ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

কেন হতাশ লাগে বাপ্পার!

​​​​​​​সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৯, ২৬ মে ২০২৪

কেন হতাশ লাগে বাপ্পার!

.

সংগীত পরিবারে জন্ম বেড়ে ওঠা বাপ্পা মজুমদারের। সোশ্যাল মিডিয়ায় মানহীন চটুল কন্টেন্টে সয়লাব এবং গানের ক্ষেত্রেও শর্টকাট, বিতর্কিত পথ বেছে নিচ্ছে প্রজন্মের অনেকে, যা দেখে হতাশা এবং ভয় কাজ করে বাপ্পার মনে। শনিবার সোশ্যাল হ্যান্ডেলে দেওয়া এক বার্তায় এমনটাই জানালেন সংগীতশিল্পী। বাপ্পা মজুমদার জানান, তিনি শনিবার ভোরে হবিগঞ্জের উদ্দেশে রওনা দিয়েছেন। সেখানে সন্ধ্যায় শো রয়েছে।

যেতে যেতে বললেন, যাত্রাপথে কানে হেডফোন গুঁজে নানা ধরনের ইন্সট্রুমেন্টাল শোনা আমার একটা বাতিক! কত কত ধারণা তৈরি হয়! কত কত ধরনের সাংগীতিক ভাবনা নিয়ে সারাবিশ্ব কাজ করে যাচ্ছে অনবরত; কী অসাধারণ সব সৃষ্টি! অথচ পাশাপাশি সোশ্যাল মিডিয়াগুলোতে দিনে দিনে স্থূল আর অগভীর ভাবনার প্রচার-প্রসারের এক বিপুল আয়োজন দেখে খুব হতাশ লাগে; সেই সঙ্গে এক তীব্র ভীতি কাজ করে। কী শিখছে আমাদের সন্তানেরা! প্রচারেই প্রসার (অথবা পসার) আর কুপ্রচারে দ্রুত খ্যাতি? তাই কি? ব্যান্ড একক দুই ভূমিকায় সাফল্য পাওয়া বাপ্পার মতে, আমি দৃঢ়ভাবে নিজেকে একজন আধুনিক এবং বিজ্ঞানমনস্ক মানুষ বলে মনে করি! সেই সঙ্গে এটাও বিশ্বাস করি, দীর্ঘ চর্চায় অর্জন করা যে কোনো শিল্পকর্মের প্রতিটি আঁচড়ে যে উপলব্ধি, বিশ্বাস, আস্থা আর সর্বোপরি আত্মসম্মানের বোধ তৈরি করে, তা এসব দ্রুত পেয়ে যাওয়া সোশ্যাল মিডিয়ার স্থূল খ্যাতির চেয়ে বহু বহুগুণ বেশি শক্তিশালী! আমার বক্তব্য খুবই সোজা, আমি সোশ্যাল মিডিয়ার বিরোধী নই। কিন্তু এই জাতীয় কুইক ফিক্স আর শর্টকাটের ঘোরবিরোধী। একদম বিরোধী।

আমার ধারণা, সংগীত নিয়ে কাজ করতে গিয়ে আমি অনেকখানি সময় পার করে এসেছি। আমার নিজের কিছু পার্সপেক্টিভ  তৈরি হয়েছে। সেই ভাবনাগুলো নিয়ে আমি কিছু ছোট ছোট ভিডিও কনটেন্ট করতে চাই। কিছুই হয়তো না! তবে তাতে করে যদি কারও কোনো উপকার হয়, তাতে তো ক্ষতির কিছু নেই, তাই নয় কি? দিন শেষে সবই ইনফরমেশন অ্যান্ড ইনফরমেশন নিডস টু বি ট্রান্সফার্ড। আমি সেই কাজটাই করতে চাই।

প্রসঙ্গত, বাপ্পা মজুমদার সম্প্রতি তার ব্যান্ডদলছুটথেকে নতুন অ্যালবাম প্রকাশ করেছেন। যেটা ব্যান্ডের প্রতিষ্ঠাতা, সংগীতশিল্পী সঞ্জীব চৌধুরীর নামে, স্মরণে। অ্যালবামের নামসঞ্জীব এতে ১১টি গান রয়েছে। এগুলো এক এক করে প্রকাশ করা হচ্ছে বাপ্পার ইউটিউব চ্যানেলে।

×