ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

উত্তর কোরিয়ার ওপর তিন দেশের নিষেধাজ্ঞা

প্রকাশিত: ১৪:১৭, ২ ডিসেম্বর ২০২২

উত্তর কোরিয়ার ওপর তিন দেশের নিষেধাজ্ঞা

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র 

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষার পর অবৈধ অস্ত্র কার্যক্রমে যুক্ত একাধিক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। 

বৃহস্পতিবার মার্কিন ট্রেজারি বিভাগ জানিয়েছে, নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন জন ইল হো, ইউ জিন এবং কিম সু গিল। গত এপ্রিলে তাদেরকে নিষেধাজ্ঞার আওতায় আনার জন্য মনোনীত করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এক বিবৃতিতে ওয়াশিংটন জানিয়েছে, উত্তর কোরিয়ার অবৈধ অস্ত্র কর্মসূচির সঙ্গে জড়িত থাকা এই কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পিয়ংইয়ং-এর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এই অঞ্চল এবং পুরো বিশ্বের জন্যই মারাত্মক ঝুঁকি তৈরি করেছে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সিঙ্গাপুরের এবং তাইওয়ানে থাকা একজন ব্যক্তি এবং আটটি সংস্থাসহ আরও সাতজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। তারা সবাই আগে থেকেই মার্কিন নিষেধাজ্ঞায় রয়েছেন।

উত্তর কোরিয়ার সরকার কর্তৃক পরিচালিত লাজারাস গ্রুপসহ একজন ব্যক্তিকে নিষেধাজ্ঞার জন্য মনোনীত কররেছে জাপান। এই গ্রুপটি সাইবার হামলার সঙ্গে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এসআর

monarchmart
monarchmart