ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

৩৪ বলে জিতে সেরা আটে অস্ট্রেলিয়া

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:১৮, ১২ জুন ২০২৪

৩৪ বলে জিতে সেরা আটে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার জয়ের নায়ক স্পিনার অ্যাডাম জাম্পাকে (মাঝে) ঘিরে সতীর্থদের উদ্যাপন

নামিবিয়াকে উড়িয়ে দিয়ে ‘বি’ গ্রুপ (৩ জয়ে ৬ পয়েন্ট) থেকে সুপার এইট নিশ্চিত করল অস্ট্রেলিয়া। বুধবার অ্যান্টিগায় প্রতিপক্ষকে ১৭ ওভারে ৭২ রানে গুটিয়ে দেওয়ার পর মাত্র ৫ ওভার ৪ বল খেলে ৯ উইকেট হাতে রেখে সেটি টপকে যায় মিচেল মার্শে দল। ৪ ওভারে মাত্র ১২ রানের বিনিময়ে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন অ্যাডাম জাম্পা।

অস্ট্রেলিয়ার টি২০ ইতিহাসে প্রথম বোলার হিসেবে ১০০ উইকেটের ল্যান্ডমার্কে পা রেখেছেন ৩২ বছর বয়সী এ লেগস্পিনার। টস জিতে ফিল্ডিং নেওয়া অজিদের সাঁড়াশি বোলিংয়ের মুখে নামিবিয়ার হয়ে দুই অঙ্ক ছুঁতে পারেন কেবল মিচেল ভ্যান লিংগেন (১০ বলে ১০) ও অধিনায়ক জেরার্ড এরাসমাস (৪৩ বলে ৩৬)। বাকি আটজন আউট হয়েছেন সিঙ্গেল ডিজিটে। জাম্পা ছাড়া জস হ্যাজেলউড ও মার্কাস স্টয়নিস নিয়েছেন ২টি করে উইকেট।
ছোট লক্ষ্য তাড়ায় শুধু ডেভিড ওয়ার্নারের (৮ বলে ২০) উইকেট হারিয়ে পাওয়ার প্লে শেষ হওয়ার আগেই, ৫. ৪ ওভারে, অর্থাৎ ৭২ বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। অপরাজিত থাকেন ট্রাভিস হেড (১৭ বলে ৩৪) ও মিচেল মার্শ (৯ বলে ১৮)। টি২০ বিশ্বকাপের ইতিহাসে এর চেয়ে বেশি বল বাকি থাকতে জয়ের নজির আছে আর একটি।

২০১৪ সালে নেদারল্যান্ডসকে ৩৯ রানে গুটিয়ে দিয়ে ৯০ বল বাকি রেখে ম্যাচ জিতে নিয়েছিল শ্রীলঙ্কা। প্রথম ৩ ওভারে ১৭ রান করে নামিবিয়া। ১০ ওভার শেষে নামিবিয়ার সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ২৭ রান। বিশ্বকাপে প্রথম ১০ ওভারে এর চেয়ে কম রানের ঘটনা আছে আর একটি। ২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ইনিংসে আফগানিস্তানের ৮ উইকেটে ২৬ রান।

একপ্রান্ত আগলে রাখা অধিনায়ক এরাসমাস প্রথম ১৬ বল থেকে কোনো রান অবশ্য নিতে পারেননি। টি২০তে রানের খাতা খোলার জন্য এত বেশি অপেক্ষা করতে হয়নি আর কোনো ব্যাটসম্যানকে। ২০০৭ সালে পাকিস্তানের বিপক্ষে ১৫ বল পর প্রথম রান নিয়েছিলেন কেনিয়ার তন্ময় মিশ্র।

×