শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতির দাবি : মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতির দাবি : মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, চিরদিন কেউ শরণার্থীদের লালন-পালন করতে পারে না।

রবিবার (২৪ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ৭৬তম জাতিসংঘ দিবস উপলক্ষে বাংলাদেশ পোয়েটস ক্লাব আয়োজিত এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, আপনারা জানেন মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর কী পরিমাণ অত্যাচার হয়েছে। তারা দেশ থেকে বিতাড়িত হয়েছে জীবন বাঁচানোর জন্য। তাদের বাংলাদেশ আশ্রয় দিয়েছে।

রোহিঙ্গাদের পূর্ণ নিরাপত্তা ও নাগরিক অধিকার দিয়ে ফেরত পাঠানোর জন্য জাতিসংঘকে উদ্যোগ নিতে হবে। শরণার্থীদের জীবনের মান একটু উন্নত করার জন্য ভাসানচরে ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, প্রায় বাংলাদেশের সমপরিমাণ সমুদ্রসীমা মিয়ানমার ও ভারতের কাছ থেকে আমরা উদ্ধার করেছি। আর এটি সম্ভব হয়েছে জাতিসংঘের কারণে। জাতিসংঘ না থাকলে আমরা সমুদ্রসীমা কখনও উদ্ধার করতে পারতাম না।

তিনি বলেন, ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য সরকার কূটনৈতিকভাবে চেষ্টা করে যাচ্ছে। মাত্র ৯ মাসে ৩০ লাখ মানুষকে হত্যার মতো ঘটনা আর ঘটেনি।

তাই ২৫ মার্চ বাংলাদেশে যে গণহত্যা হয়েছিল, তাকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য জাতিসংঘের প্রতি অনুরোধ রাখছি।

মন্ত্রী বলেন, বাংলা ভাষাকে জাতিসংঘের স্বীকৃত ভাষা হিসেবে মর্যাদা দেওয়ার জন্য আমাদের প্রধানমন্ত্রী কূটনৈতিকভাবে অনেক প্রচেষ্টা চালাচ্ছেন। আমরা আশাবাদী, বাংলা ভাষা অচিরেই জাতিসংঘের স্বীকৃতি লাভ করবে।

শীর্ষ সংবাদ:
আন্তর্জাতিক কবি সমাবেশে মীরসরাইয়ে কবিতা ও গানে বঙ্গবন্ধুকে স্মরণ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         চট্রগ্রাম টেস্টে বাংলাদেশ থেমেছে ৩৩০ রানে         ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