ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

​​​​​​​বিশ্বকাপে বাংলাদেশ

শুরুতেই তাসকিনকে পাওয়ার আশা

​​​​​​​মোঃ মামুন রশীদ

প্রকাশিত: ০০:২০, ২৬ মে ২০২৪

শুরুতেই তাসকিনকে পাওয়ার আশা

বিশ্বকাপে তাসকিনকে মধ্যমণি করে এভাবেই হাসতে চায় টিম বাংলাদেশ

এবার টি২০ বিশ্বকাপ স্কোয়াড বেশ দেরিতেই ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আইসিসির বেঁধে দেওয়া সময় পেরিয়ে দল ঘোষণার যে তারিখ জানানো হয়েছে সেটিও বিলম্বিত হয়েছে তাসকিন আহমেদের কারণে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ফিল্ডিংয়ের সময় তিনি ডান পাঁজরের হাড়ে ব্যথা অনুভব করেন।

সেই সাইড স্ট্রেইন শঙ্কায় ফেলে তার বিশ্বকাপে জায়গা পাওয়ার ক্ষেত্রে। তার এমআরআই স্ক্যান রিপোর্টের জন্য অপেক্ষা করা হয়। জানা যায় / সপ্তাহ লাগবে তার সেরে উঠতে। তাই বিশ^কাপের প্রথম ম্যাচ থেকেই ডানহাতি এই পেসারকে পাওয়ার আশায় তাকে নিয়েই বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা হয়। এমনকি তাকে সহকারী অধিনায়ক করা হয়েছে।

নির্বাচকরা সে সময় দৃঢ়তার সঙ্গেই জানিয়েছিলেন, প্রথম ম্যাচের আগেই সেরে উঠবেন তাসকিন। দেশ ছাড়ার আগে অধিনায়ক নাজমুল হোসেন শান্তও তাকে প্রথম ম্যাচ থেকেই পাওয়ার আশা জানান। এবার বিসিবির মেডিক্যাল বিভাগের প্রধান ডা. দেবাশীষ চৌধুরী প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপুও জানিয়েছেন বিশ^কাপের প্রথম ম্যাচ থেকেই খেলবেন তাসকিন। এবার বিশ^কাপে বাংলাদেশের প্রথম ম্যাচ জুন শ্রীলঙ্কার বিপক্ষে।

বর্তমানে বাংলাদেশের পেস বিভাগের মূল স্তম্ভই ভাবা হচ্ছে তাসকিনকে। জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ টি২০ সিরিজের ম্যাচে উইকেট নিয়ে সেরা খেলোয়াড়ের পুরস্কারও পেয়েছেন। কিন্তু বিশ^কাপের দল ঘোষণার আগে তাকে নিয়ে তীব্র শঙ্কা তৈরি হয় যখন চতুর্থ ম্যাচে সাইড স্ট্রেইনের সমস্যায় পড়েন তিনি। সেজন্য সিরিজের পঞ্চম শেষ টি২০ খেলেননি।

