ঢাকা, বাংলাদেশ   রোববার ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

সবুজে বাঁচি

 মুহাম্মদ শফিকুর রহমান

প্রকাশিত: ২০:৫৪, ৫ মে ২০২৪

সবুজে বাঁচি

.

গরমে গাছের বিকল্প নেই। বসার ঘর কিংবা পড়ার টেবিল অথবা কিচেন কিংবা বাথরুম, বেলকনি- যেখানটার কথাই বলি না, একটুখানি সবুজের সমারোহ থাকুক না। মন্দ কি? ঘরের পরিবেশ ভালো থাকবে। ঘরের মধ্যে দূষিত যত পদার্থ আছে, খালি চোখে যা আমরা দেখি না। বাতাসে ভেসে বেড়ায়। গাছ সেগুলো শুষে নিবে। বিশুদ্ব অক্সিজেন সরবরাহ করবে। গরমে চোখেও আরাম হবে।

ইনডোরপ্ল্যান্টের যত্ন কিভাবে করবেন? অনেকেরই জানা নেই। ঘরের মধ্যে গাছপালা, সে অনেক ঝামেলা- এমনটা অনেকেরই ভাবনা। আমরা নিজেরদের যতটুকু প্রতিদিন যতœ নেই ইনডোরপ্লান্টের ততটুকুও যত্ন নিতে হয় না। বাসার পরিবেশ সুন্দর, স্বাস্থ্যকর রাখতে ইনডোরপ্লান্টের জুড়ি নেই। তেমন কোনো যত্নআত্তি করতে হয় না। দেখতেও সুন্দর। সেরকম কিছু ইনডোর প্লান্টের আলোচনা করা হলো।

এরিকাপাম (Chrysalidocarpuslutescens): এই গাছের আরেক নাম বাটারফ্লাই পাম। ইনডোরপ্লান্ট হিসাবে এটি বেশ জনপ্রিয়। খুব বেশি যত্ন নিতে হয় না। উচ্চতায় এরা সাধারণত ১০ ফুট অবধি হয়ে থাকে। একটু ঠান্ডা, আর্দ্র আবহাওয়ায় এরা বেড়ে উঠতে পছন্দ করে। বিজ্ঞানীরা জানিয়েছেন, ঠান্ডা বা সাইনাসের সমস্যা যাদের তাদের ঘরে এই গাছ রাখা বেশ উপকারী। কারণ এই গাছ বাতাসের আর্দ্রতা কমায়। গাছটি সহজলভ্য। দামও খুব বেশি না। সপ্তাহে অন্তত একবার এই গাছ রোদে রাখতে হবে।

লেডিপাম: ঘরের সৌন্দর্য বৃদ্ধি, বাতাস বিশুদ্ধকরণে লেডিপামের জুড়ি নেই। ক্ষতিকারক ফর্মালডিহাইড, অ্যামোনিয়া, জাইলিন দূর করে। লেডিপাম ধীরে বৃদ্ধি পায়। উচ্চতা এক দেড় ফুট হয়। লেডিপাম রাপিস নামেও পরিচিত। ইউরোপ, জাপানে লেডিপামের অনেক জনপ্রিয়তা। অফিস, বাসাবাড়িতে লেডিপাম রাখলে কেবল যে সৌন্দর্য বাড়ে তাই নয়, ঘরের পরিবেশে একটু প্রাকৃতিক আবহও থাকে। যা মানবদেহের জন্য উপকারী।

লাকি ব্যাম্বু: খুব জনপ্রিয় ইনডোর প্লান্ট। ঘরে রাখা যায়। ছোট বোতলে রাখতে পারেন। সঙ্গে অল্প পানি কিছু পাথর। অনেকে বাথরুমেও এই গাছ রাখেন। বাঁশের মতো দেখতে। তবে বাঁশ গোত্রের বৃক্ষ এটি নয়। ডালগুলো চিকন, লম্বা। মাটি এবং পানি দুই জায়গায়ই গাছ বাঁচে। পানিতে লাগানোর দিনে একবার পানি পরিবর্তন করা ভালো। মাঝে মাঝে হালকা রোদে দিতে হবে।

বেশি রোদ পেলে পাতা পুড়ে যেতে পারে। বেঁচে থাকার সক্ষমতা এই গাছের অনেক বেশি। নিয়মিত পরিচর্যার দরকার হয় না। পশ্চিম আফ্রিকা থেকে লাকি ব্যাম্বুর আগমন। চিনারা বাঁশকে সুন্দর ভবিষ্যতের প্রতীক মনে করে থাকে। টবের লাকি ব্যাম্বু ফুট পর্যন্ত হয়ে থাকে। লাকি বাম্বুর স্টিকের সংখ্যার উপর অনেক কিছু নির্ভর করে। এমনটাই চীনাদের বিশ্বাস। যেমন স্টিক হলো ভালোবাসার প্রতীক। ৩টি স্টিক সুখ, দীর্ঘজীবনের প্রতীক। চীনাদের কাছে ৪টি স্টিক অশুভর প্রতীক। তারা মনে করে ৪টি স্টিক দেওয়া মানে মৃত্যু কামনা করা। যে যাই মনে করুক, গিফট হিসাবে, ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে লাকি ব্যাম্বুর কোনো তুলনাই হয় না। আসুন গাছ লাগাই, পরিবেশ বাঁচাই।

 

×