ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

অভিষেক বিশ্বকাপেই মার্কিন রূপকথা

জিএম মোস্তফা

প্রকাশিত: ২২:৫৯, ১৫ জুন ২০২৪

অভিষেক বিশ্বকাপেই মার্কিন রূপকথা

স্বর্ণসাফল্যে উচ্ছ্বসিত মার্কিন ক্রিকেটাররা

কানাডা, উগান্ডা এবং যুক্তরাষ্ট্রÑ এবারই প্রথম টি২০ বিশ্বকাপে প্রতিনিধিত্ব করে। উগান্ডা, কানাডা ক্রিকেটের এই সংক্ষিপ্ততম সংস্করণের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও নতুন এক ইতিহাস রচিত করল আমেরিকা! বিশ্বমঞ্চে প্রথমবার সুযোগ পেয়েই সুপার এইটের টিকিট কাটার অবিস্মরণীয় কীর্তি গড়ল জোনস-গুসরা। সেইসঙ্গে ক্রিকেটের আন্তর্জাতিক পর্যায়ের সর্বোচ্চ ক্রিকেট পরিচালনা পরিষদের (আইসিসি) সপ্তম সহযোগী দেশ হিসেবে গ্রুপ পর্ব থেকে টি২০ বিশ্বকাপের সুপার পর্বে খেলা নিশ্চিত করে পুরো বিশ্বকেই চমকে দিয়েছে যুক্তরাষ্ট্র।

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে এবারের টি২০ বিশ্বকাপের যৌথ আয়োজক দেশ যুক্তরাষ্ট্র। বিশ্বকাপ শুরুর আগেই ক্রিকেট দুনিয়াকে একটা বার্তা দিয়ে রাখে তারা। দুটি সিরিজের প্রথমটিতে কানাডাকে - ব্যবধানে হারানোর পর আইসিসির পূর্ণ সদস্য দেশ বাংলাদেশের বিপক্ষেও - ব্যবধানে জিতে নেয় তারা। পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা ধরে রাখে বিশ্বকাপেও। প্রথম ম্যাচে রীতিমতো উড়িয়েই দেয় আরেক সহযোগী দেশ কানাডাকে। দ্বিতীয় ম্যাচে এশিয়ান জায়ান্ট পাকিস্তানের বিপক্ষেও সুপার ওভারে জয় তুলে নেয় তারা। কিন্তু তৃতীয় ম্যাচে ভারতের কাছে হারলে গ্রুপ পর্বেও বাধা অতিক্রমের ব্যাপারে কিছুটা শঙ্কা তৈরি হয়।

কিন্তু শেষ পর্যন্ত সব শঙ্কা উড়িয়েগ্রুপ থেকে ভারতের পর দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের সুপার এইটের টিকিট কাটে গোটা দুনিয়ার পরাক্রমশালী দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার ফ্লোরিডায় বৃষ্টি ভেজা আউটফিল্ডের জন্য ভেস্তে যায় আমেরিকা বনাম আয়ারল্যান্ডের ম্যাচটি। আর তাতেই বিশ্বকাপের সুপার এইটে জায়গা করে নিয়ে নতুন ইতিহাস গড়ে যুক্তরাষ্ট্র। অন্যদিকে বিদায়ঘণ্টা বেজে যায় টুর্নামেন্টের সাবেক চ্যাম্পিয়ন পাকিস্তানের।

বিশ্বকাপেগ্রুপ থেকে সবার আগে সুপার এইটের টিকিট নিশ্চিত করে ভারত। দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে যাওয়ার লড়াই ছিল পাকিস্তান বনাম আমেরিকার মধ্যে। পাকিস্তানকে সুপার এইটে যেতে হলে নিজেদের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে হারাতে হতো এবং সেই সঙ্গে আমেরিকাকে তাদের শেষ ম্যাচে হারতে হতো আইরিশদের কাছে। কিন্তু আয়ারল্যান্ডের বিপক্ষে আমেরিকার ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে সমান পয়েন্ট করে ভাগাভাগি হয় দুই দলের মাঝে। আর পয়েন্ট নিয়ে পাকিস্তানের ধরাছোঁয়ার বাইরে চলে যায় আমেরিকা। অথচ অবিশ্বাস্য হলেও সত্য যে, এই বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের হয়ে খেলছেন পাঁচ দেশের ১১ ক্রিকেটার! সবচেয়ে বেশি জন ভারতীয় ক্রিকেটার প্রতিনিধিত্ব করছেন আমেরিকার জার্সিতে।

×