ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

গরমে মানুষের পাশে

এসএ বিপ্লব

প্রকাশিত: ২১:০৬, ৮ মে ২০২৪

গরমে মানুষের পাশে

গরমে মানুষের পাশে

ছোট বেলায় পড়েছি চৈত্রের দুপুর, কিন্তু এখন দেখছি বৈশাখের রৌদ্রে চৈত্র মাস ফেল। প্রখর এই রৌদ্রে শুধু কি মানুষ তা নয়, অন্য সব প্রাণীর ও এতটুকু স্বস্তি নেই। কুকুর-বিড়ালকে সহ পানিতে নামতে দেখা যায়। আসলে গরম যেমনি হোক আমাদের সেটা মেনে নেওয়া ছাড়া আর কোনো পথ নেই। কারণ এটা প্রকৃতির নিয়ম। হয়তো এ বছর বেশি পরের বছর কম হবে। কিংবা বিগত বছরের চেয়ে এ বছর না হয় বেশি গরম। কিন্তু তাতে কোনো কিছু করার নেই আমাদের।

কেননা এটা প্রকৃতির নিয়মে চলছে। যদিও গরমে সবকিছুই যেন চলে গেছে চরমে। দ্রব্যমূল্যের দাম সেটাও যেন চরম হয়ে গেছে এই গরমে। আবার গরমে রোগব্যাধি সেটাও চরমে। গরম কখনো চরম লাগে আবার কখনো বা পরম লাগে। যেমন- শীতের দিনের গরম কিন্তু আমাদের কাছে পরম আরামদায়ক লাগে। কিন্তু গরমের দিনের গরম চরম লাগে। সত্যি বলতে কি স্থান, কাল, পাত্র ভেদে মানুষ যেমন- সহজ-সরল হয়ে থাকে। তেমনি শীত, গরম এগুলো একেক সময় একেক রকম মানুষের কাছে মনে হয়। কিন্তু আমার কাছে গরমের চেয়ে শরম লাগে বেশি মানুষের কার্যকলাপে।

কেননা আমরা হয়তো গরম কমাতে পারব না, কিন্তু গরম থেকে মানুষকে একটু স্বস্তি বা শান্তিতে রাখতে পারব কিছু ব্যবস্থাপনা দিয়ে। এই যেমন- লোডশেডিং না করে, ভেজাল খাবার না দিয়ে, বিশুদ্ধ পানির ব্যবস্থা করে, ইত্যাদি এ রকম অনেক কাজের মাধ্যমে। কিন্তু সেসব না করে আমরা ঠিক তার বিপরীত কাজ করছি এ জন্যই বললাম শরম লাগে। 
একটু চিন্তা করে বলুন তো এমনি চরম গরম পড়েছে তার উপরে যদি লোডশেডিং হয় তবে মানুষ বাঁচবে কেমন করে। দেখা গেল মানুষজন কাঁদছে আর দুহাত তুলে আল্লাহর কাছে প্রার্থনা করছে একটু বৃষ্টির জন্য। অথচ এমন সময় মসজিদে বিদ্যুৎ বন্ধ করে দিলে কেমন হবে মানুষের অবস্থা। আসুন আমরা সকলে মিলে এই গরমে মানুষকে কি করে একটু শান্তি দেওয়া যায় সেই ব্যবস্থা করি। কেননা পৃথিবীতে সমস্যা যত সমাধান তত।

আর সমাজে যত সমস্যা বের হচ্ছে পাশাপাশি সমাধানও খুঁজে বের করা হচ্ছে। তাই এই চরম-গরমের সমস্যার সমাধান আমাদেরই খুঁজে বের করে এবং মানুষের সেবার মাধ্যমে পাশে দাঁড়াতে হবে। আর কিছু না পারি অন্তত পাশে থেকে আমি-আপনি সাহস তো দিতে পারি। তাই পরিশেষে বলব যে, চরম এই গরমের সময় আমরা সবার পাশে উংসাহ, উদ্দীপনা, সাহস আর সেবার মাধ্যমে পাশে থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেই। আমরা যে মানুষ তাই মানুষ হয়ে মানুষকে ভালোবাসি, থাকি সকলের পাশাপাশি।

নারায়ণগঞ্জ থেকে

×