রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের

শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের

মোঃ মামুন রশীদ ॥ প্রাথমিক রাউন্ডের প্রথমেই শঙ্কার মেঘ জমে। এরপর নানা সমালোচনা পেরিয়ে এখন সেরাদের মর্যাদার লড়াই সুপার টুয়েলভে বাংলাদেশ দলের সামর্থ্য দেখানোর চ্যালেঞ্জ। ক্রিকেটপ্রেমী, ভক্ত-সমর্থকদের দৃষ্টিতে এটাই আসল বিশ্বকাপ। কারণ এই পর্বে টি২০ ক্রিকেটের র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ ৮ দলের সঙ্গে প্রাথমিক রাউন্ড পেরিয়ে ওঠা ৪ দলের লড়াই হবে একটি শিরোপার জন্য। এই মূল লড়াইয়ে আগে কখনও জিততে পারেনি বাংলাদেশ। এবার মাহমুদুল্লাহ রিয়াদদের অবশ্য স্বপ্ন সেমিফাইনাল খেলার। এবার নিজেদের স্বপ্নকে বাস্তব করার লক্ষ্যে আজ সুপার টুয়েলভ গ্রুপ-১ এ শ্রীলঙ্কার বিপক্ষে নামবে বাংলাদেশ দল। ক্রিকেট ইতিহাসে একটি জ্বলজ্বলে নাম শারজা ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় বিকেল ৪টায় ম্যাচটি মাঠে গড়াবে। মরু শহরের সময়ে দুপুর ২টায় ম্যাচ, তবু খুশি বাংলাদেশ দল। কারণ রাতের ম্যাচগুলোয় শিশিরের যে প্রভাব থাকে সেটি নিয়ে ভাবতে হবে না। দিনের ম্যাচে স্পিনারদের বাড়তি কোন চ্যালেঞ্জে পড়তে হবে না বলেই স্পিনে নির্ভর বাংলাদেশের এই সন্তুষ্টি। তবে প্রতিপক্ষ লঙ্কানদের স্পিন আক্রমণও এখানে ফর্মহীন বাংলাদেশ ব্যাটিং লাইনআপের জন্য চিন্তা হতে পারে। অবশ্য ব্যাটে-বলে যে ঘাটতি তা কাটিয়ে বিশ্বকাপে প্রাথমিক রাউন্ডের পর প্রথমবার জয় পেতেই নামবে আজ বাংলাদেশ।

জয় দিয়ে শুরুর যে লক্ষ্য সেক্ষেত্রে বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে অনেক বিষয়। বিশ্বকাপে প্রাথমিক রাউন্ডের পর কোন ম্যাচ এর আগে জিততে পারেনি বাংলাদেশ। এটি নিয়ে সপ্তম বিশ্বকাপ, ছোট দলগুলোর কাছে বারবার হারের লজ্জা থাকলেও বড় দলের বিপক্ষে জয়ের নিদর্শন মাত্র একটি। ২০০৭ সালের প্রথম বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে পরাস্ত করে সুপার এইটে ওঠে বাংলাদেশ। সেই সাফল্য আর আসেনি, কোন টেস্ট খেলুড়ে বড় দলকে টি২০ বিশ্বকাপের মঞ্চে হারাতে পারেনি। উল্টো আইসিসির সহযোগী সদস্য দেশ আয়ারল্যান্ড, হংকংয়ের মতো দলের কাছে পরাজয়ের হতাশা সঙ্গী হয়েছে। বাংলাদেশকে গ্লানি দেয়া এই দলগুলোর সঙ্গে যোগ হয়েছে এবার স্কটল্যান্ডের নাম। তারাও প্রথম ম্যাচে ৬ রানে হারিয়ে দেয় বাংলাদেশকে। তাই প্রাথমিক রাউন্ড উতরানোর শঙ্কায় পড়তে হয়েছে। তবে ওমানের সঙ্গে দ্বিতীয় ম্যাচেও ভালো না করেও অভিজ্ঞতার জোরেই জেতা মাহমুদুল্লাহরা মনোবল ফিরে পান। শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে নিজের রং, চেহারা ও রূপ ফিরে পেয়ে গর্জেছে টাইগাররা। তাই স্বপ্নটা আবার রঙিন হতে শুরু করেছে। যদিও শারজাতে এর আগে কখনও টি২০ খেলেনি বাংলাদেশ দল। প্রাথমিক রাউন্ডে ওপেনিং জুটি ব্যর্থ হয়েছে, পাওয়ার প্লে ও ডেথ ওভারে নিজেদের বিপর্যস্ত ব্যাটিংয়ে যাচ্ছেতাই সংগ্রহ এবং বোলিংয়ে এ দুই মহাগুরুত্বপূর্ণ সময়ে প্রতিপক্ষকে বেশি রান দেয়ার মতো কা- ঘটেছে। এখন লঙ্কানদের বিপক্ষে সুপার টুয়েলভের প্রথম ম্যাচে এই ভুলগুলো শোধরানোর পালা। বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোও সেটিই বলেছেন, ‘পাওয়ার প্লে’র পারফর্মেন্স এখানে খুব জরুরী। আমার মনে হয় পাওয়ার প্লে’তে বেশি রান করা দলই এখানে জেতার পর্যায়ে যায়।’

