ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯

লিসার কণ্ঠে জাতির পিতার ১’শ গান

প্রকাশিত: ১৬:৫৮, ১৫ আগস্ট ২০২২

লিসার কণ্ঠে জাতির পিতার ১’শ গান

শিল্পী লিসা

১৯৭৫ সালের ১৫ আগস্ট ইতিাহসের নৃশংস হত্যাকাণ্ড ঘটে। স্বাধীনতার মহান স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে এ দিন গোটা বাঙালী জাতিকে কলঙ্কিত করেছিল সেনাবাহিনীর উচ্ছৃঙ্খল কিছু বিপথগামী সদস্য। 

জাতির পিতা বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধাঞ্জলী নিবেদন করে ‘মুজিব হান্ড্রেড সং’স  শিরোনামে ১শ গান প্রকাশ করছেন কন্ঠশিল্পী লিসা কালাম। 

এরইমধ্যে তার ইউটিউব চ্যানেলে গানগুলো প্রকাশ করেছেন বলে জানান তিনি। গান লিখেছেন আবদুল গাফফার চৌধুরী,  আবদুল লতিফ, আশরাফুল আলম, গাজী মাজহারুল আনোয়ার, রাহাত খান, কবি আবু জাফর সিদ্দিকী,  ফজলুল হক খান, ফেরদৌস হোসেন ভূইঁয়া, হাসান মতিউর রহমান, সরদার আশরাফ উদ্দিন বাবুল, নুরুজ্জামান শেখ, সুব্রত সেন গুপ্ত, শ্যামল দত্ত, সোলায়মান খোয়াজপরী, কবি শাহজাহান, দেবাশীষ সরকার ও শিহাব শাহরিয়ার প্রমুখ। 

সুর করেছেন দেবু ভট্টাচার্য, আব্দুল লতিফ,  শেখ মহিতুল হক, শেখ সাদী খান, বদরুল আলম বকুল, মোঃ শাহনেওয়াজ, সুব্রত সেন গুপ্ত, আশরাফ উদ্দিন বাবুল, উজ্জল সিনহা, মুজিবুল হক সেন্টু, অবিনাশ শীল, শহীদ মাহমুদ প্রমুখ। 

লিসা জানান, ‘মুজিব হান্ড্রেড সং’স অ্যালবামটি তিনি গিনেস বুকেও তুলতে চান। প্রসঙ্গত, ১৯৯১ সালে বঙ্গবন্ধুকে নিয়ে গাওয়া তার গান ‘এ লাশ ঢাকা আসবেই’ ব্যাপক জনপ্রিয়তা পায়।