পরে এমআরআই স্ক্যান রিপোর্ট থেকে জানা যায় সেরে উঠে মাঠে ফিরতে তার / সপ্তাহ সময় লাগবে। পর্যাপ্ত সময় থাকায় তাকে সহঅধিনায়ক করেই বিশ^কাপ স্কোয়াড ঘোষণা করেন নির্বাচকরা। নির্বাচকদের আশাতো ছিলই, দেশ ছাড়ার আগে অধিনায়ক শান্ত বলেন, ‘তাসকিন আমাদের গুরুত্বপূর্ণ বোলার। সে না থাকলে আমাদের অবশ্যই বড় একটা শূন্যতা তৈরি হবে। কিন্তু আমরা আশাবাদী প্রথম ম্যাচ থেকেই খেলবেন তিনি।দলের সঙ্গেই দেশ ত্যাগ করেন তাসকিন। দেশে থাকতেই জিম শুরু করেছিলেন। যুক্তরাষ্ট্রে গিয়েও জিম সেশন করছেন নিয়মিত। স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচের টি২০ সিরিজ খেলতে পারছেন না। তবে এর মধ্যেই জানা গেছে ইতোমধ্যেই ডান পাঁজরের হাড়ের ইনজুরি কাটিয়ে ওঠার পথে রয়েছেন ডানহাতি। যুক্তরাষ্ট্র গিয়ে তাসকিনকে বিশেষজ্ঞ চিকিৎসক দেখানোর কথা আগেই জানিয়েছিল বিসিবি। সেখানে তার আবার এমআরআই করানো হয়। সেই স্ক্যানের রিপোর্ট সন্তোষজনক বলেই জানিয়েছে বিসিবি। দ্রুতই সেরে উঠছেন তিনি। দুই সপ্তাহের মধ্যেই তার অবস্থা বেশ ভালোর দিকে। ডা. দেবাশীষ বিষয়ে বলেছেন, ‘তাসকিনের উন্নতি খুবই ভালো সন্তোষজনক। সে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে জিম করছে।

রানিংও শুরু করছে, আর কয়েকদিন পর আমরা তাকে বল করতে দেব। আমরা কেবলই রিপোর্টটা পেয়েছি আর মনে হচ্ছে তার চিড়টা প্রায় ঠিক হয়ে গেছে।আগামী জুন থেকে ছোট রানআনে বোলিং শুরু করবেন তাসকিন। সময় তাকে পর্যবেক্ষণ করা হবে। সমস্যা না হলে জুন থেকে পূর্ণ রানআনে বোলিংয়ে নামবেন ডানহাতি পেসার। অর্থাৎ বিশ্বকাপে প্রথম ম্যাচে নামার আগে ( জুন ভোরে) দিন সুযোগ পাবেন নিজেকে ঝালিয়ে নেওয়ার। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তাসকিনের সর্বশেষ অবস্থা নিয়ে প্রধান নির্বাচক লিপু বলেছেন, ‘আমাদের ফিজিও বায়েজিদ (বায়েজিদুল ইসলাম) জানিয়েছেন, তারা যে গতিতে তাসকিনের সেরে ওঠার কথা চিন্তা করেছেন, তার চেয়ে কিছুটা এগিয়ে আছে তাসকিন। ভালো সাড়া দিচ্ছে সে। তারা আশাবাদী, ৩১ তারিখ নাগাদ আবার পর্যবেক্ষণ করে হয়তো তাসকিন বোলিং শুরু করবে তারিখ থেকে। যদি সবকিছু পরিকল্পনামাফিক হয়।তাসকিনকে পরিকল্পনা জানিয়েছেন দেবাশীষ। তিনি বলেছেন, ‘আমরা এখন তাকে ছোট রানআপে বল করতে দেব। আস্তে আস্তে তীব্রতা বাড়বে। দৌড়াতে তার কোনো সমস্যাও হয়নি।

এখন তার থ্রো সেশন করব। আমরা আশা করছি, এভাবে চললে বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই তাকে পাব।যদিও এসবই সম্ভাবনা বলে জানিয়েছেন লিপু। যদিও তাসকিনের শারীরিক অবস্থা এই মুহূর্তে দারুণ। তবু লিপু বলেছেন, ‘এখন থেকে হয়তো স্ট্রেংন্থ ফিটনেস ট্রেনিং করবে। আশা করা যায়, তারিখের মধ্যে হয়তো সে পূর্ণ রানআপে বোলিং করবে এমন পরিকল্পনা করা হয়েছে। এটা সম্ভাব্য। আমি যে কথাগুলো বললাম, সবই সম্ভাব্য। সব তো পরিকল্পনা মতো হয় না সবসময়। কিছুটা এগোতেও পারে, আবার কখনো পিছিয়েও যায়।

×