বাংলাদেশ দল প্রাথমিক রাউন্ড থেকে নানা প্রতিকূলতা পেরিয়ে ‘বি’ গ্রুপ রানার্সআপ হিসেবে সুপার টুয়েলভে পা রাখে। কিন্তু শ্রীলঙ্কা উল্টো। ৩ ম্যাচেই তারা প্রতিপক্ষদের নাজেহাল করেছে, ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে উঠে এসেছে। তারা ২০১৪ সালে টি২০ বিশ্বকাপ শিরোপা জেতা দল। এবারই প্রথম প্রাথমিক রাউন্ড খেলতে হয়েছে তাদের, কিন্তু যে পারফর্মেন্স দেখিয়েছে তাতে করে হিসেবের বাইরে রাখা যাচ্ছে না দারুণ পেশাদার দলটিকে। তারুণ্যে ভরপুর দলটির মূল শক্তিই বোলিংয়ে। আর সেই শক্তির আঁধার লেগস্পিনার ভানিন্দু হাসারাঙ্গা ও মাহিশ থিকশানা। যদিও প্রথম পর্বে ৩ ম্যাচে ৮ উইকেট নেয়া অফস্পিনার থিকশানার হ্যামস্ট্রিং ইনজুরিতে খেলার সম্ভাবনা কম। সেক্ষেত্রে আকিলা দনাঞ্জয়া সুযোগ করে নিতে পারেন। তাছাড়া অলরাউন্ডার ধনাঞ্জয়া ডি সিলভা দারুণ অফস্পিন করতে পারেন। এজন্য উল্টো বাংলাদেশকেই স্পিনে কাবু করার পরিকল্পনা শ্রীলঙ্কার। এ বিষয়ে অধিনায়ক দাসুন শানাকা বলেছেন, ‘এই ম্যাচে ফাস্ট বোলারদের চেয়ে স্পিনাররা বাড়তি কিছু সুবিধা পেতে পারে। আইপিএলের ম্যাচগুলোতে এই ভেন্যু ব্যবহার করা হয়েছে। ম্যাচকে নিয়ে ভালো পরিকল্পনাই সাজিয়ে রেখেছি।’ স্পিন আক্রমণের কথা বলেছেন ডোমিঙ্গোও। তিনি বলেছেন, ‘দুপুর ২টায় (আরব আমিরাত সময়) ম্যাচ শুরু হওয়াতে আমরা খুশি। কারণ আমাদের শিশিরের প্রভাব নিয়ে ভাবতে হবে না। আমাদের স্পিনাররা সম্ভবত এ প্রতিযোগিতায় খুব ভালোভাবে দায়িত্ব পালন করবে। স্পিনাররা যদি উইকেট টু উইকেট বোলিং করে সেক্ষেত্রে তাদের অনেক ভালো করার সুযোগ এলবিডব্লিউ ও বোল্ড করার।’ অর্থাৎ শারজাতে আজ দু’দলের লড়াইটা মূলত স্পিনারদেরই হবে তা বোঝা যাচ্ছে বেশ ভালোভাবেই। লঙ্কানদের জন্য সুবিধা শুক্রবারই তারা এ মাঠে হল্যান্ডের বিপক্ষে খেলেছে এবং দারুণভাবে জিতেছে স্পিনে নাজেহাল করে। মাত্র একদিন পরই নামতে হলেও তাদের কোথাও যেতে হয়নি। আর এবার অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে হারিয়েছেও তারা। এ কারণে বাংলাদেশকে হারাতে আত্মবিশ্বাসী লঙ্কানরা।

