ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মুজিবনগর দিবস পালন

মুক্তিযুদ্ধে প্রথম সোপান মুজিবনগর সরকার

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২১:৪৪, ১৭ এপ্রিল ২০২৪

মুক্তিযুদ্ধে প্রথম সোপান মুজিবনগর সরকার

মুজিবনগর দিবস উপলক্ষে ঐতিহাসিক আম্রকাননে আওয়ামী লীগ নেতাকর্মীসহ সাধারণ মানুষ শ্রদ্ধা নিবেদন করে

সারাদেশে স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক দলের আয়োজনে মুজিবনগর দিবস পালন হয়েছে। এতে বক্তারা দিবসের প্রেক্ষাপট ও গুরুত্ব তুলে ধরেন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

চট্টগ্রাম
একাত্তরের এই দিনে মুজিবনগর সরকারের শপথ গ্রহণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের প্রথম ভিত্তি সোপান নির্মিত হয়। এই সোপান থেকে উৎসারিত বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মহান বিজয়। এই ইতিহাস স্বর্ণাক্ষরে লেখা রয়েছে। যারা এই সত্যকে অস্বীকার করে তারা পাকিস্তানী প্রেতাত্মা। ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন উপলক্ষে বুধবার চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে কথাগুলো বলেন সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যখন সাফল্যের শিখরে তখনই এদেশকে পদানত করার জন্য গভীর ষড়যন্ত্র চলছে। 
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উপদেষ্টা এ.কে.এম বেলায়েত হোসেন, সাবেক সংসদ সদস্য, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, উপদেষ্টা শেখ মাহমুদ ইসহাক, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক হাজী মোহাম্মদ হোসেন, উপপ্রচার সম্পাদক শহিদুল আলম, নির্বাহী সদস্য আবুল মুনসুর প্রমুখ।

খুলনা 
বুধবার দুপুরে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় সার্কিট হাউজ সম্মেলন কক্ষে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন।অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)  নাজমুল হুসেইন খানের সঞ্চালনায় সভায় বক্তৃতা করেন পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, কেএমপির উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহাম্মদ তাজুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক আবু সাইদ, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক  আলমগীর কবির ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সরদার মাহাবুবার রহমান। 
এদিকে সকালে নগরীর লোয়ার যশোর রোডের দলীয় কার্যালয়ে খুলনা মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতির বক্তৃতায় মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। সভায় আরও বক্তৃতা করেন মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা। মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মুন্সি মাহবুব আলম সোহাগের পরিচালনায় আরও বক্তৃতা করেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, মুক্তিযোদ্ধা নুর ইসলাম বন্দ, সাংগঠনিক সম্পাদক মুক্তিযোদ্ধা অধ্যাপক আলমগীর কবির, সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তসলিম আহমেদ আশা, মহানগর শ্রমিক লীগের সভাপতি বীর মুুক্তিযোদ্ধা মোতালেব মিয়া, মহানগর যুবলীগের সভাপতি সফিকুর রহমান পলাশ, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এম এ নাসিম।
 
রাজশাহী 
বুধবার সকালে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীর দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জাতীয় চার নেতার অন্যতম শহীদ কামারুজ্জামানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনসহ দোয়া করা হয়। রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী কামালের নেতৃত্বে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দর পৃথকভাবে কর্মসূচি পালন করেন। এদিকে, দিবসটি উপলক্ষে রাজশাহী জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সকালে রাজশাহী কলেজে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এর আগে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইবরাহিম হোসেন ও যুগ্ম সাধারণ সম্পাদক ও রাজশাহী-৩ আসনের সাবেক এমপি আয়েন উদ্দিনের নেতৃত্বে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

রংপুর 
বুধবার সকালে রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে মুজিবনগর দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেন। জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এসএম রশিদুল হক, রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার উত্তম পাল, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য জাসেম বিন জুম্মন, মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য শামীম তালুকদারসহ অন্যরা। 

গাজীপুর 
জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসন মিলনায়তন নাটমন্দিরে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম। আরও বক্তব্য রাখেন গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মহানগর আওয়ামী লীগ সভাপতি আজমত উল্লা খান, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নাজমুস সাকিব, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জিসানুল হক, গাজীপুর সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এম এ বারী, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ নয়ন, ভাষা শহীদ কলেজের অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক। 

দিনাজপুর
বুধবার সূর্যোদয়ের পর পরই শহরের বাসুনিয়াপট্টির পৌর ও সদর উপজেলা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। বেলা ১১টায় সদর হাসপাতাল চত্বরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও জাতীয় চার নেতার স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানানো হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় পৌর আওয়ামী লীগের সভাপতি অ্যাড. এসএম শামীম আলম সরকার বাবু, সাধারণ সম্পাদক এনাম উল্লাহ জ্যামী, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সুলতানা বুলবুল, সাধারণ সম্পাদক তারিকুন বেগম লাবুন, যুব মহিলা লীগের সভাপতি ছবি সিনহা, জাহাঙ্গীর আলম আলালসহ আওয়ামী লীগের অন্য নেতবৃন্দ।

নীলফামারী
সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ। পুলিশ সুপার গোলাম সবুর, সিভিল সার্জন ডা. হাসিবুর রহমান, নীলফামারী পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ বক্তব্য রাখেন। 
নওগাঁ
পোরশা উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও আরিফ আদনানের সভাপতিত্বে সভায় স্বাধীনতা সংগ্রামে ঐতিহাসিক মুজিবনগর সরকারের কর্মকা- ও এর ইতিহাসের ওপর বক্তব্য রাখেন প্রাণিসম্পদ কর্মকর্তা হুমায়ন কবির, থানার অফিসার ইনচার্জ আতিয়ার রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ইউনুছ আলী ও সাবেক অধ্যক্ষ আব্দুল খালেক।

মাগুরা 
জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মুজিবনগর দিবস উদ্যাপন উপলক্ষে ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশ স্বাধীনতা শীর্ষক সভা অনুষ্ঠিত হয়। 
জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, অতিরিক্ত জেলা প্রসাসক আব্দুল কাদের, জেলা আনসার ভিডিপি কমাডেন্ট চন্দন দেব নাথ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জহুর-ই-আলম ও স্থানীয় নেতৃবৃন্দ। এ ছাড়া ঈশ্বরদী, বেড়া, সাঁথিয়া, কালকিনি, রানীশংকৈল, রায়পুর ও সেনবাগে অনুরূপ কর্মসূচি পালন করা হয়েছে।

×