ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অন্য দুই ম্যাচে মুখোমুখি হবে কিংস-রাসেল ও জামাল-রহমতগঞ্জ

মোহামেডান-আবাহনী মহারণ আজ

রুমেল খান

প্রকাশিত: ২১:২৬, ২২ ফেব্রুয়ারি ২০২৪

মোহামেডান-আবাহনী মহারণ আজ

মোহামেডান-আবাহনী

ক’দিন আগেই ফেডারেশন কাপের গ্রুপ পর্বে দুদল মুখোমুখি হয়েছিল। হেরেছিল এক দল, জিতেছিল আরেক দল। সেই দল দুটি আজ আবারও পরস্পরকে মোকাবিলা করবে। সেটা ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলে। ঐতিহ্যগতভাবেই উভয় দলই পরস্পরের চিরপ্রতিদ্বন্দ্বী , মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং আবাহনী লিমিটেডে। আজ শুক্রবার দুপুর ৩টায় ময়মনসিংহের রফিক উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে হবে মোহামেডান-আবাহনী মহারণ। একই দিনে আরও দুটি ম্যাচ হবে লিগে।

গোপালগঞ্জ স্টেডিয়ামে দুপুর ৩টায় শেখ জামাল ধানমন্ডি ক্লাব খেলবে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির বিপক্ষে। সন্ধ্যা সোয়া ৫টায় ঢাকার বসুন্ধরা কিংস অ্যারেনাতে বসুন্ধরা কিংস আতিথ্য দেবে শেখ রাসেল ক্রীড়াচক্রকে। মাত্র দশ দিনের ব্যবধানেই আবারও মুখোমুখি হতে যাচ্ছে দেশের ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দুই ক্লাব মোহামেডান-আবাহনী। আগেরটি ছিল ফেডারেশন কাপে। আজকের ম্যাচে আবাহনী নিশ্চিতভাবেই চাইবে মোহামেডানকে হারিয়ে প্রতিশোধ নিতে। কেননা ফেডারেশন কাপের গ্রুপ পর্বের সেই ম্যাচে ২-১ গোলে মোহামেডানের কাছে হারার যন্ত্রণা পেতে হয়েছিল আবাহনীকে।

দেশের ফুটবলে সবচেয়ে ঐতিহ্যবাহী দুটি ফুটবল ক্লাব হচ্ছে আবাহনী লিমিটেড এবং মোহামেডান স্পোর্টিং ক্লাব। ঢাকা লিগ (প্রথম বিভাগ লিগ), প্রিমিয়ার ডিভিশন লিগ, বি-লিগ, বাংলাদেশ লিগ ও বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)... সব ধরনের লিগ মিলিয়ে এই দুটি ক্লাবই সবচেয়ে বেশি শিরোপা (মোহামেডান ১৯ ও আবাহনী ১৭ বার) জিতেছে। আবাহনীর না হলেও মোহামেডানের শক্তি আগের মতো আর নেই। অবশ্য বসুন্ধরা কিংসের উত্থানে আবাহনী শিরোপা রেসে থাকলেও তারা কয়েক বছর ধরে দ্বিতীয় বা তৃতীয় স্থান অধিকার করছে।

তবে মোহামেডানও ধীরে ধীরে চেষ্টা করছে শক্তিমত্তা বাড়ানোর। সেই পথে হাঁটতে গিয়ে তারা সম্প্রতি বর্তমান চ্যাম্পিয়ন কিংসকে লিগের প্রথম লেগে হারিয়ে চমকও দেখিয়েছে। পয়েন্ট টেবিলেও উঠে এসেছে দুইয়ে। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী আছে তাদের ঠিক নিচেই। ৮ ম্যাচে মোহামেডানের পয়েন্ট ১৬, আর সমান ম্যাচে আবাহনীর অর্জন ১৪ পয়েন্ট। বিপিএলে সর্বোচ্চ ৬ বারের শিরোপাধারী আবাহনী। কিন্তু চার মৌসুম ধরে তারা শিরোপার স্বাদ পাচ্ছে না। তার ওপর চলমান লিগে ক্রমশ খারাপ হচ্ছে দলের অবস্থা। পক্ষান্তরে বেশ সন্তোষজনক অবস্থানে আছে মোহামেডান। 
লিগে মোহামেডানের বড় সাফল্য বসুন্ধরা কিংসের মতো বিগ বাজেটের দলকে হারানো। কিংস ওই একটি ম্যাচেই এখন পর্যন্ত হেরেছে। পক্ষান্তরে আবাহনী বসুন্ধরার কাছে হেরেছে ০-২ গোলে। কাগজে-কলমে মোহামেডানের চেয়ে এগিয়ে থাকলেও মাঠে কিন্তু ভিন্ন দৃশ্য পরিলক্ষিত হচ্ছে। যদিও কিংসকে হারিয়ে দেওয়ার পর লিগের গত দুই ম্যাচে আর জয়ের দেখা পায়নি আলফাজ আহমেদের শিষ্যরা।

রহমতগঞ্জের সঙ্গে ১-১ গোলে এবং  জামালের সঙ্গে গোলশূন্য ড্র। তবে আজ আবাহনীর বিপক্ষে তাদের মৌসুমের প্রথম জয়টি অবশ্যই আত্মবিশ্বাস জোগাবে। এছাড়া চলমান লিগে মোহামেডানই একমাত্র দল হিসেবে এখনো কোন ম্যাচে হারেনি! নিঃসন্দেহে এটা অনেক বড় ব্যাপার।

×