ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সকল বিশ্ববিদ্যালয়কে গুচ্ছে নিতে সভা ডেকেছে ইউজিসি

জবি সংবাদদাতা

প্রকাশিত: ২১:৪২, ১ এপ্রিল ২০২৩

সকল বিশ্ববিদ্যালয়কে গুচ্ছে নিতে সভা ডেকেছে ইউজিসি

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা

দেশের সকল বিশ্ববিদ্যালয়কে আগামী বছর থেকে একক ভর্তি পরীক্ষা (গুচ্ছ পদ্ধতি) নিতে নীতি-নির্ধারণী সভা ডেকেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ সভা আগামী ৩ এপ্রিল ইউজিসি ভবনে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

শনিবার (১ এপ্রিল) জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বিষয়টি জানিয়েছেন।

এদিকে ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা ডা. দীপু মনির সভাপতিত্বে গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের পরিচালন নীতি ও শিক্ষার মানোন্নয়ন সংক্রান্ত বিষয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সিদ্ধান্ত হয়- আগামী বছর থেকে সকল বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা নেয়ার ব্যবস্থা করতে হবে। পর্যায়ক্রমে NTA (National Testing Authority) গঠন করতে হবে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে এ বিষয়ে উদ্যোগ নিতে বলা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য পরবর্তী করণীয় নির্ধারণের লক্ষ্যে ডা. দীপু মনির সভাপতিত্বে কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের উপস্থিতিতে নীতি-নির্ধারণী সভা আগামী ৩ এপ্রিল বেলা ২ টায় ইউজিসি ভবনের ৬ষ্ঠ তলায় অবস্থিত সভাকক্ষে অনুষ্ঠিত হবে। এতে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও শিক্ষা মন্ত্রণালয় সভায় উপস্থিত থাকবেন। এছাড়াও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবরা উপস্থিত থাকবেন।

সভায় আরো উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্য  অধ্যাপক ড. মোঃ হাবিবুর রহমান। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ ওই সভায় উপস্থিত থাকবেন।

এমএস

×