ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

জাতীয় কবির নামে যে বিশ্ববিদ্যালয়

আশিকুর রহমান

প্রকাশিত: ০০:১৩, ২৬ মে ২০২৪

জাতীয় কবির নামে যে বিশ্ববিদ্যালয়

.

তৎকালীন পূর্ববঙ্গ তথা আজকের বাংলাদেশে কাজী নজরুল ইসলাম প্রথম এসেছিলেন ১৯১৪ সালে আসানসোল মহকুমার দারোগা রফিজ উল্লাহর সঙ্গে। নজরুলের প্রতিভায় বিমুগ্ধ হয়ে তিনি নজরুলকে এনে সপ্তম শ্রেণিতে ভর্তি করিয়েছিলেন ময়মনসিংহের ত্রিশালের দরিরামপুর হাইস্কুলে। কবির আগমনের প্রায় নয় দশক পর সেই নামাপাড়ায় কবির নামে প্রতিষ্ঠা করা হয় একটি বিশ্ববিদ্যালয়। শুরুতে সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষাকার্যক্রম পরিচালনার পরিকল্পনা থাকলেও বিজ্ঞান, কলা, সামাজিক, ব্যবসায়, আইন-চারুকলা সবই পড়ানো হয় বিশ্ববিদ্যালয়টিতে। বর্তমানে ছয়টি অনুষদের অধীনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে রয়েছে ২৪টি বিভাগ। সর্বশেষ ইতিহাস বিভাগ চালু হয়েছে বছর। আগামী বছর চালু করা হবে ফার্মেসি বিভাগ।

বিশ্ববিদ্যালয়ের মানসম্মত, গবেষণানির্ভর কর্মমুখী শিক্ষা সুনিশ্চিত, নতুন প্রযুক্তি উদ্ভাবন সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক পরিবেশগত ভূমিকা, ভৌত অবকাঠামোগত উন্নয়ন বিবেচনায় এনে শিক্ষা, গবেষণা উন্নয়নÑ এই তিনটি শব্দকে মোটো হিসেবে নিয়েছে ময়মনসিংহ বিভাগের প্রথম সাধারণ এই বিশ্ববিদ্যালয়টি। বিশিষ্ট শিক্ষাবিদ নজরুল গবেষক অধ্যাপক . সৌমিত্র শেখর উপাচার্য হিসেবে যোগদানের পর ঘোষণা দেন। ইতোমধ্যে সফলভাবে আয়োজন করেছেন তিনটি ইন্টারন্যাশনাল কনফারেন্স দুটি রিসার্চ ফেয়ার। সৌমিত্র শেখর বলেন, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে পার্থক্যই হলো জ্ঞান সৃষ্টির জায়গায়। বিশ্ববিদ্যালয়ের কাজই হলো নতুন নতুন জ্ঞান সৃষ্টি করে তা বিতরণ করা এবং নতুন জ্ঞানের ব্যবহার নিশ্চত করা। রিসার্চ ফেয়ার ইন্টারন্যাশনাল কনফারেন্স একদিকে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণার প্রতি আকৃষ্ট করবে অপরদিকে শিক্ষার্থীদেরও। এই আয়োজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। সবার মধ্যেই গবেষণার প্রতি যে আগ্রহ দেখেছি তা সত্যিই আশাব্যাঞ্জক। আমাদের এই আয়োজন ধারাবাহিকভাবে সম্পন্ন করতে আমরা বদ্ধপরিকর।

বিশ্ববিদ্যালয়ের নজরুল গবেষণার যে ইনস্টিটিউট, সেই ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন সৌমিত্র শেখর। তিনি বিশেষভাবে গুরুত্বারোপ করেছেন শিক্ষার্থীদের নজরুল গবেষণায়। সর্বশেষ তিন বছরে শিক্ষার্থীদের অনুমোদিত গবেষণা প্রকল্পের সংখ্যা প্রায় ৮২টি! নজরুলের জীবন, কর্ম সৃষ্টি নিয়ে সমানতালে গবেষণা করছেন সকল অনুষদের শিক্ষার্থীরাই।

×