ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

সিটি ইউনিভার্সিটির  চতুর্থ সমাবর্তন

প্রকাশিত: ০০:১৪, ২৬ মে ২০২৪

সিটি ইউনিভার্সিটির  চতুর্থ সমাবর্তন

.

দেশের বেসরকারি খাতের অন্যতম উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান সিটি ইউনিভার্সিটির ৪র্থ সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১১ মে) সকালে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) সমাবর্তন শুরু হয়। এবারের সমাবর্তনে বিশ্ববিদ্যালয়টির মোট জন শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক এবং জন শিক্ষার্থীকে ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক দেওয়া হয়। চ্যান্সেলর স্বর্ণপদক প্রাপ্ত শিক্ষার্থীরা হলেনÑ ইংরেজি বিভাগের সাদিয়া আফরিন তোয়া, ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী আফসানা রহমান ইতি এবং ফার্মেসি বিভাগের শিক্ষার্থী আফরোজা খানম। এছাড়াও সমাবর্তন থেকে বিশ্ববিদ্যালয়টির কলা সামাজিক বিজ্ঞান অনুষদ, ব্যবসায় প্রশাসন অর্থনীতি অনুষদ এবং বিজ্ঞান প্রকৌশল অনুষদের অধীনে স্নাতক এবং স্নাতকোত্তরের বিভিন্ন ব্যাচের মোট হাজার ৫৯২ জনকে সনদ প্রদান করা হয়। সমাবর্তনে প্রধান অতিথি সভাপতিত্ব করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এছাড়াও সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা . মসিউর রহমান।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নবীন গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে বলেন, আজ আপনারা আনুষ্ঠানিকভাবে প্রাতিষ্ঠানিক শিক্ষা সম্পন্ন করলেও কর্মক্ষেত্রের জন্য পুরোপুরি প্রস্তুত নন। তাই আমি বলব, অভিজ্ঞতা অর্জনের জন্য ছুটতে হবে।

বিশ্ববিদ্যালয়ে উপস্থাপনা এবং যোগাযোগে যে দক্ষতা অর্জন করেছেন, সেটি কর্মক্ষেত্রে প্রয়োগের জন্য প্রস্তুত হতে হবে। আমরা যেন পিছিয়ে না থাকি, তাই ছোট ছোট কাজেও নিজেকে যুক্ত করতে হবে। শুধু আয়ের জন্য নয় বরং অভিজ্ঞতার জন্য এটি প্রয়োজন। গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ব কর্ম জগতে এখন একাডেমিক সার্টিফিকেটের চেয়ে অভিজ্ঞতাকে বেশি গুরুত্ব দেওয়া হয়। সমগ্র পৃথিবীতে এখন এপ্রেন্টিশিপ, আর্টিকেলশিপ ওয়ার্ক এক্সপেরিয়েন্স এই বিষয়গুলির উপর জোর দেওয়া হচ্ছে। কারণ এর মাধ্যমে মানুষের মাঝে প্রায়োগিক দক্ষতা তৈরি হয়। শিক্ষার্থীদের বিশ্ব নাগরিক হওয়ার জন্য অসাম্প্রদায়িকতা নারী পুরুষ সমতা প্রভৃতি মূল্যবোধগুলি নিজেদের মাঝে প্রতিপালনেরও আহবান জানান তিনি। ভাষাগত দক্ষতা অর্জনের বিষয়ে জোর দিয়ে তিনি বলেন, গ্র্যাজুয়েটদের বলব আপনাদের ভাষা শেখার আগ্রহ থাকতে হবে। জাতিসংঘের অফিসিয়াল যে ভাষাগুলো আছে সেগুলো আত্মস্থ করতে হবে। যেকোনো ভাষাই হোক, আরবি, ফ্রান্স, জাপানি কিংবা ইংরেজি। ভাষা একটি প্রযুক্তিগত দক্ষতা। এটা না থাকলে বিশ্ববাজারে নিজেদের উপযোগী হিসেবে প্রমাণ করতে পারবেন না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন, বাণিজ্য প্রতিমন্ত্রী এবং সিটি ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আহসানুল ইসলাম টিটু, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর . মুহাম্মদ আলমগীর।

সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ব্রিগেডিয়ার (অব.) জেনারেল অধ্যাপক . মো. লূৎফর রহমান। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর . মুহাম্মদ আলমগীর বলেন, সমাবর্তন বিশ্ববিদ্যালয়ের একটি গুরুত্বপূর্ণ কার্যক্রম। সকল শিক্ষা শ্রেণিকক্ষে অর্জন সম্ভব নয়। শ্রেণিকক্ষে শিক্ষার মাত্র ৩০ শতাংশ অর্জন করা যায়। বাকি জ্ঞান পুরো জীবনজুড়ে অর্জন করতে হয়। আনুষ্ঠানিকভাবে গ্র্যাজুয়েশন সম্পন্ন করলেও জ্ঞানের মহাসমুদ্রে প্রবেশের দায়িত্ব তোমাকে নিতে হবে। তোমরা যখন কর্মক্ষেত্রে যাত্রা শুরু করছ, তখন পৃথিবী অনেক দ্রুত পাল্টে যাচ্ছে। তাই দক্ষতা অর্জনে সক্রিয় হতে হবে। যোগ্যতা অর্জনের মাধ্যমেই এই দেশ এবং সমাজের দায়িত্ব নিতে হবে। তোমাদের যাত্রা শুভ হোক। সময় আরও বক্তব্য রাখেন সিটি ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান মজিবুল ইসলাম।

ক্যাম্পাস প্রতিবেদক

×