ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

ইতিহাস গড়েই থামতে চান না লরিস

মো. মামুন রশীদ

প্রকাশিত: ২২:২৯, ৯ ডিসেম্বর ২০২২

ইতিহাস গড়েই থামতে চান না লরিস

ফ্রান্সের অধিনায়ক গোলরক্ষক হুগো লরিস

আজ একটি রেকর্ড গড়তে চলেছেন হুগো লরিস। ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে শুধু গোলপোস্টে দাঁড়ালেই ফ্রান্সের অধিনায়ক দেশের পক্ষে সর্বাধিক ১৪৩ ম্যাচ খেলার রেকর্ড গড়বেন। সেই রেকর্ডের দিনে আরেকবার জিততে চান ৩৬ ছুঁতে চলা লরিস। এক যুগেরও বেশি সময় ধরে দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রেও রেকর্ড গড়েছেন তিনি। এবার বিশ্বকাপে তার পারফর্মেন্স অবশ্য কিছুটা নেমে গেছে।

২০১৮ বিশ্বকাপে শতকরা ৬৭ ভাগ শট ঠেকিয়েছেন লরিস, কিন্তু এবার সেই ঠেকানোর হার মাত্র ৪০ ভাগ। এতে অবশ্য লরিসের ওপর থেকে দৃষ্টি সরছে না কারো। কারণ এবার তার লড়াই ইংলিশ ফরোয়ার্ড হ্যারি কেনের সঙ্গে। হ্যারি আর লরিস ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পরে ২০১৩ থেকেই সতীর্থ। যদিও হ্যারি লোনে অন্য ক্লাবের হয়েই খেলেছেন। এবার সেই হ্যারির আক্রমণ ঠেকাতে হবে লরিসকে। সম্ভবত ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে নেমেছেন লরিস। কিন্তু থামতে নারাজ তিনি। রেকর্ড গড়ার মধ্য দিয়ে আরেকবার বিশ্বকাপ জিততে চান এ গোলরক্ষক।
২০১০ সালের নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষেই প্রথম অধিনায়কের আর্মব্যান্ড পরেছেন লরিস। সেবার দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপে ফ্রান্সের চরম ব্যর্থতার কয়েক মাসের মধ্যেই তার কাঁধে ওঠে নেতৃত্ব। লরেন্ট ব্লাঙ্ক সে সময় ফ্রান্সের কোচ ছিলেন। এরপর ধীরে ধীরে নিজেকে অধিনায়ক হিসেবে প্রতিষ্ঠিত করেছেন লরিস। ফরাসি ফুটবলের ইতিহাসে রেকর্ড ১১৯ ম্যাচে জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ১২ বছর ধরে ফ্রান্সের নেতৃত্ব দিয়ে ২০১৮ বিশ্বকাপ জিতেছেন লরিস। এবার দোহার আল বাইত স্টেডিয়ামে ফ্রান্সের পক্ষে সর্বাধিক ১৪৩ ম্যাচ খেলার রেকর্ড গড়তে চরেছে আজ ইংল্যান্ডের বিপক্ষে। ফ্রান্সের পক্ষে সাবেক ডিফেন্ডার লিলিয়ান থুরামের ১৪২ ম্যাচ খেলার রেকর্ড ছুঁয়েছেন দ্বিতীয় রাউন্ডে পোল্যান্ডের বিপক্ষে। এবার অনন্য উচ্চতায় ওঠার দিন। ফ্রান্সের সহকারী কোচ গাই স্টেফান এ বিষয়ে বলেছেন, ‘ক্যারিয়ারে এমন কিছু অর্জন করা এবং সর্বোচ্চ পর্যায়ে ১০-১২ বছর ধরে থাকতে পারা বুঝিয়ে দিচ্ছে কতটা ধারাবাহিক সে। যেখানে ইনজুরি সমস্যাটা লেগেই থাকে তারপরেও এমন অর্জন কঠিন।’ চলতি মাসেই লরিস ৩৬ বছর পেরিয়ে যাবেন। প্রথমবার অধিনায়ক হন তিনি ক্লাব পর্যায়ে লিও-তে খেলার সময়। ইউরো চ্যাম্পিয়নশিপ ফাইনালে পর্তুগালের কাছে হেরে যায় ফরাসিরা।

