ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাশ আর নেই 

প্রকাশিত: ১৪:১৮, ১৯ এপ্রিল ২০২৪

জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাশ আর নেই 

বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাশ (৭৭) মারা গেছেন

স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় পতাকার অন্যতম নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাশ (৭৭) মারা গেছেন। আজ শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

শিব নারায়ণ শ্বাসকষ্ট নিয়ে রাজধানীর একটি হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন। পরে শারীরিক অবস্থার অবনতি হলে চিকিৎসকদের পরামর্শে দ্রুত তাঁকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়।

শিব নারায়ণ দাশের মৃত্যুতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার শোক জানিয়েছেন। শোক বার্তায় তাঁরা জাতীয় পতাকার অন্যতম নকশাকার, জাসদের এই নেতার মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

গত সোমবার (১ এপ্রিল) রাতে বেশ অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে নেওয়া হয়। পরে নেওয়া হয় আইসিইউতে।

শিব নারায়ণের তৈরি করা বাংলাদেশের মানচিত্র সম্বলিত এই পতাকা ধরেই হয়েছিল স্বাধীনতার সংগ্রাম। ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে প্রথম বাংলাদেশের পতাকা ওড়ানো হয়েছিল। 

লাল-সবুজের ভেতরে হলুদ রঙে বাংলাদেশের মানচিত্র সম্বলিত ওই পতাকার নকশা যারা করেছিলেন, তাদের একজন সে সময়ের ছাত্রলীগ নেতা শিব নারায়ণ দাশ। 


১৯৭০ সালের ৬ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ইকবাল হলের (বর্তমান সার্জেন্ট জহুরুল হক হল) ১১৮ নম্বর কক্ষে বসে ছাত্রলীগের একদল নেতা-কর্মী ওই পতাকার নকশা তৈরি করেছিলেন ‘জয়বাংলা বাহিনীর’ জন্য।

স্বাধীনতার পর ১৯৭২ সালে সরকার শিল্পী কামরুল হাসানকে পতাকার বিষয়ে একটি প্রতিবেদন দিতে বলে। কামরুল হাসান মানচিত্র সম্বলিত ওই লাল-সবুজ পতাকা থেকে মানচিত্র বাদ দিয়ে যে পতাকার নকশা করেন সেটিই এখন বাংলাদেশের জাতীয় পতাকা।

 এবি

×