ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

এক সপ্তাহে সূচক কমেছে ২০৫ পয়েন্ট

বাজার মূলধন কমল ৪৮ হাজার কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:৩১, ২৬ মে ২০২৪

বাজার মূলধন কমল ৪৮ হাজার কোটি টাকা

.

গত সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসের প্রতি কার্যদিবসেই বড় দরপতন হয়েছে দেশের শেয়ারবাজারে। এতে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ইউনিট। ফলে এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন ৪৮ হাজার কোটি টাকার ওপরে কমেছে। গত সপ্তাহজুড়ে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দাম কমার পাশাপাশি সবকটি মূল্য সূচকও কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের গতি। গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া মাত্র ২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩৩৮টির। আর ২০টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমায় সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে লাখ ৫৩ হাজার ৬৬ কোটি টাকা। যা গত সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল লাখ হাজার ৮২৪ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ৪৮ হাজার ৭৫৮ কোটি টাকা বা দশমিক ৯৫ শতাংশ। এদিকে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ২০৫ দশমিক শূন্য পয়েন্ট বা দশমিক ৭২ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ১৪৩ দশমিক ৬৩ পয়েন্ট বা দশমিক ৫৪ শতাংশ। প্রধান মূল্য সূচকের পাশাপাশি কমেছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। গত সপ্তাহজুড়ে এই সূচকটি কমেছে ৬৬ দশমিক ২৯ পয়েন্ট বা দশমিক ৩৬ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ৪১ দশমিক ২৫ পয়েন্ট বা দশমিক শূন্য শতাংশ। আর ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকেরও গত সপ্তাহে বড় পতন হয়েছে। গত সপ্তাহে এই সূচকটি কমেছে ৫২ দশমিক ৬২ পয়েন্ট বা দশমিক ৩৪ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ৩০ দশমিক ৪১ পয়েন্ট বা দশমিক ৪৫ শতাংশ।

সবকটি মূল্য সূচক কমার পাশাপাশি লেনদেনের গতিও কমেছে। সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৫১৭ কোটি ৫০ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৭৬৪ কোটি ২৮ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১৪৬ কোটি ৭৮ লাখ টাকা বা ৩২ দশমিক ২৯ শতাংশ। আর সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে হাজার ৭০ কোটি লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয় হাজার ৮২১ কোটি ৪১ লাখ টাকা। সে হিসেবে মোট লেনদেন কমেছে হাজার ৭৫১ কোটি ৩৯ লাখ টাকা। মোট লেনদেন বেশি কমার কারণ গত সপ্তাহে এক কার্যদিবস কম লেনদেন হয়েছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনিলিভার কনজুমার কেয়ারের শেয়ার। কোম্পানিটির শেয়ার প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৩৪ কোটি ১০ লাখ টাকা, যা মোট লেনদেনের দশমিক ৫৯ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার শেয়ার প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৩০ কোটি ৭৬ লাখ টাকা। প্রতিদিন গড়ে ১৯ কোটি ৫৯ লাখ টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এসিআই। ছাড়া লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লাভেলো আইসক্রিম, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বিচ হ্যাচারি, ওরিয়ন ইনফিউশন, আলিফ ইন্ডাস্ট্রিজ, -জেনারেশন এবং এশিয়াটিক ল্যাবরেটরিজ।

×