বাংলাদেশ দলকে অবশ্য ওমানের মাসকাটে বৃহস্পতিবার ম্যাচ খেলে ভ্রমণ করে আসতে হয়েছে শারজায়। আশার কথা হচ্ছে কিছুদিন আগেই আইপিএলে মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান খেলেছেন এখানে। সাকিব আইপিএলে নিষ্প্রভ থাকলেও চলতি বিশ্বকাপে ব্যাটে-বলে দারুণ উজ্জ্বল। তাই আজও তিনিই মূল ভরসা বাংলাদেশ দলের। যদিও পাওয়ার প্লে ও ডেথ ওভারে রান করতে না পারা নিয়ে আক্ষেপ আছে ডোমিঙ্গোর। কিন্তু বোলাররা আবার প্রতিপক্ষকে এ দুই সময়েই অনেক রান দিয়েছেন। টি২০ ফরমেটে দলের একমাত্র বিগ হিটার নুরুল হাসান সোহান, দ্রুতগতির ব্যাটিংয়ে আফিফ হোসেন ও শেখ মেহেদির জ্বলে ওঠার আশায় আছেন ডোমিঙ্গো। বল হাতেও সাকিব-মেহেদির ঘূর্ণি কার্যকর হবে এমনটাই প্রত্যাশা দলের। শারজাতে প্রথমবার টি২০ খেলতে নামা এবং ব্যাটসম্যানদের সাম্প্রতিক ফর্মহীনতা কাটিয়ে ওঠার চ্যালেঞ্জ বাংলাদেশের। এই বিশ্বকাপে অতীতের চেয়ে ভালো কোন সফলতা আনার প্রত্যয় ও সেমিফাইনালে ওঠার স্বপ্ন দেখিয়ে এসেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। সেই মিশন শুরু হচ্ছে আজই। মাঝে মাত্র ২ দিন বিরতি দিয়ে আবার নামতে হবে এগুলোই চ্যালেঞ্জ। অথচ টি২০ ক্রিকেটে এখনও ধাতস্থ হয়ে উঠতে পারেনি বাংলাদেশ। তাই এ ফরমেটে এখনও বড় কোন দলে পরিণত হতে পারেনি তারা। অথচ ৬ বিশ্বকাপের সবই খেলেছে বাংলাদেশ, আর ৪ বিশ্বকাপ খেলা আফগানিস্তান দল এখন সরাসরি সুপার ১২ পর্বে খেলে। যদিও শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ দুই টি২০ ম্যাচেই জিতেছে বাংলাদেশ। সেটিও আবার তাদের মাঠেই ২০১৮ সালে। তার মধ্যে নিজেদের ইতিহাসে সর্বাধিক ২১৫ রান তাড়া করার রেকর্ডও গড়েছে। তাই এবারই বিশ্বকাপের মূল লড়াইয়ে প্রথম জয়ের আশায় আছে বাংলাদেশ। কিন্তু ১১ বারের মুখোমুখিতে ৭ বার জিতে এগিয়ে লঙ্কানরা, বাংলাদেশের জয় মাত্র ৪টি। বিশ্বকাপে ২০০৭ সালের প্রথম আসরে জোহানেসবার্গে ৬৪ রানে হার বাংলাদেশের। মাঝে ৫ বিশ্বকাপে আর দেখা হয়নি, এবার মরু শহরে আবার সাক্ষাত দু’দলের।

শীর্ষ সংবাদ:
ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         পটুয়াখালীর উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা বৃষ্টিপাত         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক         শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন