ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মিরপুর-১৩ ওজিএসবি হাসপাতালে ‘নিরাপদ মাতৃত্ব দিবস’ উদযাপন

প্রকাশিত: ১৯:২৬, ২৮ মে ২০২৩

মিরপুর-১৩ ওজিএসবি হাসপাতালে ‘নিরাপদ মাতৃত্ব দিবস’ উদযাপন

দিবসটি উদযাপনে হাসপাতালের উদ্যোগে র‍্যালির আয়োজন করা হয়

১৯৯৭ সালে প্রধান মন্ত্রী শেখ হাসিনা ২৮শে বাংলাদেশে নিরাপদ মাতৃত্ব দিবস উদযাপন করার ঘোষণা দেন। তখন থেকে বাংলাদেশে ২৮শে মে নিরাপদ মাতৃত্ব দিবস উদযাপন হয়ে আসছে। 

অন্যান্য বছরের মত রবিবার (২৮ মে) ‘ওজিএসবি হাসপাতাল এন্ড আইআরসিএইচ’ মিরপুর-১৩ তে ‘নিরাপদ মাতৃত্ব দিবস’ উদযাপন করা হয়।  দিবসটি উদযাপন উপলক্ষে হাসপাতালের উদ্যোগে সকালে র্যালি,  হাসপাতালে ফ্রি রোগী দেখা, হাসপাতালে সেবা গ্রহন করলে কি সুবিধা এবং হাসপাতালে সেবা গ্রহন না করলে কি অসুবিধা এ নিয়ে একটি নাটিকা উপস্থাপন সহ এক আলোচনা সভার আয়োজন করা হয়। ওজিএসবি হাসপাতাল এবং ইউএনএফপি এর সহযোগিতায় ওজিএসবি মেন্টরশিপ প্রোগ্রাম যৌথভাবে এই প্রোগ্রাম-এর আয়োজন করেন।
নিরাপদ মাতৃত্ব দিবসে এবারের প্রতিপাদ্য বিষয় হল : ‘গর্ভকালে চারবার সেবা গ্রহণ করি, নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করি’। 
আলোচনা সভায় উপস্থিত ছিলেন ডাঃ আজিজুল আলিম, প্রোগ্রাম ম্যানেজার-ম্যাটারনাল হেলথ, স্বাস্থ্য অধিদপ্তর, অধ্যাপক সামিনা চৌধুরী, চেয়ারম্যান-ওজিএসবি হাসপাতাল এন্ড আইআরসিএইচ, অধ্যাপক রওশন আরা বেগম, প্রাক্তন সভাপতি-ওজিএসবি এবং ফোকাল পার্সন-ওজিএসবি মেন্টরশিপ প্রোগ্রাম, অধ্যাপক ফারহানা দেওয়ান-প্রেসিডেন্ট ইলেক্ট-ওজিএসবি।
Dr. Vibhavendra Raghuvanshi, Chief of Health, UNFPA Bangladesh, স্বাস্থ্য অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তাগণ, ওজিএসবি’র সদস্যগণ, ওজিএসবি হাসপাতালের ডাক্তার, নার্স, কর্মকর্তাগণ এবং ওজিএসবি নার্সিং ইনষ্টিটিউটের ছাত্র এবং ছাত্রীগণ।

প্রতিপাদ্যটির তাৎপর্য নিয়ে সকল বক্তাগণ বিষদ আলোচনা করেন এবং সমাজের সকল স্তরে প্রতিফলিত করার জন্য দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।  ঊল্লেখ্য যে, এই জন্য সমাজের সকলস্তরের জনগনের সক্রিয় অংশগ্রহন অপরিহার্য্য এবং এই সক্রিয় অংশগ্রহন নিশ্চিত করার জন্য সেবা প্রদানকারীদের মান সম্পন্ন সেবার বিকল্প কোন উপায় নেই।

বক্তাগণ আরও বলেন আপনারা জানেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাতৃ স্বাস্থ্যের উন্নতির জন্য গঠনমুলক নেতৃত্বের কারনে মাতৃ ও শিশু স্বাস্থের উল্লেখযোগ্য ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে। এই প্রসংগে আমরা গর্বের সাথে বলতে পারি যে, ২০১০ সালের মাতৃ মুত্যুও হার ছিল ১৯৪ যা বর্তমানে কমে দাড়িয়েছে ১৭৩ । আপনারা জানেন যে, মাননীয় প্রধানমন্ত্রী মাতৃ ও শিশু স্বাস্থ্যের সহস্রাব্দ লক্ষ্য অর্জনে বিশেষভাবে প্রতিজ্ঞা ও অঙ্গীকরাবদ্ধ এবং এই লক্ষ্য অর্জনে বিশেষ অবদানের জন্য ২০১০ সালে জাতিসংঘের এম.ডি.জি পুরষ্কার প্রাপ্ত হয়েছেন। 
ওজিএসবি একটি স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ সমিতির দ্বারা পরিচালিত একটি বিশেসায়িত একটি সংগঠন এবং এই সংগঠনের মাধ্যমে ”ওজিএসবি হাসপাতালে” বিভিন্ন প্রকল্প ভিত্তিক বিভিন্ন সেবা প্রদান করা হয়। এটা অত্যান্ত প্রসংসনীয় উদ্যোগ যে, ওজিএসবি বর্তমান হাসপাতালটি প্রতিষ্ঠার পর মা ও শিশুদের নিরলসভাবে স্বল্প মূল্যে সেবা দিয়ে যাচ্ছেন এবং মিরপুর এলাকায় মা ও শিশুদের জন্য মাসের প্রথম বৃহসপতিবার ফ্রি চিকিৎসার ব্যবস্থা রয়েছে। এছাড়াও
  Safe Motherhood Day, Victory Day, Independent day, Mujib Soto Borsho, International women’s day, International Mother’s Language day (Shahid day), International Nursing day এই দিনগুলোতে ফ্রি সেবা দিয়ে থাকেন এবং ফিস্টুলা রোগীদের বিনামুল্যে অপারেশন করে থাকেন।

ইউএনএফপি এর প্রতিনিধি বলেন, এই ধরনের প্রোগ্রাম আয়োজন এবং আমাকে আমন্ত্রণ জানানোর জন্য ওজিএসবি হাসপাতালকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন ইউএনএফপি মাতৃ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ে বাংলাদেশকে সার্বিক সহায়তা দিয়ে থাকে। ভবিষ্যতে এই ধারা অব্যাহত থাকবে। মাতৃ স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা উন্নয়নে বিশেষ করে মাতৃ মৃত্যুহার প্রতিরোধে ইউএনএফপি সকল সময়ে বাংলাদেশের পাশে থাকবে।
আজকের এই শুভদিনকে উপলক্ষ্য করে প্রতিটি জন্মই হোক পরিকল্পিত এবং প্রতিটি প্রসব হোক নিরাপদ এই জন্য  ”গর্ভকালে চারবার সেবা গ্রহণ করি, নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করি”

আরএস

×