ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সংস্কৃতি সংবাদ

নাচ গান কবিতায় ছায়ানটের রবীন্দ্র উৎসব

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:১৪, ৮ মে ২০২৪

নাচ গান কবিতায় ছায়ানটের রবীন্দ্র উৎসব

শিল্পকলা একাডেমির নাট্যশালায় রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন রেজওয়ানা চৌধুরী বন্যা

বুধবার ছিল বাঙালির মননের দিশারী রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। সেই সুবাদে কবিগুরুর জন্মদিনে সরব ছিল শহর ঢাকার সংস্কৃতির ভুবন। সেসব আয়োজনজুড়ে ছিল বিশ্বকবির সৃষ্টির নির্যাস। জন্মদিনে কবির সেই ঐশ্বর্যময় সৃষ্টিসম্ভারের আশ্রয়ে নিবেদিত হয়েছে শ্রদ্ধাঞ্জলি।

কবিগুরুর প্রতি অনুরাগ প্রকাশের সে অনুষ্ঠানমালায় ভিন্নমাত্রা যোগ করেছে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট আয়োজিত রবীন্দ্র উৎসব। বৈশাখী সন্ধ্যায় ধানমন্ডির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে এ আয়োজন। একক ও সম্মেলক কণ্ঠের গানের সঙ্গে নৃত্য ও আবৃত্তি পরিবেশনায় সেজেছিল বর্ণিল এ উৎসব। 
সম্মেলক নাচ-গানের আশ্রয়ে অনুষ্ঠানের সূচনা হয়। অনেকগুলো কণ্ঠ মিলে যায় এক সুরে। সকলে মিলে গেয়ে শোনায়Ñ  প্রথম যুগের উদয়দিগঙ্গনে/প্রথম দিনের ঊষা নেমে এল যবে ...। সেই সুরকে সঙ্গী করে পরিবেশিত হয় সমবেত নৃত্য। এরপর ইফ্্ফাত বিনতে নাজির গেয়ে শোনান ‘তুমি একলা ঘরে ব’সে ব’সে’। পরিবেশিত হয় রবীন্দ্রনাথের বাউলপর্যায়ের গান নিয়ে সৃষ্ট গীতি আলেখ্য ‘তারেই খুঁজে বেড়াই’। একক আবৃত্তি পরিবেশন করেন জহিরুল হক খান, স্বাতী বিশ্বাস ও অসীম দত্ত। জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে শেষ হয় উৎসব। 
কলিম শরাফীর জন্মশতবর্ষে উদীচীর  আনন্দ আয়োজন ॥ বুধবার উদ্যাপিত হলো বরেণ্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী কলিম শরাফীর  জন্মশতবার্ষিকী। নাচ- গান  আবৃত্তি ও স্মৃতিচারণের মাধ্যমে কিংবদন্তি এই শিল্পী ও সংগীত গুরুকে স্মরণ করে  উদীচী শিল্পীগোষ্ঠী। উদীচীর এই সাবেক সভাপতির শততম জন্মবার্ষিকী উপলক্ষে বিকেলে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে আনন্দ আয়োজন অনুষ্ঠিত হয়। 
উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে কলিম শরাফীকে নিবেদিত আলোচনা অনুষ্ঠিত হয়। 
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় আবৃত্তি বিভাগের বাচিক শিল্পীরা। একক সংগীত পরিবেশন করেন মহাদেব ঘোষ, ইকবাল ইউসুফ, মাহমুনা ঐশী ও মায়েশা সুলতানা ঊর্বি। দু’টি সম্মেলক সংগীত পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংগীত বিভাগের শিল্পীরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে।

×