ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ক্যাম্পাসের মেধাবী মুখ মীরাক্কেলের রাশেদ

মেহেরাবুল ইসলাম সৌদিপ

প্রকাশিত: ২২:৫১, ১ এপ্রিল ২০২৩

ক্যাম্পাসের মেধাবী মুখ মীরাক্কেলের রাশেদ

পৃথিবীর বাংলাভাষী দর্শকদের অত্যন্ত জনপ্রিয় অনুষ্ঠান মীরাক্কেলে একের পর এক চমকপ্রদ

পৃথিবীর বাংলাভাষী দর্শকদের অত্যন্ত জনপ্রিয় অনুষ্ঠান মীরাক্কেলে একের পর এক চমকপ্রদ পারফরম্যান্স করে জায়গা করে নেন মানুষের হৃদয়ে। সেই সঙ্গে গর্বিত করেন নিজ দেশ ও বিশ্ববিদ্যালয়কে। সৃজনশীল লেখক হিসেবেও রয়েছে তার দারুণ প্রতিভা। নিয়মিত টেলিভিশনের জন্য স্ক্রিপ্ট লিখে যাচ্ছেন। তাছাড়া ২০২২ সালে বইমেলায় প্রকাশিত হয় রাশেদের ভিন্নধর্মী বিশেষ বই ‘মীরাক্কেল এক্সপ্রেস’।

যা মীরাক্কেলের ভেতর-বাইরের নানান গল্প আদ্যোপান্ত নিয়ে লেখা। দেশের বিভিন্ন অনলাইন বুকশপসহ পাঠক মহলে বইটি বেশ সমাদৃত। সিক্রেট অব ইউথস নামের আরও একটি বই খুব শীঘ্রই পেতে যাচ্ছে পাঠকরা। বর্তমানে ডিজিটাল এডুকেশনাল প্ল্যাটফর্ম, ইন্টারেক্টিভ ডিজিটাল লার্নিং বাংলাদেশ নামক প্রতিষ্ঠানে ইন্সট্রাক্টর এবং ক্রিয়েটিভ টিমে যুক্ত আছেন

আফনান আহমেদ রাশেদ! মেধাবী এই তরুণ একাধারে সৃজনশীল লেখক, স্ট্যান্ড আপ কমেডিয়ান, কন্টেন্ট ক্রিয়েটর, পাবলিক স্পিকারসহ আরও নানান পরিচয়ে পরিচিত। তিনি পড়াশোনার সঙ্গে যুক্ত আছেন দেশের অন্যতম বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগে। নিজ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সংগঠনের কার্যক্রম এবং সাংস্কৃতিক আয়োজনে রয়েছে তার সরব উপস্থিতি। সদা হাস্যোজ্জ্বল এবং প্রাণবন্ত এই যুবকের ক্যাম্পাসের বন্ধুমহলেও রয়েছে দারুণ বন্ধন।

বিশ্ববিদ্যালয়ের গণ্ডির বাইরেও রাশেদের রয়েছে ব্যক্তিগত পরিচয় এবং নানান অর্জন। ছোটবেলা থেকেই সচঞ্চল ও মিশুক স্বভাবে সংমিশ্রণে বেড়ে উঠেছেন। স্কুলে থাকা অবস্থাতেই তার সৃজনশীল এবং সাংস্কৃতিক কর্মকা-ে আগ্রহের গোড়া পত্তন। ফতুল্লা পাইলট হাইস্কুল থেকে কৃতিত্বের সঙ্গে এসএসসি এবং পরবর্তীতে নারায়ণগঞ্জের স্বনামধন্য সরকারি তোলারাম কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি সম্পূর্ণ করেন। কলেজে থাকাকালীন সময়ে, নারায়ণগঞ্জে গড়ে তুলেছেন রাইজিং বাংলাদেশ নামক সামাজিক সংগঠন।

