ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

ভারতের হয়ে বিরাট কোহলির অনন্য রেকর্ড

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২১:৪৩, ৩ অক্টোবর ২০২২

ভারতের হয়ে বিরাট কোহলির অনন্য রেকর্ড

বিরাট কোহলি

নিন্দুকেদের জবাব দিয়ে এশিয়া কাপেই ফর্মে ফিরেছেন বিরাট কোহলি। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও দ্যুতি ছড়াচ্ছেন। সিরিজের দ্বিতীয় টি২০তে ৭ চার ও ১ ছক্কায় ২৮ বলে খেলেছেন অপরাজিত ৪৯ রানের ইনিংস। এর মধ্য দিয়ে প্রথম ভারতীয় হিসেবে প্রতিযোগিতামূলক টি২০তে ১১ হাজার রানের মাইলফলকে পা রেখেছেন কোহলি। ৩৫৪ ম্যাচে ৫১ হাফ সেঞ্চুরি ও ৬ সেঞ্চুরিতে ৪০.২৫ গড়ে তার মোট রান এখন ১১০৩০। স্ট্রাইক রেট ১৩২.৯২। এর মধ্যে ১০৯টি আন্তর্জাতিক টি২০ ম্যাচে ৫০.৮৫ গড়ে কোহিলর রান ৩৭১২। হাফ সেঞ্চুরি ৩৩ ও সেঞ্চুরি ১টি। ১১ হাজারের মধ্যে বাকি রান তিনি করেছেন ক্লাব টি২০তে। ভারতের হয়ে প্রতিযোগিতামূলক টি২০তে ১০৫৮৭ রান নিয়ে দ্বিতীয় স্থানে রোহিত শর্মা। আর ১৪৫৬২ রান করে সর্বোপরি বিশ্বের মধ্যে শীর্ষে ক্রিস গেইল।
১৬ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে রোহিত-বাহিনী। ৩ উইককেটে ২৩৭ রান করে ভারত। জবাবে ৩ উইকেটে ২২১ রানে থামে দক্ষিণ আফ্রিকা। মাত্র ২২ বলে সমান ৫ চার ও ৫ ছক্কায় ৬১ রানের ঝড়ো ইনিংস উপহার দেন নিউ সেনসেশন সূর্যকুমার যাদব। তবে গোহাটিতে রান উৎসবের ম্যাচে ওপেনিং জুটিতে ৯৬ রানের পথে বিশ্ব রেকর্ড গড়েন রোহিত ও লোকেশ রাহুল।

টি২০তে সবচেয়ে বেশি ১৫তম পঞ্চাশ ছাড়ানো জুটির কীর্তি গড়েন ভারতের এই দুই ব্যাটসম্যান, পেছনে ফেলেন পাকিস্তানের বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ১৪ বার পঞ্চাশ ছাড়ানো জুটির রেকরর্ড। ১৩ বার ‘হাফ সেঞ্চুরি’ জুটিতে তৃতীয় স্থানে আয়ারল্যান্ডের পল স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েন। আরেকটি রেকর্ড ভেঙ্গেছেন রোহিত-রাহুল। টি২০তে ভারতের হয়ে এই জুটি সবচেয়ে বেশি রান করেছেন। আগের জুটিতেও ছিল রোহিতের নাম, তার সঙ্গী ছিলেন শিখর ধাওয়ান। রোহিত ও রাহুল ১৭৪৪ রান করেছেন, ধাওয়ানের সঙ্গে রোহিত করেছিলেন ১৭৪৩ রান।

monarchmart
monarchmart