বুধবার ১৩ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদের ছুটি শেষে খুলেছে সুপ্রীমকোর্ট

ঈদের ছুটি শেষে খুলেছে সুপ্রীমকোর্ট

স্টাফ রিপোর্টার॥ ঈদুল ফিতরের সরকারি ছুটি শেষে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রীমকোর্ট অফিস খুলেছে রবিবার। ঈদের ছুটির পর হাইকোর্টে নিয়মিত বিচারিক কার্যক্রম না চললেও তথ্য প্রযুক্তির ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতিতে বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য বেঞ্চ রয়েছে। এর আগে প্রধান বিচারপতি জরুরি মামলা সংক্রান্ত বিষয় নিস্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্টে কয়েকটি বেঞ্চ গঠন করে দিয়েছেন। করোনা সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে ভার্চুয়ালি হাইকোর্ট ও আপীল বিভাগে বিচারিক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

রবিবার হাইকোর্টে বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি এ.এস.এম আবদুল মবিন সমন্বয় গঠিত একটি ডিভিশন বেঞ্চে বিচারিক কার্যক্রম চলছে। গত ৪ এপ্রিল থেকে ঘোষিত লকডাউনের পর থেকে সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগে প্রথমে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত অতিজরুরি বিষয় শুনানির জন্য দুটি বেঞ্চ চালু রাখা হয়। এরপর সরকার ঘোষিত লকডাউনের মেয়াদ বাড়ানোর সাথে সাথে পর্যায়ক্রমে সুপ্রীমকোর্টের ছুটির মেয়াদ বাড়ানো হয় এবং সাথে সাথে আরো ভার্চুয়াল বেঞ্চ বৃদ্ধি করে বিচারিক কার্যক্রম চালু রাখা হয়েছে হাইকোর্টে।

ঈদুল ফিতরে সরকার ঘোষিত ছুটি এবং কোর্টে অবকাশ সব মিলিয়ে সুপ্রীমকোর্টের সকল প্রকার কার্যক্রম বন্ধ ছিল। এ কারণে গত কয়েক দিন বন্ধ ছিল সুপ্রীমকোর্টের আপীল ও হাইকোর্ট বিভাগে নিয়মিত বিচারিক কার্যক্রম। তবে ঈদুল ফিতরের পর রবিবারই প্রথম শুরু হলো সুপ্রীমকোর্টের কার্যক্রম। সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবর গনমাধ্যমকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে আমরা অফিসে কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

শীর্ষ সংবাদ:
একনেকে ইউলুপ-আন্ডারপাসসহ আড়াই হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন         ধনীরা মহামারীর এ সংকটে অসহায়দের পাশে দাঁড়ান ॥ কাদের         বৃষ্টি হচ্ছে লঘুচাপের কারণে, চলবে আরও দু’দিন ॥ ৩ নম্বর সংকেত বহাল         ১ ও ৪ আগস্ট ব্যাংক বন্ধ         খুলনা বিভাগে করোনায় মৃত্যু ৩১ জনের, আক্রান্ত ৮৬৬         রামেক হাসপাতালে করোনায় আরও ১৮ জনের মৃত্যু         টেকনাফে পাহাড় ধসে একই পরিবারের ৫জন নিহত         ভারতে বাসের পেছনে ট্রাকের ধাক্কা, বিশ্রামে থাকা ১৮ শ্রমিক নিহত         ভারত থেকে আরও ২শ টন তরল অক্সিজেন সিরাজগঞ্জে পৌঁছেছে         ইয়াবা নিয়ে সৌদি যাচ্ছিলেন তিনি         বগুড়ায় ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ও উপসর্গে ২১ জনের মৃত্যু         খুলনায় করোনা ও উপসর্গে আরও ১২ জনের মৃত্যু         করোনা ভাইরাসে ॥ সংক্রমণ বাড়ায় যুক্তরাষ্ট্রে টিকাপ্রাপ্তদেরও মাস্ক পরার নির্দেশনা         দিনাজপুরে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৮ জনের মৃত্যু         সিডনিতে লকডাউনের মেয়াদ আরও ৪ সপ্তাহ বাড়ল         ঝিনাইদহে করোনায় মারা গেছে ৫ জন, নতুন আক্রান্ত ৭৬         বীরমুক্তিযোদ্ধা আব্দুল করিমের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক         তিউনিসিয়া ॥ অচলাবস্থার অবসানে সংলাপ চায় প্রধান ইসলামী দল         ইরান-আফগানিস্তান সীমান্তে পূর্ণ নিরাপত্তা বিরাজ করছে ॥ আইআরজিসি         ৩৭ বছর পর অলিম্পিকে সোনা জিতল রোমানিয়া