ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার স্মিথ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৪, ৩১ জানুয়ারি ২০২৩

অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার স্মিথ

স্টিভেন স্মিথ

আমিরাতে ২০২১ টি২০ বিশ্বকাপ জিতে বাজিমাত করে অস্ট্রেলিয়া। ওই দলের সদস্য হলেও নিজের ব্যাটিং নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথকে। সংবাদ মাধ্যম ইঙ্গিত দিয়েছিল ক্রিকেট ছাড়তে পারেন তিনি। কিন্তু ব্যাটিং কৌশলে পরিবর্তন এনে খারাপ সময় পেছনে ফেলা স্মিথ দারুণ ছন্দে এগিয়ে চলেছেন। এর স্বীকৃতিও পেলেন। টানা দ্বিতীয়বারের মতো ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘অ্যালান বোর্ডার মেডেল’ পেলেন ৩৩ বছর বয়সী এ ব্যাটসম্যান।

প্রয়াত গ্রেট শেন ওয়ার্নের নামে প্রবর্তিত টেস্টের বর্ষসেরা ‘শেন ওয়ার্ন মেডেল’ উঠেছে উসমান খাজার গলায়। বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ডেভিড ওয়ার্নার। আর বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার ‘বেলিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড’ পেয়েছেন বেথ মুনি।
সিডনিতে সোমবার জমকালো ‘অ্যাওয়ার্ড নাইট’ অনুষ্ঠানে ২০২২ সালের বর্ষসেরা ক্রিকেটারদের পুরস্কৃত করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এই নিয়ে চতুর্থবারের মতো ‘অ্যালান বোর্ডার মেডেল’ জিতলেন স্মিথ। এর আগে ২০১৫, ২০১৮ ও ২০২১ সালে এই স্বীকৃতি পেয়েছিলেন তিনি। রিকি পন্টিং ও মাইকেল ক্লার্কের পর তৃতীয় ক্রিকেটার হিসেবে চারবার এই মেডেল পেলেন স্মিথ। ২০০০ সালে এই পুরস্কার শুরুর পর থেকে এখন পর্যন্ত কেউ চার বারের বেশি এই সাফল্য পাননি।

পুরস্কারের জন্য বিবেচিত সময়ে (২০ জানুয়ারি ২০২২ থেকে ২১ জানুয়ারি ২০২৩) আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট, ওয়ানডে ও টি২০ তিন ফরম্যাট মিলিয়ে এই মৌসুমে ৫৫.৩ গড়ে ১৫৪৭ রান করেছেন স্মিথ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার অপরাজিত ২০০ রান ছিল ২০১৯ সালের পর টেস্টে সর্বোচ্চ। পরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিডনিতে হোম টেস্টে ১০৪ রান করেন স্মিথ। গত ১২ মাসে টেস্টে তার গড় ছিল ৭১.৯২। বিবেচিত সময়ে সাদা পোশাকে ৭৮.৪৬ গড়ে ১০২০ রান করে টেস্টের বর্ষসেরা ‘শেন ওয়ার্ন মেডেল’ জিতেছেন খাজা। নারী ক্রিকেটে দ্বিতীয়বারের মতো বেলিন্ডা ক্লার্ক পুরস্কার জেতা মুনি গত বছর তিন সংস্করণ মিলিয়ে ৬৯.৩১ গড়ে ১ হাজার ১০৯ রান করেন। সেঞ্চুরি এক ও হাফ সেঞ্চুরি ৯টি।

×