ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন নির্বাসিত দেশের খেলোয়ার সাবালেঙ্কা

প্রকাশিত: ১৮:১৪, ২৮ জানুয়ারি ২০২৩; আপডেট: ২০:০৭, ২৮ জানুয়ারি ২০২৩

অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন নির্বাসিত দেশের খেলোয়ার সাবালেঙ্কা

আরিনা সাবালেঙ্কা

নারীদের একক অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে কাজাখস্তানের রেবাকিনাকে হারিয়ে নতুন চ্যাম্পিয়ন হয়েছেন আরিনা সাবালেঙ্কা। শনিবার (২৮ জানুয়ারি) রুদ্ধশ্বাস লড়াই শেষে সাবালেঙ্কা জয়ী হন। 

নিজ দেশের হয়ে এবারের প্রতিযোগিতায় অংশ নিতে পারেনি রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়রা। অথচ ট্রফি উঠল বেলারুশের খেলোয়াড়ের হাতেই। আর প্রতিদ্বন্দী রেবাকিনা আদপে হলেন রাশিয়ার খেলোয়াড়। বছর তিনেক আগে থেকে কাজাখস্তানের হয়ে খেলা শুরু করেন তিনি। ফলে দুই নির্বাসিত দেশের সদস্যরাই মেয়েদের টেনিসের ফাইনাল খেললেন।

সাবালেঙ্কার টেনিসে আসা হঠাৎ করেই। বাবার সঙ্গে গাড়িতে করে একদিন ঘুরতে বেরিয়েছিলেন। রাস্তায় হঠাৎ কিছু টেনিস কোর্ট পড়ে। বাবার হাত ধরে সেই কোর্টে ঘুরতে গিয়েই খেলাটিকে ভালোবেসে ফেলেন সাবালেঙ্কা। 

২০১৭ পর্যন্ত সেভাবে কেউ চিনতও না সাবালেঙ্কাকে। বেলারুশের ফেড কাপ দলের হয়ে সাফল্যের পর থেকে ধীরে ধীরে পরিচিতি পেতে শুরু করেন। তারপর চারটি ডব্লিউটিএ প্রতিযোগিতার মধ্যে তিনটির ফাইনালে ওঠেন।

২০১৯-এর মধ্যে সিঙ্গলসে প্রথম দশে ঢুকে পড়েন। ডাবলসে বিশ্বের দ্বিতীয় স্থানাধিকারী খেলোয়াড় ছিলেন। ২০২১-এ তিনটি ডব্লিউটিএ ট্রফি পান। সিঙ্গলসের বিশ্বের দু’নম্বর হয়ে যান। ডাবলসে অধিকার করেন শীর্ষস্থান। 

গত বছর ভালো ছন্দে থাকলেও কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে পৌঁছতে পারেননি তিনি। সেই আক্ষেপ পূরণ হয়ে গেল এ বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামেই।

এমএইচ

×