নিজ এলাকায় সমাজ সচেতনমূলক কাজেও তার রয়েছে গ্রহণযোগ্যতা। ২০১৪ সালে অংশগ্রহণ করেন স্কুলভিত্তিক টেলিভিশন রিয়েলিটি শো মার্কস অলরাউন্ডার প্রোগ্রাম। সেখান থেকেই যাত্রা শুরু। এরপর ২০১৬ সালে বেসরকারি টেলিভিশনের আরও একটি জনপ্রিয় রিয়েলিটি শো ‘হা-শো সিজন ৪’ অংশগ্রহণ করে অন্যতম সেরা পারফরমার নির্বাচিত হন। স্বীকৃতি অর্জন করেন দেশের অন্যতম তরুণ স্ট্যান্ড আপ কমেডিয়ানদের একজন হিসেবে।

স্কুল, কলেজে বিভিন্ন বিতর্ক এবং সাংস্কৃতিক প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে অংশগ্রহণেও নিজের প্রতিভার স্বাক্ষর চিহ্ন রেখেছেন। এরপর দেশের বিভিন্ন রেডিও-টেলিভিশন ও অনলাইন প্ল্যাটফর্মের  প্রোগ্রামগুলোতে  নিয়মিত পারফরম্যান্স করা শুরু করেন। টক মিষ্টি ঝাল, কমেডি ক্লাব, নাট-বল্টু, ফান ফ্যান্টাসি, কমেডি স্টোর ইত্যাদি তার উল্লেখযোগ্য প্রোগ্রাম। 
অন্যকে হাসিখুশি রাখতে পছন্দ করেন বলেই হয়ত শখের বসে স্ট্যান্ড আপ কমেডি চর্চা শুরু করেছিলেন। সেই যাত্রা চলতে চলতে দেশ ছাপিয়ে বিদেশের মাটিতেও প্রশংসা কুড়িয়ে আনেন রাশেদ। তিনি ভারতীয় স্যাটেলাইট চ্যানেল জি বাংলার জনপ্রিয় রিয়েলিটি শো ‘মীরাক্কেল’ সিজন দশের অন্যতম ফাইনালিস্ট ছিলেন। পৃথিবীর বাংলা ভাষী দর্শকদের অত্যন্ত জনপ্রিয় অনুষ্ঠান মীরাক্কেলে একের পর এক চমকপ্রদ পারফরম্যান্স করে জায়গা করেন নেন মানুষের হৃদয়ে। সেই সঙ্গে গর্বিত করেন নিজ দেশ ও বিশ্ববিদ্যালয়কে। সৃজনশীল লেখক হিসেবেও রয়েছে তার দারুণ প্রতিভা। নিয়মিত টেলিভিশনের জন্য স্ক্রিপ্ট লিখে যাচ্ছেন। 
তাছাড়া ২০২২ সালে বইমেলায় প্রকাশিত হয় রাশেদের ভিন্নধর্মী বিশেষ বই ‘মীরাক্কেল এক্সপ্রেস’। যা মীরাক্কেলের ভেতর-বাইরের নানান গল্প আদ্যোপান্ত নিয়ে লেখা। দেশের বিভিন্ন অনলাইন বুকশপসহ পাঠক মহলে বইটি বেশ সমাদৃত। সিক্রেট অব ইউথস নামের আরও একটি বই খুব শীঘ্রই পেতে যাচ্ছে পাঠকেরা। বর্তমানে ডিজিটাল এডুকেশনাল প্ল্যাটফর্ম, ইন্টারেক্টিভ ডিজিটাল লার্নিং বাংলাদেশ নামক প্রতিষ্ঠানে ইন্সট্রাক্টর এবং ক্রিয়েটিভ টিমে যুক্ত আছেন।

তরুণ এই কমেডিয়ান রাশেদ বলেন, মানুষের ভালোবাসা আমাকে বিমোহিত করে বলেই এখনো মঞ্চ কিংবা মঞ্চের বাইরে সৃজনশীল কাজের সঙ্গে নিজেকে যুক্ত রেখেছি। তবে নিজেকে নিয়ে আরো ভিন্নভাবে স্বপ্ন দেখি, হয়তো কিছু সুপ্ত অনুপ্রেরণা আগামীর জন্য পুষে রেখেছি। সবাই সব সময় আমাকে প্রার্থনায় রাখবেন।

×