সেই হারের বেদনা লরিস ভুলেছেন ২ বছর পর বিশ্বকাপ জিতে। তিনি বলেছেন, ‘আমি বদলে গেছি প্রকৃতিগতভাবে। আমার মনে হয় যখন আমি ২৩ বছর বয়সে প্রথমবার অধিনায়কের আর্মব্যান্ড পরেছিলাম সেখান থেকে আমি খুবই আলাদা।’
২০১৮ বিশ্বকাপ যে দলটিকে নিয়ে জিতেছিলেন লরিস সেখানে বেশ পরিবর্তন এনেছেন দিদিয়ের দেশম। বিশেষ করে লরিসের সামনে থাকা রক্ষণভাগে দেশম যে শুরুর একাদশ খেলাচ্ছেন সেখানে শুধু গত আসরে খেলা রাফায়েল ভারানেই আছেন। মূলত ইনজুরি সমস্যার কারণেই এমনটা হয়েছে। অধিনায়ক লরিসের মধ্যে বাকি খেলোয়াড়দের প্রভাবিত করার যে ক্ষমতা তার প্রশংসা করলেন ভারানে। এবার বিশ্বকাপে মাত্র ৪০ শতাংশ শট ঠেকিয়েছেন লরিস। কিন্তু এই হিসেব দিয়ে তার গুরুত্ব ফরাসি দলের সেটআপে নির্ধারণ করা হয় না। যুব ক্যারিয়ারে ক্লাব নিস কোচ থিয়েরি মালাসপিনা লরিসকে ‘বিচক্ষণ’ বলেছেন এবং ‘মানুষের সত্যিকারের নেতা’ হিসেবে অভিহিত করেছেন।

বাল্যকালে লন টেনিসে আসক্ত লরিস নিজের বিষয়ে বলেছেন, ‘বক্তব্য একটা জিনিস, কিন্তু মাঠে নেমে দারুণ কিছু দেখানো অনেক জরুরি। বর্তমান সময়ে ড্রেসিং রুমে কি ঘটছে সেসবকে অনেক গুরুত্ব দেওয়া হয়। কিন্তু মাঝে মাঝে আমাদের কোন কথাই বলতে হয় না।’ এবার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে নেমে লরিস সর্বশেষ সুযোগ দেখছেন গৌরব নিয়ে যাওয়ার। তিনি বলেন, ‘এটাই আমার শেষ বিশ্বকাপ সে ব্যাপারে বড় সম্ভাবনা রয়েছে। কারণ পরবর্তীটা ৪ বছর পর। আমি শুধু এই প্রতিযোগিতায় মনোনিবেশ করতে চাই এবং সর্বোচ্চ উপভোগ করতে চাই। দলগতভাবে আমরা নিজেদের সেরাটা দেখাতে চাই এবং আমরা থামতে চাই না।’

 

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

মার্কিন অভিযানে সোমালিয়ায় আইএস নেতা নিহত
ভারতীয় বিমানবাহিনীর দুই যুদ্ধবিমান বিধ্বস্ত
বাল্যবিয়ে বন্ধ করে স্কুলছাত্রীর বাবাকে অর্থদণ্ড
টঙ্গীতে ক্রীড়া প্রতিমন্ত্রীর সঙ্গে গভীর রাতে তাবলীগের দুগ্রুপের বৈঠক
মুখস্থ করে সৃজনশীল মানুষ হওয়া যায় না : শিক্ষামন্ত্রী
পূর্ব জেরুজালেমে উপাসনালয়ে বন্দুকধারীর হামলায় নিহত ৭
খাদ্যশস্যের দিক থেকে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ
রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা পরীক্ষার মেশিন চুরি
দম ফুরিয়ে গেছে, তাই বিএনপির নীরব পদযাত্রা কর্মসূচি: তথ্যমন্ত্রী
সব রেকর্ড ভেঙে দুইদিনে পাঠানের আয় ১২৭ কোটি!
বিএনপি শুধু মিথ্যা তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করে: নানক
মাশরাফির সিলেটকে ৬ উইকেটে হারাল রংপুর
মির্জা ফখরুল কি আল্লাহর ফেরেশতা, প্রশ্ন কাদেরের
বিদ্যুতের দাম প্রতি মাসেই সমন্বয়, নিরবিচ্ছিন্ন গ্যাস দেয়ার চেষ্টা
আওয়ামী লীগ গণতন্ত্র বিশ্বাস করে, সংবিধান অনুযায়ীই নির্বাচন
পাকিস্তানে ২৫৫ রুপির বিপরীতে ১ ডলার
নেপালের আসিফ পেলেন আইসিসির পুরস্কার, কৃতিত্ব কী তার!
শীতের তীব্রতা কমায় বোরো ধান লাগাতে ব্যস্ত চুয়াডাঙ্গার কৃষকরা