মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তৃণমূল পর্যায়ে বিদ্যুৎ পৌঁছায় বেড়েছে অর্থনীতির পরিধি : নসরুল হামিদ

তৃণমূল পর্যায়ে বিদ্যুৎ পৌঁছায় বেড়েছে অর্থনীতির পরিধি : নসরুল হামিদ

স্টাফ রিপোর্টার ॥ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশের তৃণমূল পর্যায়ে বিদ্যুৎ পৌঁছে যাওয়ায় মানুষের অর্থনৈতিক কার্যক্রমের পরিধি বেড়েছে। বেড়েছে মানুষের আয়। দেশ হচ্ছে দ্রুত উন্নত।

জাতিসংঘে বাংলাদশকে স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে উন্নয়নশলী দেশে উন্নীত করার একটি প্রস্তাব গৃহিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ যে রূপকল্প দেওয়া হয়েছে তা বাস্তবায়ন করবে আজকের তরুণরা। তাই উন্নত বিশ্বের সঙ্গে সমন্বয় করে নতুন প্রজন্মকে মানসিকভাবে এখন থেকেই প্রস্তুত করতে হবে।

শনিবার রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (আইইউবি) আয়োজিত মেধাবী শিক্ষার্থীদের অ্যাকাডেমিক অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় প্রতিমন্ত্রী বলেন, নতুন প্রজন্মের জন্য গবেষণা ও সৃজনশীল কাজে প্রণোদনা প্রদান অব্যাহত রাখতে হবে। প্রয়োজনে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল থেকে গবেষণার জন্য প্রকল্পভিত্তিক অর্থায়ন করা হয়।

কর্মক্ষেত্রের পরিবেশ ও কাজের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রদান করছে বলেও জানান তিনি।

বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুত খাতে আমরা অনেক এগিয়ে গেছি। শতভাগ বিদ্যুতায়নের পথে আমরা। দুর্গম কয়েকটি এলাকা ছাড়া দেশের প্রায় সব জায়গায় ছড়িয়ে পড়েছে বিদ্যুতের আলো। তবে জ্বালানির চাহিদা মিটাতে আমাদের এলএনজি আমদানি করতে হচ্ছে। তাই আমাদের দেশে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা রয়েছে। আমরা সোলার রুফটপ ও নেট মিটারিং সিস্টেম স্থাপনে গুরুত্ব দিচ্ছি। এসময় তিনি আইইউবির ছাদে সোলার রুফটপ ও নেট মিটারিং সিস্টেম স্থাপনের গুরুত্ব তুলে ধরেন। প্রয়োজনে স্রেডার সহায়তা নেওয়ার আহ্বানও জানান প্রতিমন্ত্রী।

প্রসঙ্গত, আইইউবি-তে ২০২০ সালে অসাধারণ ফলাফল করার জন্য স্পিং সেমিস্টারে ৭৮৮ জন, সামার সেমিস্টারে ৪২৩ জন ও অটাম সেমিস্টারে ৫৭২ জন অ্যাকাডেমিক অ্যাওয়ার্ড দেওয়া হয়।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন