রবিবার ১৭ শ্রাবণ ১৪২৮, ০১ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থনীতির প্রতিটি সুচকই উর্ধ্বমুখী

অর্থনীতির প্রতিটি সুচকই উর্ধ্বমুখী

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনা মহামারিতেও দেশের সামষ্টিক অর্থনীতির প্রতিটি সূচকই ঊর্ধ্বমুখী। মহামারিতে রাজস্ব আয়, রেমিট্যান্স, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, রফতানিতে ইতিবাচক অবস্থায় আছে বাংলাদেশ। এ অর্জন পুরো এশিয়াতে সবার ওপরে থাকবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২৩ জুন) ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি'র ১৮তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি'র ২২তম সভায় তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, কিছুদিনের মধ্যেই দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ হবে ৪৬ বিলিয়ন ডলার।

ইকোনমিক এফেয়ার্স কমিটির অনুমোদনের জন্য ১টি এবং পারচেজ কমিটির অনুমোদনের জন্য ১৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়। পারচেজ কমিটির অনুমোদিত ১৬টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৩৯ কোটি ৩৯ লাখ ৩২ হাজার ৮৬৮ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি অর্থায়ন থেকে ব্যয় হবে ৬৩৫ কোটি ৫৩ লক্ষ ৭৯ হাজার ৩৩২ টাকা। বিশ্বব্যাংক, এডিবি, এএফডি, ইআইবি এবং ডানিডা থেকে ঋণের পরিমাণ ৪০৩ কোটি ৮৫ লাখ ৫৩ হাজার ৫৩৬ টাকা।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি'র সভায় অনুমোদিত প্রস্তাবটি হল, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের এলএনজি আমদানির চুক্তি। স্পট মার্কেট থেকে জাপান, সিঙ্গাপুর, দুবাই আর ব্রিটেনের আরও ৪ টি প্রতিষ্ঠান থেকে এলএনজি আমদানি করবে সরকার।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি'র সভায় অনুমোদিত প্রস্তাবগুলো হল:

বাণিজ্য মন্ত্রণালয় টিসিবি'র মাধ্যমে রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী যেমন পেঁয়াজ, রসুন, মশুর ডাল, ছোলা, মসলা-শুকনা মরিচ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, ধনে, জিরা, আদা, হলুদ, তেজপাতা, সয়াবিন তেল, পাম ওয়েল, চিনি, লবণ (খাবার লবণ, বিট লবণ ছাড়া) আমদানি বা স্থানীয়ভাবে কেনার ক্ষেত্রে সময়সীমা আগামী ২০২৩ সালের ২৬ মে পর্যন্ত ২ বছর বাড়ানোর প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের ঢাকা ওয়াসা'র মাধ্যমে ‘সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প (ফেজ-৩)' বাস্তবায়নে তিনটি বিদেশি প্রতিষ্ঠানকে ১৬৯ কোটি ৩৫ লাখ ৫০ হাজার ৭৬৯ টাকায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ রেলওয়ে 'রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য সিগন্যালিংসহ রেল লাইন সংস্কার ও নির্মাণ' প্রকল্পের কাজ ভেরিয়েশন বাবদ ব্যয় ১ কোটি ৭১ লাখ ৫৮ হাজার ৩৯৮ টাকা কমিয়ে সংশোধিত ২৯৫ কোটি ৮৪ লাখ ১৬ হাজার ১০১ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ১৬৯ কোটি ৫৫ লাখ ৭৬ হাজার টাকায় ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন নন বাসমতি সিদ্ধ চাল কিনবে সরকার।

সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীনে 'যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ' প্রকল্পের খরচ বাবদ অতিরিক্ত ১২ কোটি ৭৪ লাখ ৪৬ হাজার ১৩৭ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের অধীনে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড 'সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ' প্রকল্পের জন্য ৩৫৫ সেট সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প স্থাপন করবে। এজন্য ৪০ কোটি ৯৭ লাখ ৪১ হাজার ৬৯১ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের অধীনে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড 'সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ' প্রকল্পের জন্য ৩৪৫ সেট সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প স্থাপন করা হবে। এ লক্ষ্যে ৪০ কোটি ৫৯ লাখ ৪ হাজার ১৪৩ টাকায় ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
সামনে মহাবিপদ ॥ করোনা পরিস্থিতি নিয়ে আশঙ্কা বিশেষজ্ঞদের         কিছু বিদেশী মিডিয়া অসত্য সংবাদ পরিবেশন করছে ॥ তথ্যমন্ত্রী         ঢাকামুখী মানুষের ঢল         জাপান থেকে এসেছে আরও ৮ লাখ ডোজ টিকা         চালু হচ্ছে পুলিশের ‘বডি ওর্ন ক্যামেরা’         আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হবে আফগানে তালেবান ক্ষমতা দখল         গৃহকর্মী নির্যাতনের অভিযোগে চিত্রনায়িকা একা আটক         গ্রামের মানুষও টিকার প্রস্তুতি নিচ্ছে         রবিবার দুপুর ১২টা পর্যন্ত চলবে গণপরিবহণও         রবিবার দুপুর পর্যন্ত চলবে লঞ্চ         করোনা ভাইরাসে আরও ২১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৩৬৯         তৈরি পোশাক রফতানিতে বাংলাদেশের উপরে ভিয়েতনাম         দু’একদিনের মধ্যে অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ শুরু         অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর         কেউ চাকরি হারাবেন না ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         কিছু বিদেশি গণমাধ্যম সরকারের বিরুদ্ধে অসত্য সংবাদ দেয় ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৯৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         গৃহকর্মী নির্যাতনের অভিযোগে অভিনেত্রী একা আটক         ‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’         প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না