ঢাকা, বাংলাদেশ   রোববার ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

বৈশ্বিক গণতন্ত্র সূচকে ৭৩তম স্থানে বাংলাদেশ

প্রকাশিত: ১৬:২০, ৩ ফেব্রুয়ারি ২০২৩

বৈশ্বিক গণতন্ত্র সূচকে ৭৩তম স্থানে বাংলাদেশ

সূচক

বৈশ্বিক গণতন্ত্র সূচকে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৭৩তম। ১৬৭টি দেশ ও অঞ্চল নিয়ে এবারের সূচক তৈরি করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। 

সূচকে ১০ এর মধ্যে বাংলাদেশের স্কোর ৫ দশমিক ৯৯। ২০২১ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৫তম। স্কোর ছিল ৫ দশমিক ৯৯। ২০২০ সালের সূচকে একই স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল ৭৬তম।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের হিসাব অনুযায়ী, সূচকে দেশ ও অঞ্চলগুলোকে চারটি বিভাগে ভাগ করা হয়েছে। পূর্ণ গণতন্ত্র, ত্রুটিপূর্ণ গণতন্ত্র, হাইব্রিড শাসনব্যবস্থা ও কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা। এবারের সূচকে পূর্ণ গণতন্ত্র বিভাগে রয়েছে ২৪টি দেশ। ত্রুটিপূর্ণ গণতন্ত্র বিভাগে ৪৮টি দেশ। হাইব্রিড শাসনব্যবস্থায় ৩৬টি ও কর্তৃত্ববাদী শাসনব্যবস্থায় রয়েছে ৫৯টি দেশ।

এবারের সূচকে ত্রুটিপূর্ণ গণতন্ত্র বিভাগে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র (৩০তম), মালয়েশিয়া (৪০তম), ভারত (৪৬তম), ইন্দোনেশিয়া (৫৪তম), শ্রীলঙ্কা (৬০তম) ও সিঙ্গাপুর (৭০তম)।

এবারের গণতন্ত্র সূচকে ২২ ধাপ পিছিয়েছে রাশিয়া। বর্তমানে এ সূচকে ২ দশমিক ২৮ স্কোর নিয়ে দেশটির অবস্থান ১৪৬তম, যা কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা বিভাগে পড়ে। ২০২২ সালের গণতন্ত্র সূচকে রাশিয়ার অবস্থান ছিল ১২৪তম।

সূচকে শীর্ষ স্থানে রয়েছে নরওয়ে। পূর্ণ গণতন্ত্র বিভাগের এ দেশের স্কোর ৯ দশমিক ৮১। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড ও আইসল্যান্ড। সুইডেন চতুর্থ ও ফিনল্যান্ড রয়েছে পঞ্চম অবস্থানে।

কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা বিভাগের অন্য দেশগুলোর মধ্যে রয়েছে- মিয়ানমার (১৬৬তম), উত্তর কোরিয়া (১৬৫তম), মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র (১৬৪তম), সিরিয়া (১৬৩তম), চীন (১৫৬তম), ইয়েমেন (১৫৫তম), ইরান (১৫৪তম), সৌদি আরব (১৫০তম)।

সূত্র: দ্য ইকোনমিস্ট

এসআর

×