ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

কর্মমুখী শিক্ষায় মনোযোগী হতে হবে

প্রকাশিত: ১৬:৪৮, ৩১ জানুয়ারি ২০২৩

কর্মমুখী শিক্ষায় মনোযোগী হতে হবে

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, কলেজগুলোকে যত্রতত্র অনার্স-মাস্টার্স খোলার অনুমতি না দিয়ে কর্মমুখী ও দক্ষতা নির্ভর উচ্চশিক্ষা দানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে মনোযোগী হতে হবে।  

তিনি বলেন, কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করতে সরকারকে আরও আন্তরিক হতে হবে। এ লক্ষ্যে বাজার উপযোগী শিক্ষাব্যবস্থা প্রবর্তন ও শিক্ষকদের প্রশিক্ষণ দান করতে হবে। দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির চেয়ে শিক্ষার গুণগত মান নিশ্চিতে গুরুত্ব দিতে সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকালে ইউজিসিতে নটিংহাম বিশ্ববিদ্যালয়ের দুই সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ আহ্বান জানান।

কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) আওতায় নটিংহাম বিশ্ববিদ্যালয় দেশের কলেজসমূহে উচ্চশিক্ষায় নিয়োজিত শিক্ষকদের শিখন ও দক্ষতার উন্নয়নে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দান করছে। সভায় প্রতিনিধি দল শিক্ষক প্রশিক্ষণের অগ্রগতির নানা দিক তুলে ধরেন।

সভায় প্রফেসর আলমগীর বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কোনো প্রোগাম চালুর ক্ষেত্রে শিক্ষক, গবেষণাগার ও অবকাঠামো খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু, দেশের অনেক বিশ্ববিদ্যালয় এসব শর্ত প্রতিপালন না করেই শিক্ষা কার্যক্রম শুরু করছে। এটি দুঃখজনক ঘটনা। এ কারণে শ্রম বাজারের উপযোগী মানসম্পন্ন গ্রাজুয়েট তৈরি থেকে দেশ বঞ্চিত হচ্ছে। গুণগত উচ্চশিক্ষা লাভ থেকে যেন শিক্ষার্থীরা বঞ্চিত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে বলে তিনি জানান।

সভায় নটিংহাম বিশ্ববিদ্যালয়ের মালয়েশিয়া ক্যাম্পাসের সেন্টার ফর একাডেমিক পার্টনারশিপ অ্যান্ড অ্যানগেজমেন্টের পরিচালক রোজিলিনি মেরি ফার্নাদেজ চুং, সহযোগী অধ্যাপক রণজিৎ সিং গিল ও সিইডিপি প্রকল্পের সিনিয়র প্রোগাম অফিসার ড. একেএম খলিলুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

সিইডিপির অধীনে নটিংহাম বিশ্ববিদ্যালয় দেশের কলেজ শিক্ষকদের মাস্টার ট্রেইনার, প্রিন্সিপালস ট্রেনিং, লিডার্স ট্রেনিং, পলিসি মেকারস, ফিউচার লিডার, বিষয়ভিত্তিক ট্রেনিং, আইভিসিআরের ওরিয়েন্টশন, অপারেশন অ্যান্ড মেনটেনেন্স বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে আসছে বলে সভায় জানানো হয়।

 

এমএস

×