ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ডেনমার্কের প্রধানমন্ত্রীর বক্তৃতা লিখল চ্যাটজিপিটি

প্রকাশিত: ২১:২২, ৩১ মে ২০২৩

ডেনমার্কের প্রধানমন্ত্রীর বক্তৃতা লিখল চ্যাটজিপিটি

ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন

ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন পার্লামেন্টে একটি বক্তৃতা দিয়েছেন যা কৃত্রিম বুদ্ধিমত্তা টুল চ্যাটজিপিটি ব্যবহার করে লেখা হয়েছে। বক্তৃতার বিষয়বস্তু ছিল কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এর বিপ্লবী দিক এবং ঝুঁকি সম্পর্কে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গ্রীষ্মের বন্ধের আগে পার্লামেন্টে ডেনিশ সরকারের প্রধান এই ঐতিহ্যবাহী ভাষণ দেন।

তিনি বলেন, আমি এখানে যা পড়েছি তা আমার কাছ থেকে লেখা নয়। এটি চ্যাটজিপিটি দিয়ে লেখা হয়েছে। এটি যা করতে সক্ষম তা একইসাথে আকর্ষণীয় এবং ভয়ঙ্কর।

চ্যাটজিপিটি দিয়ে লেখা ফ্রেডরিকসেনের বক্তৃতায় যা ছিল

‘গত সংসদীয় বছরে একটি বিস্তৃত সরকার পরিচালনা করা ছিল সম্মান এবং চ্যালেঞ্জের।

আমরা বিভিন্ন পক্ষের মধ্যে সহযোগিতা করার জন্য কঠোর পরিশ্রম করেছি এবং ডেনমার্কের জন্য একটি শক্তিশালী এবং টেকসই ভবিষ্যত নিশ্চিত করেছি। আমরা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য পদক্ষেপ নিয়েছি। একটি ন্যায্য এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ নিশ্চিত করেছি যেখানে সকল নাগরিকের সমান সুযোগ রয়েছে।

যদিও আমরা চ্যালেঞ্জ এবং প্রতিরোধের মুখোমুখি হয়েছি তবে আমরা গত সংসদ বছরে একসাথে যা অর্জন করেছি তার জন্য আমি গর্বিত।’ ফ্রেডারিকসেনের নিয়মিত বক্তৃতা লেখকরা লেখার মান নিয়ে এখনও কোনো মন্তব্য করেননি।

চ্যাটজিপিটি নামক চ্যাটবটটি গত বছরের শেষের দিকে সামনে আসে যার রয়েছে প্রবন্ধ, কবিতা এবং কথোপকথন তৈরি করার ক্ষমতা। তবে এই প্রযুক্তি নিয়ে তৈরি হয়েছে নানান সমালোচনা। ধারণা করা হচ্ছে, এর জন্য বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষকে তাদের কর্মক্ষেত্র থেকে ছাঁটাই করা হবে।

 

এমএস

×