ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

সেরা চলচ্চিত্র ‘ব্ল্যাক ডগ’ এবং অভিনেত্রী কলকাতার অনসূয়া

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ০০:০৫, ২৬ মে ২০২৪

সেরা চলচ্চিত্র ‘ব্ল্যাক ডগ’ এবং অভিনেত্রী কলকাতার অনসূয়া

.

কান চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার আঁ সাঁর্তে রিগা বিভাগের বিজয়ীদের নাম ঘোষণা পুরস্কার বিতরণ করা হয় শুক্রবার বাংলাদেশ সময় রাত ১২টায়। দক্ষিণ ফ্রান্সে পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যু বুসি থিয়েটারে আয়োজিত অনুষ্ঠানে ঘোষণা করা হয়- এবার সেরা চলচ্চিত্র হয়েছে চীনের গুয়ান হু পরিচালিতব্ল্যাক ডগদ্য শেমলেসছবির সুবাদে সেরা অভিনেত্রী হয়েছেন কলকাতার অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত। তিনিই প্রথম ভারতীয়, যিনি কানে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন।

ঘণ্টা ৪৬ মিনিট দৈর্ঘ্যরেব্ল্যাক ডগছবির গল্পে দেখা যায়, জেল থেকে মুক্তি পাওয়ার পর ল্যাং উত্তর-পশ্চিম চীনের গোবি মরুভূমির প্রান্তে নিজের শহরে ফিরে আসে। অলিম্পিক গেমসের আগে শহর পরিষ্কার করার কাজে নিয়োজিত হয়ে একটি কালো কুকুরের সঙ্গে অন্যরকম সংযোগ গড়ে ওঠে তার। উভয়ে একাকী। তারা একসঙ্গে নতুন যাত্রা শুরু করে।

কানে অফিসিয়াল মনোনয়ন পাওয়ার পর থেকেই আলোচনায় ছিল কনস্টানটিন  বোজানভ পরিচালিত ভারতীয় সিনেমাদ্য শেমলেস কানে প্রিমিয়ারের পর থেকেই প্রশংসায় ভাসছিল সিনেমাটি। সিনেমাতে রেনুকা চরিত্রে অভিনয় করেছেন অনসূয়া সেনগুপ্ত। সিনেমাটির গল্প একজন যৌনকর্মীকে নিয়ে। যিনি দিল্লির একটি যৌনপল্লিতে এক পুলিশকে হত্যা করে ফেরার হন। এই যৌনকর্মীর চরিত্রেই অভিনয় করেছেন অনসূয়া। অভিনেত্রী তার এই পুরস্কার উৎসর্গ করেছেন বিশ্বের প্রান্তিক জনগোষ্ঠীকে, যাদের যে লড়াই করার কথা হয়তো ছিল না, কিন্তু করতে হচ্ছে।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস বাংলা জানিয়েছে, কলকাতাতেই বড় হয়েছেন অনসূয়া। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলেন তিনি। ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন তিনি।

এবারের আঁ সাঁর্তে রিগা বিভাগে নির্বাচিত হয় ১৮টি চলচ্চিত্র। এর মধ্যে আটটি ছবির পরিচালক নতুন। ফলে এগুলো ক্যামেরা পুরস্কারের মনোনয়নে রয়েছে। ক্যামেরা পুরস্কারের প্রধান বিচারক ফরাসি অভিনেত্রী এমানুয়েল বেয়াঁ বেলজিয়ান-কঙ্গোলিজ সংগীতশিল্পী-নির্মাতা বালোজি।

আঁ সাঁর্তে রিগা বিভাগের বিজয়ী তালিকাÑ সেরা চলচ্চিত্র : ব্ল্যাক ডগ (গুয়ান হু, চীন), জুরি প্রাইজ : দ্য স্টোরি অব সুলেমান (বরিস লোজকাইন, ফ্রান্স), সেরা অভিনেতা : আবু সনগারে (দ্য স্টোরি অব সুলেমান, ফ্রান্স), সেরা অভিনেত্রী : অনসূয়া সেনগুপ্ত (দ্য শেমলেস), সেরা পরিচালক : রবার্তো মিনারভিনি (ছবি : দ্য ড্যামড, ইতালি), রুঙ্গানো নিয়োনি (ছবি : অন বিকামিং অ্যা গিনি ফাউল, জাম্বিয়া/ওয়েলশ), ইয়ুথ অ্যাওয়ার্ড : হলি কাউ (লুইস কুরভয়জিয়ের, ফ্রান্স; প্রথম চলচ্চিত্র), স্পেশাল মেনশন : নোরা (তৌফিক আল জায়দি, সৌদি আরব; প্রথম চলচ্চিত্র)

×