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন কম্পিউটার, টেলিকমিউনিকেশন, ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেক্ট্রনিক্স, টেক্সটাইল এবং সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্স সমূহ পরিচালনা করা হয়।

মেয়াদ ও ভর্তির যোগ্যতা : ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রম ৪ বছর মেয়াদি ৮ সেমিস্টারে সম্পন্ন হয়, প্রতি সেমিস্টার ৬ মাস অন্তর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রণে পরিচালিত হয়। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স সাফল্যের সঙ্গে সম্পন্ন করার পর শিক্ষার্থী বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং সনদপত্র লাভ করে।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির ন্যূনতম যোগ্যতা এসএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫ পেয়ে পাস করতে হবে।

এইচএসসি উওীর্ণ/অনুত্তীর্ণ বা পরীক্ষার্থীরাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন, ভর্তির জন্য ছাত্র/ছাত্রীদের বয়স ও পাসের সাল শিথিলযোগ্য।

বর্তমানে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন কম্পিউটার, টেলিকমিউনিকেশন, ইলেক্ট্রিক্যাল, টেক্সটাইল, গার্মেন্টস ডিজাইন এ্যান্ড প্যাটার্ন মেকিং এবং সিভিল ইঞ্জিনিয়ারিং এ ভর্তি চলছে।

যোগাযোগ : বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই)

রোড# ১২, বাড়ী# ২/বি, মিরপুর রোড, ধানম-ি, ঢাকা-১২০৯, ফোন : ৮১১০৮১৮, ০১৭১৩৪৯৩২৪৩।

নাঈম খান

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫

০৫/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: