ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

স্টার্ট-আপদের সৃজনশীলতায় এগিয়ে আসার আহ্বান

প্রকাশিত: ১৮:৪৫, ১৬ নভেম্বর ২০২২

স্টার্ট-আপদের সৃজনশীলতায় এগিয়ে আসার আহ্বান

প্রথম পুরস্কার ১০ লক্ষ টাকার পুরস্কার গ্রহন করেন  আইপেইজের প্রধান নির্বাহী কর্মকর্তা মাশরুর সুহৃদ

সমাজে সমবায় আন্দোলনকে এগিয়ে নিতে স্টার্ট-আপ কিংবা নবীন উদ্যোগে সহ-সৃষ্টি ধারনা প্রয়োগের আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা।

শনিবার ঢাকার একটি তারকা হোটেলে এক সম্মেলনে বক্তারা বেকারত্বের সমস্যা দূরীকরণে সমবায় উদ্যোগের ওপর জোর দেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ব্যাকবন লিমিটেড এবং এনপিও ই-এডুকেশন জাপান যৌথভাবে ‘সোসাইটি কো-ক্রিয়েশন’ শীর্ষক সম্মেলনের আয়োজন করে যাতে বৈশ্বিক দৃষ্টিকোণ থেকে বাংলাদেশের জন্য সমবায় আন্দোলনের গুরুত্ব পায় আলোচনায়।
দিনব্যাপী অনুষ্ঠানে জাপান ও বাংলাদেশের শতাধিক আন্তর্জাতিক কোম্পানির প্রতিনিধি, বিনিয়োগকারী, উদ্ভাবনী ধারণা নিয়ে স্টার্টআপ, শিক্ষাবিদ এবং নীতিনির্ধারকরা অংশ নেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক প্রতিষ্ঠান ব্যাকবনের ব্যবস্থাপনা পরিচালক মাহিন মতিন। সহ-সৃষ্টি এবং সামাজিক উদ্ভাবনের শক্তির অধিবেশনের মাধ্যমে শুরু হয় সম্মেলনটি।

আলোচনায় অংশ নেন হিতোৎসুবাশি ইউনিভার্সিটির অধ্যাপক ইমেরিটাস সেইচিরো ইয়োনেকুরা, ইউগলেনার প্রেসিডেন্ট মিৎসুরু ইজুমো, ইউএনডিপি এক্সেলারেটর ল্যাব হেড অব এক্সপ্লোরেশন এমএম জিমরান খান, ব্যাংক এশিয়ার সাবেক ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, মারুবেনি কর্পোরেশনের কান্ট্রি হেড হিকারি কাওয়াই।

দেশের সীমানায় বাইরে সহসৃষ্টিতে উদ্যোগ নিতে দ্বিতীয় অধিবেশনে আলোচনায় অংশ নেন ই-এডুকেশনের প্রধান নির্বাহী কাইতো মিওয়া, গ্রামীণ ইউগলেনার সিইও ইউকোহ সাতকে, নিউভিশন সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক তারেক রাফি ভূঁইয়া (জুন), একমাত্রা এন্টারপ্রেনারসের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শুভাশীষ রায় এবং মাতৃঘর লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ মান্নান।

তৃতীয় অধিবেশনে টিএনওয়াই লিগ্যাল বাংলাদেশের পরিচালক সাওরি ফুজিমোতো, স্মার্ট টেকনোলজিস পরিচালক শাহেদ কামাল, ব্রেইন স্টেশনের প্রতিষ্ঠাতা রাইসুল কবির, বিডিজবসের নির্বাহী প্রধান ফাহিম মাশরুর, এবং হিশাব টেকনোলজিসের প্রতিষ্ঠাতা জুবায়ের আহমেদের আলোচনায় ছিলো বিশ্বব্যাপী ব্যবসার মাধ্যমে উদ্যোক্তা হওয়ার প্রক্রিয়া।

চতুর্থ অধিবেশনে জেট্রো বাংলাদেশের সভাপতি ইউজি আন্দো, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ডক্টর আতিউর রহমান, এডুকেশনাল টেকনোলজি প্রোগ্রামের প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক বদরুল খান, প্যাডেকো লিমিটেডের পরামর্শক ইউকি ওহাশি এবং বেসিস পরিচালক একেএম আহমেদুল ইসলাম বাবু সাথে অংশগ্রহণে সহ-সৃষ্টির মাধ্যমে সামাজিক প্রভাব অর্জনের প্রক্রিয়াটি তুলে ধরেন।

দিনব্যাপী আয়োজনের সমাপ্তি ঘটে  আয়োজনের কো-পার্টনার 'স্টার্টআপ ঢাকার আয়োজনে দেশীয় নবীন উদ্যোগের প্রতিযোগিতার মাধ্যমে যেখানে মোট পুরস্কার মুল্য ছিলো ১৭ লক্ষ টাকা। আটটি উদ্যোগের মধ্যে ছিলো এয়ারওয়ার্ক, আইপেইজ, মেডইজি, অন্য ডট আইও, সহপাঠি, ইন্টেলিজেন্স মেশিন্স, লিলিয়াক এবং প্রিন্ট মি ইয়লো। প্রথম পুরস্কার ১০ লক্ষ টাকার পুরস্কার গ্রহন করেন  আইপেইজের প্রধান নির্বাহী কর্মকর্তা মাশরুর সুহৃদ। পুরো আয়োজনের কো-পার্টনার ছিলো টেকভিশন টোয়েন্টিফোর ডটকম।
 

×