ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসীদের প্রতি জাসদের শুভেচ্ছা

প্রকাশিত: ১৫:১৫, ৯ আগস্ট ২০২২

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসীদের প্রতি জাসদের শুভেচ্ছা

জাসদ

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে এক বিবৃতিতে সারা বিশ্ব ও বাংলাদেশের আদিবাসী জনগোষ্ঠীর মানুষদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন। 

আধুনিক সভ্যতার যুপকষ্ঠের বলি বাংলাদেশসহ বিশ্বের আদিবাসী জনগোষ্ঠী। সভ্যতার সম্প্রসারণের নামে আদিবাসীদের তাদের ভূমি থেকে উৎখাত করা হয়েছে, তাদের ঐতিহ্যবাহী জীবন, ভাষা ও সংষ্কৃতি কেড়ে নেয়া হয়েছে। আদিবাসীদের নিজ ভূমে পরবর্তীতে পরিণত করা হয়েছে। 

তারা বলেন, দূর্ভাগ্যজনকভাবে বাংলাদেশেও আদিবাসী জনগোষ্ঠীর নিজস্ব জাতিসত্ত্বার আত্মপরিচয়সহ আদিবাসীদের অধিকারের ন্যায়সঙ্গত স্বীকৃতি এখনও প্রদান করা হয়। ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরিত হবার পর ২৪ বছর অতিবাহিত হলেও চুক্তি অনুযায়ী পার্বত্য চট্টগ্রামের আদিবাসী জনগোষ্ঠীগুলোর অধিকার এখনও বাস্তবায়িত হয়নি। 

পার্বত্য চট্টগ্রামের জনগণের ভূমির উপর ঐতিহ্যবাহী অধিকার প্রতিষ্ঠার জন্য ভূমি কমিশন গঠিত হয়নি। বরং নানা কৌশলে পাহাড়ী জনগোষ্ঠীকে বিভক্ত করে পার্বত্য চট্টগ্রামকে অশান্তি করে রাখা হচ্ছে। তারা বলেন, বাংলাদেশের সমতলের আধিবাসীদের অধিকার অস্বীকার করে তাদের উচ্ছেদ করা সহ নিপীড়ন-নির্যাতন চলছে। 

তারা বলেন, সংবিধানে রাষ্ট্র ধর্ম বহাল রেখে আদিবাসীসহ সংখ্যালঘুদের প্রতি বৈষম্য ও আদিবাসী অব্যাহত রাখা হয়েছে। তারা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদানসহ আদিবাসী জনগোষ্ঠীর সংগ্রামের প্রতি বরাবরের মতই জাসদের পক্ষ থেকে সংহতি জ্ঞাপন করেন।
 

এমএস

×