ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বেন স্টোকস বর্ষসেরা টেস্ট ক্রিকেটার

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার বাবর ও সিভার

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩২, ২৭ জানুয়ারি ২০২৩

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার বাবর ও সিভার

বাবর ও সিভার

টেস্ট, ওয়ানডে ও টি২০ তিন ফরমেট মিলিয়ে পাকিস্তান ২০২২ সালে ম্যাচ খেলেছে ৪৪টি। বাবর আজমের নেতৃত্বে ২৩টি ম্যাচ জিতেছে তারা। যার পুরস্কার পেয়েছেন পাক অধিনায়ক বাবর। বেন স্টোকস, সিকান্দার রাজা, টিম সাউদিকে পেছনে ফেলে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন এই তুখোর ব্যাটার।

এ ছাড়া ২০২২ সালের বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার ‘র‌্যাচেল হেহো ফ্লিন্ট’ ট্রফি জিতেছেন ইংল্যান্ড অলরাউন্ডার নাটালি সিভার। লড়াইয়ে হারিয়েছেন তিনি ভারতের স্মৃতি মান্ধানা, নিউজিল্যান্ডের অ্যামেলিয়া কার ও অস্ট্রেলিয়ার বেথ মুনিকে। আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। ব্যাটিং  ও নেতৃত্বে বাবর আজমের ২০২২ সাল ছিল দারুণ সফল। সব মিলিয়ে ৪৪ ম্যাচ খেলে ৫৪.১২ গড়ে ৮ সেঞ্চুরি ও ১৫ ফিফটিতে ২৫৯৮ রান করেছেন তিনি।

ব্যাট হাতে ব্যক্তিগত কিছু রেকর্ড গড়েছেন তিনি। তিন সংস্করণ মিলিয়ে গত বছর একমাত্র বাবরই দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। আড়াই হাজারের ওপরে রান তোলার পথে তার আট সেঞ্চুরি ও ১৭ অর্ধশতক এক বর্ষপঞ্জিতে নিজের সর্বোচ্চ।
গত বছর বাবর টেস্ট খেলেছেন ৯টি। ১৭ ইনিংসে ৬৯.৬৪ গড়ে রান করেছেন ১১৮৪। চার শতকের পাশাপাশি করেছেন সাত ফিফটি। অবশ্য টেস্টের বর্ষসেরা হতে পারেননি বাবর তার দলের  প্রত্যাশিত সফল্যা না পাওয়া। গত বছর ৯ টেস্ট খেলে একটিই জিতেছে পাকিস্তান। পাঁচ ম্যাচ হেরেছে আর ড্র করেছে একটি। ২০২২ সালে ওয়ানডেতে ৩ সেঞ্চুরিসহ ৮৪.৮৭ গড়ে ৬৭৯ রান করেছেন বাবর। দারুণ এই ব্যাটিংই বাবরকে টানা দ্বিতীয়বারের মতো আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার পেতে সহায়ক ভূমিকা রাখে।

২০২২ সালে বাবর ৯ ওয়ানডে ম্যাচ খেলেছেন। ৩ সেঞ্চুরির ও পাঁচ অর্ধশতক করেন তিনি। যদিও একটি ম্যাচে রান করতে পারেননি বাবর। মুলতানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওই ম্যাচে আউট হয়েছিলেন ১ রারে। ২০২২ সালে ওয়ানডেতে পাকিস্তান অসাধারণ ছন্দে ছিল। একটি মাত্র ম্যাচ হেরেছে তারা লাহোরে অস্ট্রেলিয়ার কাছে। এই ম্যাচে বাবর বাবরের রান ছিল ৫৭।
এদিকে ইংল্যান্ডের হয়ে অলরাউন্ড নৈপুণ্য বেন স্টোকসের জন্য নতুন কিছু নয়। ২০২২ সালে স্টোকস পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখেছিলেন। পাশাপাশি টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি নজর কেড়েছে তার নেতৃত্ব। সব বিভাগে পারফর্ম করার পুরস্কার  স্টোকস  আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়ে।  ইংল্যান্ড অধিনায়ক সেরার দৌড়ে পেছনে ফেলেছেন  তাঁর সতীর্থ জনি বেয়ারস্টোকে।

গত বছর টেস্টে এই ব্যাটসম্যান ১০ ম্যাচে ৬ সেঞ্চুরি হাঁকিয়েছেন। ব্যাটিং করেছেন ৬৬.৩১ গড়ে। এ ছাড়া অস্ট্রেলিয়ার উসমান খাজা ও দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদাকে হারিয়ে স্বীকৃতিটি পেয়েছেন স্টোকস। গতকাল বৃহস্পতিবার ২০২২ সালের সেরা টেস্ট ক্রিকেটারের নাম প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। 
স্টোকস গত বছর ১৫ টেস্ট খেলেছেন। ব্যাট হাতে স্টোকস রান করেছেন ৩৬.২৫ গড় ও ৭১.৫৪ স্ট্রাইক রেটে।  ইংল্যান্ডের হয়ে বছরে তৃতীয় সর্বোচ্চ ৮৭০ টেস্ট রান তাঁর। দুটি সেঞ্চুরির সঙ্গে তিনি ৪ ফিফটি করেছেন। আগস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৩ রানের ইনিংস খেলেছিলেন স্টোকস। গত বছরের এই ইনিংসটি অন্যতম সেরা হিসেবে বিবেচনা করছেন।

পাশাপাশি  বল হাতে ৪ উইকেট নিয়েছিলেন ইংলিশ অলরাউন্ডার।  গত বছর বোলিংয়েও চমক সৃষ্টি করেছেন স্টোকস। ৩১.১৯ গড়ে নিয়েছেন ২৬ উইকেট। বার্মিংহামে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৩ রানে ৪ উইকেট নিয়ে দলের জয়ে রাখেন বড় অবদান।

×