ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

‘ভাইরাল বেবি’ কনা

এনআই বুলবুল

প্রকাশিত: ০১:০৫, ৯ মে ২০২৪

‘ভাইরাল বেবি’ কনা

দিলশাদ নাহার কনা

জনপ্রিয় কণ্ঠশিল্পী দিলশাদ নাহার কনা। নাটক-সিনেমা ও অডিও তিন মাধ্যমেই তিনি নিয়মিত গান করছেন। শ্রোতাদেরও একের পর এক জনপ্রিয় গান উপহার দিচ্ছেন তিনি। গত ঈদে সিনেমা থেকে যে গানগুলো শ্রোতাদের মধ্যে সাড়া ফেলেছে, তার মধ্যে একটি কনার ‘ভাইরাল বেবি’ শিরোনামের গানটি। মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘ওমর’ সিনেমার এ গানটি অল্প সময়ে সোশ্যাল মিডিয়ার ফেসবুক রিলস, টিকটকসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ে।

কনাও গানটি নিয়ে বেশ উচ্ছ্বাস প্রকাশ করেন। এ সময়ের অনেক গানই আজকাল ভাইরাল হচ্ছে। এ ভাইরালকে কনা কেমন ভাবে দেখছেন? তার ভাষ্য, ‘এটিকে খারাপভাবে দেখার কিছু নেই। এটা সময়ের দাবি। তবে আমার ক্ষেত্রে বিষয়টা অন্য রকম। আমার আগে থেকে কিছু ভালো গান থাকার কারণে শ্রোতাদের সঙ্গে কানেক্ট হতে পেরেছি। না হয় এখনকার ভাইরাল গান দিয়ে আমার জন্য টিকে থাকা কষ্টকর হয়ে যেত।’  ‘ভাইরাল বেবি’ গানের বাইরেও এ সুকণ্ঠী গায়িকার সিনেমার আরও অনেক গান শ্রোতাদের মুখে মুখে শোনা যায়।

সিনেমার গানের মধ্য দিয়েই নতুন প্রজন্মের কাছে কনা বেশ প্রশংসা কুড়ান।  তিনি নিজেও জানান, দীর্ঘ ক্যারিয়ারে এ সময়ের শ্রোতাদের কাছে সিনেমার গানের মধ্য দিয়েই জায়গা করেছেন।  ‘দিল দিল’, ‘ওহে শ্যাম’, ‘তুই কি আমার হবিরে’সহ আরও কিছু গান তাকে সব শ্রেণির শ্রোতার কাছে পৌঁছে দেয়। কনা বলেন, সিনেমার গানের মধ্য দিয়েই নতুন প্রজন্মের শ্রোতাদের সঙ্গে থাকছি। আমাদের দেশের সিনেমার গান সব শ্রেণির শ্রোতার কাছে যায়। গত কয়েক বছর শ্রোতারা আমার সিনেমার গানগুলোই বেশি শুনছেন। বিভিন্ন স্টেজ শোতে সিনেমার এ গানগুলো করতে হচ্ছে।’

একটা সময় একই সিনেমায় বেশ কয়েকজন জনপ্রিয় শিল্পীর গান থাকত। কিন্তু এখন তার বিপরীত চিত্র। গুঞ্জন আছে সিনেমার গানে একটা সিন্ডিকেট আছে। এ নিয়ে আপনার মন্তব্য কী? তিনি বলেন, আগের সময়টা এখন আর নেই। এটা আমরা সবাই জানি। একই সিনেমায় কণ্ঠশিল্পীদের একটা প্রতিযোগিতা হতো। কার চেয়ে কে কত ভালো গান দিতে পরবে এ প্রতিযোগিতা ছিল কণ্ঠশিল্পীদের। কিন্তু এখন যার সঙ্গে যার সম্পর্ক ভালো সে তাকে নিয়েই গান করছে। অবশ্য এটা আগেও ছিল।

কিন্তু এর প্রভাব এত বেশি ছিল না।  সিনেমার গান ছাড়া এ সময়ে কনা নাটকেও নিয়মিত গান করছেন। এখানেও বাজিমাত তার। তার কণ্ঠে ‘প্রেম অল্প স্বল্প’’, ‘পরান’, ‘ভালোবাসা এমনই মায়া’, ‘সখী তোমারে বাঁধিবো’সহ আরও কিছু নাটকের গান শ্রোতাদের কাছে বেশ প্রশংসিত হয়েছে। নাটক-সিনেমা দুটোর কোথায় বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন এ গায়িকা। তিনি বলেন, একটা সময় সিনেমার গানগুলোই শ্রোতাদের কাছে বেশি সাড়া ফেলত। কিন্তু এখন সময় পাল্টে গেছে।

সিনেমার বাইরে নাটকেও অনেক ভালো কথা ও সুরের গান হচ্ছে। এগুলো শ্রোতারাও শুনছেন। ইউটিউবের এ যুগে আমাদের নাটক নির্মাণেও অনেক পরিবর্তন হয়েছে। নির্মাতারা গানের ব্যবহার শুরু করেছেন। শিল্পী হিসেবে আমার কাছে ভালো গানই মুখ্য বিষয়। কারণ, ভালো গান হলে শ্রোতারা সেটি শুনবেই। কনা শ্রোতাদের কাছে শুরুতে অডিও গান দিয়েই পরিচিতি পান। ‘ধিম তা না’, ‘রেশমী চুড়ি’, ‘ছিপ নৌকা’সহ এমন কিছু গান শ্রোতাদের কাছে তাকে জনপ্রিয় করে তোলে।

সে সময়ের কথা আসতেই তিনি বলেন, অডিওর সময়ে আমার যে গানগুলো শ্রোতাদের কাছে জনপ্রিয় হয়, তখন এক শ্রেণির শ্রোতার কাছে আমি ছিলাম। এরপর সিনেমার গান দিয়ে আবার আর এক শ্রেণির শ্রোতাদের সঙ্গে আমার সংযোগ ঘটে । শিল্পী হিসেবে এটি আমার জন্য বড় পাওয়া। দুই সময়ের শ্রোতারাই আমার গান শুনছেন। শিল্পী হিসেবে আমি আরও অনেক সময় শ্রোতাদের ভালো গান উপহার দিতে চাই।’

×