ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

টানা চতুর্থ শিরোপার কাছাকাছি ম্যানচেস্টার সিটি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৪, ১৫ মে ২০২৪

টানা চতুর্থ শিরোপার কাছাকাছি ম্যানচেস্টার সিটি

ম্যানচেস্টার সিটির জয়ের নায়ক আর্লিং হালান্ড

মানে ও গুণে ইংলিশ প্রিমিয়ার লিগ এ দুনিয়ার সেরা। এখানে অংশগ্রহণকারী ২০টি দলই সমানতালে লড়াই করে। যে কারণে এ লিগের সেরা হওয়া অনেক দলের কাছেই স্বপ্নের মতো। কিন্তু বিশ্বের সবচেয়ে কঠিন ও মর্যাদার লিগের শিরোপা যেন পৈতৃক সম্পত্তি বানিয়ে ফেলেছে ম্যানচেস্টার সিটি।

আগের তিন মৌসুমেই শিরোপা জয় করে হ্যাটট্রিক গড়ার কীর্তি গড়ে কোচ পেপ গার্ডিওলার দল। এবার লিগের ইতিহাসের প্রথম ও একমাত্র দল হিসেবে টানা চতুর্থ শিরোপা জয়ের সন্নিকটে পৌঁছে গেছে সিটিজেনরা। 
মঙ্গলবার রাতে ৩৭তম রাউন্ডের গুরুত্বপূর্ণ ম্যাচে স্বাগতিক টটেনহ্যাম হটস্পারকে ২-০ গোলে হারিয়েছে অতিথি ম্যানচেস্টার সিটি। টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে সিটিজেনদের হয়ে দুটি গোলই করেন নরওয়ের তারকা আর্লিং হালান্ড। এই জয়ে সিটি ৩৭ ম্যাচ পর আর্সেনালের থেকে দুই পয়েন্টে এগিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে। বর্তমানে সিটির পয়েন্ট ৮৮ ও আর দুইয়ে থাকা আর্সেনালের পয়েন্ট ৮৬।

আগামী রবিবার ইতিহাদ স্টেডিয়ামে ওয়েস্টহ্যাম ইউনাইটেডের বিরুদ্ধে এবারের লিগে নিজেদের শেষ ম্যাচে জয় পেলেই টানা চতুর্থ শিরোপা জয় নিশ্চিত হবে সিটির। তবে অন্য ম্যাচে এভারটনের বিরুদ্ধে গানার্সরা যদি জিততে না পারে তাহলেও সিটির শিরোপা নিশ্চিত হবে। ইংলিশ শীর্ষ লিগে কোন দলই টানা চারবার শিরোপা জয় করতে পারেনি। এবার সেই ইতিহাস গড়ার সুবর্ণ সুযোগ গার্ডিওলা বাহিনীর। 
ম্যাচ শেষে সিটি কোচ পেপ গার্ডিওলা বলেন, শেষ ম্যাচের ভাগ্য এখন আমাদের উপর নির্ভর করছে। সবকিছুর পরও বলতে হয় শেষ ম্যাচটিই এবারের লিগের সবচেয়ে কঠিন ম্যাচ। ২০২২ সালে অ্যাস্টন ভিলার বিরুদ্ধেও আমাদের এমনই হয়েছিল। এছাড়া অনেক বছর আগে কিউপিআর এর বিরুদ্ধে ৯৩ মিনিট ২০ সেকেন্ডে সার্জিও অ্যাগুয়েরোর গোলে আমাদের জয় নিশ্চিত হয়েছিল।

ওই ম্যাচগুলো এখনো স্মরণীয় হয়ে আছে। এবারও শিরোপা জয়ের মিশনে গার্ডিওলা সিটির সমর্থকদের সহযোগিতা কামনা করেছেন। সাবেক বার্সিলোনা ও বায়ার্ন মিউনিখ কোচ আরও বলেন, আমরা জানি কি জন্য আমরা খেলতে নামি। দুশ্চিন্তা থাকবেই; প্রতিপক্ষ ভালো দল। এ কারণেই ম্যাচটি কঠিন। আমরা সবাই সেটা জানি। সবাই যেন স্টেডিয়ামে এসে আমাদের সমর্থন করে।

ম্যাচটি কঠিন হলেও তোমরাই সেটা সহজ করে দিতে পারবে। আর একটি মাত্র দিন। যার আগে দুই দিনের প্রস্তুতির সুযোগ আছে। আমরা নিজেদের সেরাটা দিতে প্রস্তুত। অন্যদিকে টটেনহ্যামের হারে অ্যাস্টন ভিলার চতুর্থ স্থানে থেকে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত হয়েছে। আগামী মৌসুমে প্রিমিয়ার লিগ থেকে ম্যানসিটি, আর্সেনাল ও লিভারপুলের সঙ্গে ভিলাও সরাসরি ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে খেলার যোগ্যতা অর্জন করেছে।

অ্যাস্টন ভিলা সবশেষ ১৯৮২-৮৩ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলে খেলেছিল। সেই স্মৃতি হয়তো এখনো তাদের মনে গেঁথে আছে। ওই সময় ইউরোপিয়ান কাপ হিসেবে এই আসর পরিচিত ছিল। দীর্ঘ ৪০ বছরেরও বেশি সময় পর আবারও আধুনিক যুগের ইউরোপিয়ান সর্বোচ্চ ক্লাব আসরে খেলার যোগ্যতা অর্জন করেছে ভিলা। ৩৭ ম্যাচ শেষে ভিলার ভা-ারে জমা হয়েছে ৬৮ পয়েন্ট। হাতে আছে আরও একটি মাত্র ম্যাচ।

সোমবার রাতে লিভারপুলের সঙ্গে শেষের জাদুতে কলম্বিয়ান ফরোয়ার্ড জন ডুরানের দুই গোলে ৩-৩ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে ভিলা। এতে গুরুত্বপূর্ণ এক পয়েন্ট যোগ হয় কোচ উনাই এমেরির দলে। পঞ্চম স্থানে থাকা টটেনহ্যাম সিটির কাছে হেরে যাওয়ায় ভিলার থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে গেছে।

×