ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

বাঙালিয়ানায় মাতল তিন দেশের শতাধিক শিক্ষার্থী

মো. আশিকুজ্জামান

প্রকাশিত: ০০:১৫, ২৬ মে ২০২৪

বাঙালিয়ানায় মাতল তিন দেশের শতাধিক শিক্ষার্থী

.

জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর’- স্বামী বিবেকানন্দের সর্বাধিক উদ্ধৃত উক্তি এটি। প্রাণী চিকিৎসক বা ভেটেরিনারিয়ানরা অবলা জীব বা প্রাণীদেরই চিকিৎসা করে। তাই বলা যেতেই পারে ভেটেরিনারিয়ান হওয়া একটি মহৎ পেশা। ভেটেরিনারিয়ানরা যে শুধু অবলা প্রাণীদের চিকিৎসা করে জীবন বাঁচায় তা নয়Ñ দেশের বাড়তি জনসংখ্যার আমিষের ঘাটতি পূরণেও ব্যাপক ভূমিকা পালন করে আসছে। এতে অগ্রণী ভূমিকা পালন করছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভেটেরিনারিয়ানগণ।

মজার ব্যাপার হলো, এত কিছুর পরও ভেটেরিনারিয়ানদের ডাকা হয়গরুর ডাক্তারনামে। ১৯৭৩ সালে বাকৃবির ১২৩১ একরের সবুজ চত্বরে এসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাকৃবি গ্রাজুয়েটদের প্রথম শ্রেণির পদমর্যাদা দেন। যার ফলে এদেশের শিক্ষার্থীদের কৃষিবিদ হওয়ার ইচ্ছা আরও দৃঢ় হয়েছে। বাকৃবিতে শিক্ষার মান দিনকে দিন আরও উন্নত হয়েছে, পরিণত হয়েছে দক্ষিণ এশিয়ার অন্যতম কৃষি শিক্ষা বিদ্যাপীঠ হিসেবে। এরই ধারাবাহিকতায় বাকৃবিতে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থী পড়াশোনা করতে আসেন।

বিদেশি শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকে বাকৃবির ভেটেরিনারি অনুষদ। বাকৃবি গ্র্যাজুয়েটদের প্রথম শ্রেণির পদমর্যাদা পাওয়ার দিনটিতে ক্যাম্পাসের প্রাক্তন বর্তমান শিক্ষার্থীদের মিলনমেলা এবং উচ্ছ্বাস দেখা যায়। এই দিনটিকে স্মরণীয় করে রাখতে বর্তমান ভেটেরিনারি অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা শাড়ি-পাঞ্জাবি দিবস উৎসব আয়োজন করে। যাদের মধ্যে ছিল পাঁচজন নেপালি শিক্ষার্থী পাঁচজন মালয়েশিয়ান শিক্ষার্থী। বাকৃবির ভেটেরিনারি অনুষদের চতুর্থ বর্ষের নামকরণ করা হয়েছে অরিত্র ৫৯। শিক্ষার্থীদের ভিন্নধর্মী উদ্যোগকে স্বাগত জানান ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক . মো. আবদুল আউয়াল। ময়মনসিংহের সুতিয়াখালীতে অবস্থিত অধ্যাপকের খামারবাড়িতেই দিনভর উৎসবের ব্যবস্থা করা হয়। প্রায় ১০১ জন শিক্ষার্থী বাঙালির ঐতিহ্যবাহী পোশাক শাড়ি পাঞ্জাবি পরে ব্যান্ড পার্টির বাজনার তালে তালে খামারবাড়িতে প্রবেশ করেন।

দুপুরে আয়োজন করা হয় বাঙালিয়ানা খাবারের। বিকেলে শিক্ষকসহ সকল শিক্ষার্থীকে একসঙ্গে ছবি তোলার পর্ব শুরু হয়। আয়োজন করা হয় খেলাধুলারও।

×