ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

‘জি’ গ্রুপের আরেক ম্যাচে সার্বিয়াকে হারালেই শেষ ষোলোতে পৌঁছে যাবে সুইজারল্যান্ড

আজ ক্যামেরুনের সামনে নির্ভার ব্রাজিল

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৪৬, ২ ডিসেম্বর ২০২২

আজ ক্যামেরুনের সামনে নির্ভার ব্রাজিল

আফ্রিকান প্রতিপক্ষ ক্যামেরুনের বিরুদ্ধে ম্যাচ সামনে রেখে অনুশীলনে ব্রাজিলের ফুটবলাররা

কাতার বিশ্বকাপে দুর্দান্ত সূচনা করেছে ব্রাজিল। গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচে টানা দুই জয় তুলে নেয় তিতের দল। সেই সঙ্গে এক ম্যাচ আগে শেষ ষোলোর টিকিটও নিশ্চিত করে সেলেসাওরা। গ্রুপপর্বের শেষ ম্যাচে আজ তাই স্বস্তি নিয়েই মাঠে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। যেখানে তাদের প্রতিপক্ষ তুলনামূলক খর্ব শক্তির দল ক্যামেরুন। দোহার লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় একে অপরের মুখোমুখি হবে ব্রাজিল-ক্যামেরুন।
ইতোমধ্যেই শেষ ষোলোতে জায়গা করে নেওয়ায় কিছুটা স্বস্তিতে টুর্নামেন্টের হট ফেভারিট ব্রাজিল। তবে সেলেসাওদের হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করতে মরিয়া ক্যামেরুন। প্রথম দুই ম্যাচে মাত্র এক পয়েন্ট পাওয়া আফ্রিকার অদম্য সিংহদের সামনে জয় ভিন্ন বিকল্প কেনো পথ খোলা নেই। একই সময়ে দোহার ৯৭৪ স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের আরেক ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হবে সুইজারল্যান্ড। এ ম্যাচে সার্বিয়া যদি সুইজারল্যান্ডকে এক গোলের ব্যবধানে পরাজিত করতে পারে তাহলেই গোল ব্যবধানে এগিয়ে থেকে ব্রাজিলের পর ‘জি’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডের টিকিট কাটার সম্ভাবনা রয়েছে।

আর সুইজারল্যান্ড জয় পেলে শুধু সার্বিয়ার নয় বিদায় ঘণ্টা বাজবে ক্যামেরুনেরও। সুইজারল্যান্ডের সঙ্গে ১-০ গোলে হেরে বিশ^কাপ মিশন শুরু করেছিল ক্যামেরুন। সেই সঙ্গে বিশ^কাপে টানা ৮ ম্যাচে হারে তারা। অথচ সুইসদের বিপক্ষে লড়াই করেছিল সমানতালে। সার্বিয়ার সঙ্গে তো ৩-১ গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ৩-৩ ব্যবধানের সমতায় থেকে মাঠ ছাড়ে রবার্ট সংয়ের দল। সেই ড্র-ই পরের রাউন্ডে যাওয়ার ক্ষীণ সম্ভাবনা জাগিয়ে রেখেছে ক্যামেরুনের।

সং নিজের দলের পারফর্মেন্সে সন্তুষ্টি। সেই সঙ্গে আজ ব্রাজিলের সাথেও পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা বজায় থাকবে বলে জানিয়েছেন। বিশ্বকাপের ২২তম সংস্করণে শুরু থেকেই দুর্বার তিতের দল। সার্বিয়ার সঙ্গে ২-০ গোলের জয়ের পর তারা ১-০ গোলে পরাজিত করে সুইজারল্যান্ডকে। দুই ম্যাচে জয়ের নায়ক রিচারলিসন এবং ক্যাসেমিরো।  
ক্যামেরুনের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে ৫-১ ব্যবধানে এগিয়ে ব্রাজিল। সর্বশেষ ২০১৪ বিশ^কাপে নিজেদের দেশে গ্রুপপর্বে ক্যামেরুনের মুখোমুখি হয়েছিল ব্রাজিল।

সেই ম্যাচে নেইমারের জোড়া গোলের সৌজন্যে সেলেসাওরা জিতেছিল ৪-১ ব্যবধানে। ইনজুরির কারণে আজও মাঠে নামবেন না নেইমার। শেষ ষোলো নিশ্চিত হওয়ায় আরও কিছু পরিবর্তন দেখা যাবে দলে। কোমরের ইনজুরির কারণে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের শেষদিকে মাঠের বাইরে চলে যান অ্যালেক্স সান্দ্রো। তার বদলে লেফট-ব্যাক হিসেবে অ্যালেক্স টেলেসের মূল একাদশে খেলা প্রায় নিশ্চিত। দুর্দান্ত ফর্মে থাকা রিচার্লিসন এবং ভিনিসিয়াস জুনিয়রকেও বিশ্রামে রাখবেন তিতে।

কেননা, নেইমারবিহীন তারাই যে দলের অন্যতম ভরসা। যে কারণে পরের রাউন্ডের ম্যাচের জন্য তাদের বিশ্রামে রাখবেন তিতে। বিশ্রামে থাকবেন অ্যালিসন বেকারও। এখন পর্যন্ত কোনো গোল হজম না করা বেকারের জায়গায় খেলবেন এডারসন। এদিকে, কোচের সঙ্গে বিরোধিতা করে শৃঙ্খলা ভঙের অভিযোগে ইতোমধ্যেই দেশে ফিরে গেছেন ক্যামেরুনের প্রথম গোলরক্ষক আন্দ্রে ওনানাকে। তাই অনভিজ্ঞ ডেভিন এপাসির ওপরই ভরসা ক্যামেরুনের।
এদিকে, ‘জি’ গ্রুপের অন্য ম্যাচেই আজ ভক্ত-অনুরাগীদের নজর থাকবে বেশি। কেননা, এই ম্যাচের ওপরই যে ভাগ্য নির্ভর করছে তিন দলের। তবে গ্রুপপর্বের শেষ ম্যাচে সুইজারল্যান্ডকে হারানো খুব কঠিন। অন্তত গত কয়েক বিশ্বকাপে ঠিক এমনটাই দেখা  গেছে। শেষ ষোলোয় উঠতে এবার তাদেরকে হারাতেই হবে সার্বিয়ার। কেননা, দুই ম্যাচ খেলা সুইজারল্যান্ডের একটিতে জয়ের ফলে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নাম্বরে অবস্থান করছে।

এই ম্যাচে সুইজারল্যান্ড জিতলে আর কোনো সমীকরণ থাকবে না। ব্রাজিলের পর দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোতে জায়গা করে নেবে তারা। তবে ড্র বা হার সুযোগ করে দিতে পারে গ্রুপের অন্য দলের। সার্বিয়াকে হারালে টানা তৃতীয়বার শেষ ষোলোয় ওঠার সুযোগ সুইজারল্যান্ডের। ক্যামেরুন যদি ব্রাজিলকে হারাতে না পারে, তাহলে সার্বিয়ার বিপক্ষে ড্র-ই যথেষ্ট সুইসদের।

নিজেদের শেষ চার বিশ্বকাপে গ্রুপপর্বের শেষ ম্যাচে কখনো না হারা সুইজারল্যান্ড টানা দ্বিতীয় বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে খেলতে নামছে। এর আগে ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেও একই গ্রুপে খেলেছিল তারা। তবে এখন পর্যন্ত কখনোই বিশ্বকাপের নকআউট পর্বে খেলেনি সার্বিয়া। এবার কি পারবে? সেটাই এখন দেখার অপেক্ষা ভক্ত-অনুরাগীদের।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart