ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিআইপি হলেন ৪৪ ব্যক্তি

অর্থনীতি ডেস্ক 

প্রকাশিত: ০০:৫১, ৯ এপ্রিল ২০২৩

সিআইপি হলেন ৪৪ ব্যক্তি

বেসরকারি খাতে শিল্প স্থাপন, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি এবং জাতীয় আয়

বেসরকারি খাতে শিল্প স্থাপন, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি এবং জাতীয় আয় বৃদ্ধিসহ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ৪৪ ব্যক্তিকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচন করেছে সরকার। সোমবার (৩ এপ্রিল) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়েছে। সরকার সিআইপি (শিল্প) নীতিমালা-২০১৪ অনুযায়ী এ ব্যক্তিরা ২০২১ সালের অবদানের জন্য সিআইপি নির্বাচিত হয়েছেন।
আগামী এক বছরের জন্য নির্বাচিতরা শিল্প মন্ত্রাণালয় থেকে সিআইপি (শিল্প) সংক্রান্ত একটি পরিচয়পত্র পাবেন। পরিচয়পত্রে মেয়াদকাল উল্লেখ থাকবে এবং মেয়াদকালীন সময়ে পরিচয়পত্রটি বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত্র হিসেবে গণ্য হবে। বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে এবং সিটি করপোরেশন কর্তৃক আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। ব্যবসা সংক্রান্ত কাজে ভ্রমণের সময় বিমান, রেলপথ, সড়ক ও জলপথে চলমান সরকারি যানবাহনে আসন সংরক্ষণে অগ্রাধিকার পাবেন।

ব্যবসা সংক্রান্ত কাজে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে ভিসাপ্রাপ্তির জন্য তার অনুকূলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট দূতাবাসকে প্রদান করবে। স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন। মেয়াদকালীন সময়ে সরকার কর্তৃক তাকে শিল্পবিষয়ক নীতি নির্ধারণী কোনো কমিটিতে অন্তর্ভুক্ত করা যাবে।
ছয় ক্যাটাগরিতে সিআইপি নির্বাচন করা হয়েছে। প্রথমত, ক্যাটাগরি এনসিআইডি-এ ক্যাটাগরিতে সিআইপি হয়েছেন ৬ জন। তারা হলেন, এফবিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) সভাপতি কামরান তানভিরুর রহমান, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আলী খোকন, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতি রুপালি হক চৌধুরী, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সভাপতি একেএম সেলিম ওসমান, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী।

দ্বিতীয়ত, বৃহৎ শিল্প (উৎপাদন) : ক্যাটাগরিতে সিআইপি হয়েছেন ২০ জন। তৃতীয়ত, বৃহৎ শিল্প (সেবা)-এ ক্যাটাগরিতে সিআইপি হয়েছেন পাঁচজন। চতুর্থত, মাঝারি শিল্প (উৎপাদন)-এ ক্যাটাগরিতে সিআইপি হয়েছেন দশজন। পঞ্চমত, ক্ষুদ্র শিল্প (উৎপাদন)- এ ক্যাটাগরিতে দুইজন সিআইপি হলেন রংপুর ফাউন্ড্রি লিমিটেডের পরিচালক চৌধুরী কামরুজ্জামান ও আরফান অ্যাগ্রো ফুড লিমিটেডের পরিচালক মাহবুব আলম। ষষ্ঠত, মাইক্রো শিল্প-এ ক্যাটাগরিতে একজন সিআইপি নির্বাচিত হয়েছেন। তিনি হলেন মাসকো ডেইরি এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী এম এ সবুর।
অর্থনীতি ডেস্ক 

×