ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

চ্যাম্পিয়ন সাক্কারির আনন্দ অশ্রু

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:০৮, ২৪ সেপ্টেম্বর ২০২৩

চ্যাম্পিয়ন সাক্কারির আনন্দ অশ্রু

মেক্সিকান টুপি মাথায় শিরোপা হাতে মারিয়া সাক্কারি

অবশেষে শিরোপার দেখা পেলেন মারিয়া সাক্কারি। শনিবার গুয়াদালাজারা ওপেনের ফাইনালে তিনি সরাসরি সেটে পরাজিত করেন আমেরিকার ক্যারোলিন দোলহাইডকে। কঠিন লড়াইয়ের পর টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই - এবং - গেমে হারান দোলহাইডকে। এর ফলে চলতি মৌসুমের প্রথম কোনো টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলেন গ্রিক তারকা। সেই সঙ্গে দীর্ঘ সাড়ে চার বছর পর প্রথম কোনো শিরোপায় চুমো আঁকলেন সাক্কারি। শিরোপা জয়ের পর পরই কোর্টের মধ্যে উচ্ছ্বাসে মেতে ওঠেন তিনি। এর পরই কোর্টে বসে কান্নায় ভেঙে পড়েন সাক্কারি। চোখ থেকে অশ্রুও ঝরে পড়ে তার। এই অশ্রু যে দীর্ঘদিনের শিরোপাখরা কাটিয়ে ওঠার আনন্দ-অশ্রু মারিয়া সাক্কারির।

২০১৯ সালের মে মাসে রাবাতে ক্যারিয়ারের প্রথম কোনো টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছিলেন মারিয়া সাক্কারি। এরপর থেকেই বিশ্ব টেনিসের পাদপ্রদীপের আলোয় উঠে এসেছিলেন তিনি। কিন্তু প্রথম শিরোপা জয়ের পর থেকে নিজেকে আর সেভাবে মেলে ধরতে পারছিলেন না গ্রিক তারকা। এই সময়ে ছয়টি টুর্নামেন্টের ফাইনাল খেলেছেন। কিন্তু দুর্ভাগ্য তার। এই সবকটিতেই পরাজয়ের লজ্জা নিয়ে কোর্ট ছাড়েন সাক্কারি। তবে স্বপ্নের একটি সপ্তাহ কাটালেন গুয়াদালাজারাতে। শুরু থেকেই দাপুটে পারফর্ম করে শিরোপায় চুমো এঁকে গ্রিক তারকা যেন রীতিমতো বাকরুদ্ধ।

প্রসঙ্গে ম্যাচের শেষে টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই বলেন, ‘এটা সত্যিই বিস্ময়কর! আমি বাকরুদ্ধ। সাড়ে চার বছর হয় ক্যারিয়ারের প্রথম শিরোপা জয়ের স্বাদ পেয়েছিলাম। তার দীর্ঘ সময় পর অবশেষে জীবনের দ্বিতীয় ট্রফি জয়ের দেখা পেলাম। তবে এই পথটা সহজ ছিল না মোটেও। এখানে আমাকে কঠিন সব বাধা অতিক্রম করতে হয়েছে। সর্বোপরি এই সপ্তাহে জীবনের দ্বিতীয় শিরোপা জিততে পেরে আমি গর্বিত।তবে এখানেই থেমে থাকতে চানা না তিনি। এই শিরোপা থেকে অনুপ্রেরণা নিয়ে ভবিষ্যতে আরও ভালো করার জন্য কঠোর পরিশ্রম করতে চান সাক্কারি। তার ভাষ্যমতে, ‘এই সপ্তাহে যা করেছি তা অবশ্য ঠিক এই মুহূর্তে আমি উপলব্ধি করতে পারছি না। সে জন্য আমার আরও কিছুটা সময় লাগবে। তবে এই মুহূর্তটা আমি আজ এবং  আগামীকালও উপভোগ করতে চাই। সেই সঙ্গে কঠোর পরিশ্রমের ধারাবাহিকতাও ধরে রাখতে চাই। আমি নিশ্চিত, এটা করতে পারলে ভবিষ্যতে আরও অনেক শিরোপাই জিততে পারব।

×